Top

হুমকির মুখে লক্ষ্মণদিয়ার দৃষ্টিনন্দন গাছবাড়ি

২৫ মার্চ, ২০২১ ৫:১০ অপরাহ্ণ
হুমকির মুখে লক্ষ্মণদিয়ার দৃষ্টিনন্দন গাছবাড়ি
ঝিনাইদহ প্রতিনিধি :

ঝিনাইদহের শৈলকূপা উপজেলার লক্ষ্মণদিয়া গ্রামের গাছ বাড়ির কথা প্রায় সবার জানা। বিভিন্ন সময় হাজার হাজার দেশি-বিদেশি বৃক্ষপ্রেমীরা ছুটে আসছে এই দৃষ্টিনন্দন গাছবাড়িটা দেখার জন্য।

শখের বশে যিনি বাড়িটি করেছেন তিনি মো. আমিনুল ইসলাম। বর্তমানে ঢাকায় বসবাস করেন। এছাড়াও তিনি দেশের বিভিন্ন জায়গার অসহায় মহিলাদের নিয়ে দীর্ঘ ৩১ বছর ধরে কাজ করছেন সুচি শিল্প নিয়ে। ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের শৈলকুপার চাঁদপুর নামক স্থান থেকে আনুমানিক ৪ কিলোমিটার পূর্বে গেলেই প্রত্যন্ত অঞ্চলের লক্ষ্মণদিয়া গ্রামটি। এই গ্রামের দক্ষিণ প্রান্তের প্রথম বাড়িটি হচ্ছে গাছবাড়ি।

দেশিও গাছের পাশাপাশি বেলজিয়াম, পর্তুগাল, মালয়েশিয়া, ভারত, দুবাইসহ একাধিক দেশ থেকে গাছ এনেছেন। বর্তমানে এ সংগ্রহশালায় নানা প্রজাতির প্রায় ৭ হাজার গাছ রয়েছে। প্রতি মাসেই গাছের সংখ্যা বাড়ছে। গাছবাড়িতে রিটা, নাগলিঙ্গম, অ্যামাজিন, লিলির মতো মূল্যবান গাছ রয়েছে।

কিন্তু সেই দৃষ্টিনন্দন গাছ বাড়ি  কিছু কুচক্রীমহল এর জন্য আজ হুমকির মুখে। গাছ বাড়িতে নিযুক্ত  পরিচর্যাকারীদের দেওয়া হচ্ছে বিভিন্ন হুমকি।

এই বিষয়ে গাছ বাড়ির মালিক আমিনুল ইসলামের সাথে কথা বললে তিনি জানান, গাছ বাড়ির নতুন হুমকি হয়ে দাঁড়িয়েছে প্রতিবেশী মুখোশধারি নিজস্ব কিছু লোক। এখানে কাজ করার জন্য দেখা-শুনা করার জন্য কোন মানুষকে রাখতে দিচ্ছে না তাদের কুপরামর্শ দিয়ে ভয় দেখিয়ে তাড়িয়ে দিচ্ছে। আমি ঢাকায় থাকি প্রতি মাসে এসে গাছের পরিচর্যা করে চলে যাই। যে গাছ বাড়ির কারণে লক্ষণদিয়া গ্রামের নাম দেশে বিদেশের মানুষ জেনেছে সেখানে কয়েক জন মানুষের জন্য সেই সুনাম নষ্ট হতে চলেছে। আমি প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি। কোন প্রকার ক্ষতি করলে তার জন্য আইনের সহায়তা যেন পাই।

গাছ বাড়ি নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, নতুন প্রজন্মের কাছে গাছ চেনা জানা বা যারা গাছ নিয়ে গবেষণা করতে চাইবে তাদের কাছে নতুন নতুন গাছের সাথে পরিচয় করে দেওয়াটা তার লক্ষ্য।

এছাড়াও তিনি জানান, বর্তমানে গাছ বাড়িতে বৃক্ষপ্রেমী বা গবেষণাকারীদের  থাকার জন্য কোনও গেস্ট-হাউস নাই। সরকারিভাবে আর্থিক অনুদান অথবা  বিনা সুদে লোন পেলে অতি দ্রুত আবাসন সংকট সমাধান করতে পারবেন বলে তিনি জানান।

উল্লেখ্য, করোনা পরিস্থিতির কারণে বর্তমানে গাছবাড়ি সর্বসাধারণের জন্য বন্ধ রাখা হয়ছে। পুরোদমে চলছে নতুন করে গাছ লাগানো ও বাড়ি সংস্কারের কাজ। নতুন রুপে নতুন সাজে আবারও লক্ষ্মণদিয়া গ্রামের দৃষ্টিনন্দন গাছবাড়ি ফিরে আসবে বৃক্ষপ্রেমীদের মাঝে।

শেয়ার