Top

৩৭ বছরের খরা কাটাতে ইংল্যান্ডের দরকার ৩৩০

২৮ মার্চ, ২০২১ ৬:৩১ অপরাহ্ণ
৩৭ বছরের খরা কাটাতে ইংল্যান্ডের দরকার ৩৩০

ওয়ানডে ইতিহাসে ভারতের মাটিতে মাত্র একবার সিরিজ জিতে ফিরতে পেরেছিল ইংল্যান্ড ক্রিকেট দল। সেটিও প্রায় ৩৭ বছর আগে। সবশেষ ১৯৮৪ সালে ভারতের মাটিতে তাদের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে ৪-১ ব্যবধানে জিতেছিল ইংল্যান্ড। এরপর গত ৩৭ বছর আরও সাতটি সিরিজ খেলেও ট্রফি নিয়ে ফিরতে পারেনি ইংলিশরা।

তবে এবার সুবর্ণ সুযোগ রয়েছে জস বাটলারের দলের সামনে। দীর্ঘ ৩৭ বছরের খরা কাটাতে তাদের সামনে লক্ষ্য ৩৩০ রানের। অর্থাৎ আগের ম্যাচের চেয়ে ৭ রান কম করলেও সিরিজের শিরোপা জিতে যাবে তারা। সিরিজের দ্বিতীয় ম্যাচটিতে ৩৩৬ রানের লক্ষ্য তাড়া করতে মাত্র ৪৩.৩ ওভার নিয়েছিল ইংল্যান্ড।

আজ পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে (রোববার) শিরোপা নির্ধারণী ম্যাচটিতে টস জিতে ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠান ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের ব্যাটে চড়ে উড়ন্ত সূচনা পেয়েছিল ভারত। কোনো উইকেট না হারিয়ে মাত্র ১৪ ওভারেই করে ফেলেছিল শতরান।

কিন্তু পরে আশানুরুপ ব্যাটিং করতে না পারায় শেষপর্যন্ত ৩২৯ রানে অলআউট হয়ে গেছে তারা। তখনও বাকি ছিল ইনিংসের ১০টি বল। আদিল রশিদের ঘূর্ণির সঙ্গে মার্ক উডের গতির কাছেই পরাস্ত হয়েছেন বিরাট কোহলি, লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়ারা। ফলে এখন ৩২৯ রান নিয়েই ফিল্ডিংয়ে নামতে হবে তাদের।

টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের ১৫তম ওভারে প্রথম উইকেট হারায় ভারত। আদিল রশিদের বলে সোজা বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন ৩৭ বলে ৩৭ রান করা রোহিত। নিজের পরের ওভারে ৫৬ বলে ৬৭ রান করা ধাওয়ানকেও ফেরান রশিদ। অধিনায়ক কোহলিকে বোকা বানান মঈন আলি। বোল্ড হওয়ার আগে কোহলি করতে পেরেছেন মাত্র ৭ রান।

বেশি কিছু করতে পারেননি লোকেশ রাহুলও। পাঁচ নম্বরে নেমে ১৮ বলে মাত্র ৭ রান করে ফেরত যান তিনি। তখন ২৪.২ ওভারে ১৫৭ রানে ৪ উইকেট হারিয়ে রীতিমতো চাপে পড়ে যায় ভারত। সেখান থেকে হাল ধরেন হার্দিক পান্ডিয়া ও রিশাভ পান্ত। ইংলিশ বোলারদের নিয়ে ছেলেখেলা করতে শুরু করেন দুজনে।

তাদের পঞ্চম উইকেট জুটিতে মাত্র ৭০ বলে আসে ৯৯ রান। ফলে রানরেট নিয়ে কখনও চিন্তা করতে হয়নি ভারতকে। দুর্দান্ত ব্যাটিং করা পান্ত থামেন ৬২ বলে ৫ চার ও ৪ ছয়ের মারে ৭৮ রানের ইনিংস খেলে। হার্দিককে ফেরান স্টোকস, ফেরার আগে পেস বোলিং অলরাউন্ডারের ব্যাট থেকে আসে ৪৪ বলে ৬৪ রান।

এরপর সপ্তম উইকেটে ফের ভালো কিছুর আশা জাগান শার্দুল ঠাকুর ও ক্রুনাল পান্ডিয়া। তারা দুজন মিলে ৩৬ বলে গড়েন ৪৫ রানের জুটি। ছোট ক্যামিও ইনিংসে ২১ বলে ৩০ রান করেন শার্দুল, ক্রুনাল খেলেন ৩৪ বলে ২৫ রানের ইনিংস। তবে শেষদিকে আর আশানুরুপ কিছু করতে পারেনি ভারত।

ইনিংসের ৪৫.৫ ওভারে ৬ উইকেটে ৩২১ থেকে ৪৮.২ ওভারে অলআউট হয়ে গেছে স্বাগতিকরা। অর্থাৎ ১৫ বলের ব্যবধানে মাত্র ৮ রান করতেই শেষের ৪ উইকেট হারিয়েছে তারা। যার ফলে ইংল্যান্ডের জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩৩০ রানের।

ইংলিশদের পক্ষে বল হাতে ৩৪ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন উড, রশিদের শিকার ২ উইকেট। এছাড়া মঈন আলি, বেন স্টোকস, স্যাম কুরান, রিস টপলি ও লিয়াম লিভিংস্টোন নিয়েছেন ১টি করে উইকেট।

শেয়ার