Top

করোনাকালে জুমের আয় আকাশচুম্বি, মুনাফা দ্বিগুণের বেশি

০২ সেপ্টেম্বর, ২০২০ ৭:৪৭ পূর্বাহ্ণ
করোনাকালে জুমের আয় আকাশচুম্বি, মুনাফা দ্বিগুণের বেশি

মহামারিতে ঘরবন্দি মানুষ অনলাইনে বৈঠক করেছেন আগের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি। ফলে করোনাকালে এ বছরের দ্বিতীয় প্রান্তিকে জনপ্রিয় ভিডিওকনফারেন্সিং অ্যাপ জুমের আয় ছিল আকাশচুম্বি। এই সময়ে মুনাফা হয়েছে দ্বিগুণেরও বেশি। বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হচ্ছে, করোনাকালে ব্যবসা ফুলে ফেঁপে উঠেছে জুমের। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (মে-জুলাই) জুমের আয় ৩৫৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৬৩ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার— যা বিশ্লেষকদের দেয়া প্রাক্কলিত হিসাব ৫০০ দশমিক ৫ মিলিয়নের চেয়েও অনেকে বেশি।

এ ছাড়া ২০১৯ সালের একই সময়ের তুলনায় চলতি বছরে কোম্পানিটির মুনাফা দ্বিগুণেরও বেশি বেড়ে হয়েছে ১৮৬ মিলিয়ন ডলার। একইসঙ্গে তাদের গ্রাহক সংখ্যা ৪৫৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। করোনার কারণে ঘরে বসে কাজ করার কারণে জুমের মতো অনলাইন ভিডিও কনফারেন্সিং অ্যাপগুলো সবার জন্য ছিল অতীব জরুরি।

পুঁজিবাজারে দাম বেড়েছে জুমের শেয়ারের। সোমবার দিনশেষে কোম্পানিটির প্রতি শেয়ারের দাম ছিল ৩২৫ দশমিক ১০ ডলার। বার্ষিক আয় ৩০ শতাংশ বেড়ে ২৩৭ কোটি থেকে ২৩৯ কোটি ডলার হবে বলে পূর্বাভাস দেয়ার পর শেয়ারের এই মূল্যবৃদ্ধি। অথচ আগের পূর্বাভাসে যা ছিল ১৭৮ থেকে ১৮০ কোটি ডলার।

বিবিসি জুমের এই রেকর্ড মুনাফার নেপথ্যে প্রধান কারণ হিসেবে অর্থের বিনিময়ে অনেক গ্রাহক তৈরি করা ছাড়াও উচ্চমূলে করপোরেট ক্লায়েন্ট তৈরির বিষয়টিকে তুলে ধরেছে; যা একই রকম সেবাদাতা অন্য কোম্পানির গুলোর চেয়ে ভিন্ন। কারণ সেসব কোম্পানি শুধু বিনামূল্যে তাদের গ্রাহকদের এই সুবিধা দিচ্ছে।

গত মার্চ থেকে বিশ্বের অনেক দেশে করোনার বিস্তার রোধে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ জারির পর থেকে জুম ছাড়াও সিসকো ওয়েবএক্স এবং মাইক্রোসফট টিমসের মতো ভিডিও কনফারেন্সিং সেবাদাত অ্যাপগুলোর গ্রাহক সংখ্যা দ্রুতই বাড়তে শুরু করে। তবে জুম ছিল অন্য সবগুলোর চেয়ে ব্যতিক্রম।

শেয়ার