Top

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করল রাজশাহী বিশ্ববিদ্যালয়

২৬ মার্চ, ২০২১ ৭:৪৭ অপরাহ্ণ
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করল রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাবি প্রতিনিধি :

বর্ণীল আয়োজনে  স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। শুক্রবার দিবসের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু করা হয়।

এদিন সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও আবাসিক ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭টায় বিভিন্ন হল, বিভাগ, ইনস্টিটিউট এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন কর্তৃক শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এছাড়া সকাল সাড়ে ৭টায় গণকবর স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন হল, বিভাগ, ইনস্টিটিউট এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন।

এদিকে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে শুরু হয় এক আলোচনা সভা।

রেজিস্ট্রার অধ্যাপক মো. আব্দুস সালামের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো, জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল আরিফ, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তর প্রশাসক আজিজুর রহমান এবং শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক অধ্যাপক হাসিবুল আলম প্রধান প্রমূখ।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রকাশিত ‘চিরঞ্জীব বজ্রকণ্ঠ’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ।

এছাড়াও দিবসের দ্বিতীয়ার্ধে বিকেল সাড়ে ৩টায় সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনে ক্যারিয়ার কাউন্সেলিং এন্ড ডেভেলপমেন্ট সেন্টার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

বিকেল ৫টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সাথে শুভেচ্ছা বিনিময় করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বাদ জুমা কেন্দ্রীয় মসজিদে বিশেষ মোনাজাত এবং সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজিত হয়েছে।

উল্লেখ্য, ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৭টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা ছিল।

শেয়ার