Top

জয়পুরহাটে নদী খননকালে সেতু ভেঙে জনদুর্ভোগ

০১ এপ্রিল, ২০২১ ৭:২১ অপরাহ্ণ
জয়পুরহাটে নদী খননকালে সেতু ভেঙে জনদুর্ভোগ
জয়পুরহাট প্রতিনিধি :

জয়পুরহাটের পাঁচবিবিতে তুলশীগঙ্গা নদী খননের সময় ৪২ মিটার লম্বা ব্রীজের তলদেশের অতিরিক্ত মাটি তোলায় ব্রীজটির পিলার ভেঙ্গে  পরে। এতে পুরো ব্রীজে ফাটল দেখা দিলে তা ব্যবহারের অনুপযোগী হয়ে পরায় জেলার সাথে বিচ্ছিন্ন হয়ে পরে গাইবান্ধা, রংপুর, বগুড়া, ঢাকা ও হিলি বাইপাস সড়কের সকল ধরনের পরিবহন চলাচল বন্ধ রয়েছে। এতে করে ভোগান্তিতে পড়তে হয়েছে কয়েক উপজেলার হাজার হাজার মানুষ। জনগণের ভোগান্তি কমাতে প্রাথমিকভাবে নদী পারাপারের জন্য সেতুর নীচ দিয়ে মাটি ভরাট করে সাধারণ মানুষের পায়ে হেঁটে চলাচলের ব্যবস্থা করা হলেও যাত্রী পরিবহন ও পণ্যবাহী কোন ভারী যানবাহন পারাপার হতে পারছে না। ফলে বিকল্পপথে প্রায় ১৮-২০ কিলোমিটার সড়ক অতিক্রম করে গন্তেব্যে যেতে হচ্ছে।

শুকনো মৌসুমে পানি ধরে রাখতে ও বর্ষা মৌসুমে অতিরিক্ত পানি দ্রুত নিষ্কাশনের জন্য পানি উন্নয়ন বোর্ডের ত্বত্তাবধানে খনন কাজ চলছে তুলশীগঙ্গা নদীতে। খনন চলাকালে ব্রীজের তলদেশ থেকে অতিরিক্ত মাটি তোলায় ভেঙ্গে যায় ব্রীজটির পিলার। ফলে ব্রীজটিতে ফাটল দেখা দিলে তা চলাচলের অনুপযোগী হয়ে পরে। পানি উন্নয়ন বোর্ডের গাফিলতি, দায়িত্বহীনতা ও উদাসিনতাকে দায়ি করে এ অবস্থা পরিত্রান চান ভুক্তভোগীরা।

স্থানীয়দের অভিযোগ সূত্রে জানা গেছে, তুলসীগঙ্গা নদী খনন প্রকল্পের তিনটি ভেক্যু মেশিন দিয়ে সেতুর নীচে নদীর তলদেশ থেকে তিনটি পিলারের গোড়া ঘেঁষে মাটি খনন করা হয়। এ কারণে পিলারের গোড়া দেঁবে গিয়ে গোড়া ফেঁটে যায়। খবর পেয়ে সেতুর উপর দিয়ে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ করে দেন উপজেলা প্রশাসন।

ফিচকারঘাট বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক আজাদ বলেন, তুলশী গঙ্গা নদী খননকালে পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্টদের আমরা বলেছিলাম, নদীর পাড়ে মাদ্রাসা ও মসজিদ আছে, ব্রীজের তলদেশের মাটি যেন খনন না করা হয়। এলাকাবাসী সকলেই অনুরোধও করেছিলাম, কিন্তু তারা আমাদের কথা পাত্তাই দেয়নি।

এলাকার ব্যবসায়ী আমজাদ, ট্রাক ড্রাইভার শফিকুল ইসলাম, বাস চালক সুমন, ভ্যান চালক সাগর ও শিক্ষক আহসান হাবিবসহ যানবাহন চালকরা   জানান, এই পথ দিয়ে যাতায়াত করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না। ফলে ১৮/২০ কিলোমিটার পথ ঘুরে জয়পুরহাট জেলা শহর হয়ে তারা তাদের যানবাহন নিয়ে চলাচল করছেন, এতে খরচ ও সময় বেশি ব্যয় হচ্ছে। এছাড়াও বর্ষা মৌসুমে আমাদের আরও ভোগান্তিতে পড়তে হবে।

পানি উন্নয়ন বোর্ডের অবহেলার কারণে এমন জনদুর্ভোগের অভিযোগ উঠলেও শুধু দায়িত্ব এড়াতে ভিন্ন কথা জানালেন জয়পুরহাট পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী জাহিদুল ইসলাম, তিনি জানান, প্রকল্পের স্বার্থে নদীর ব্রীজের আগে একটা রিং বার দিয়েছিলাম, কিন্তু প্রবল পানির স্রোতে সেই রিং বার ভেঙ্গে ব্রীজের পিলারে আঘাত করে, পুরাতন ব্রীজের পিলারগুলি ইটের গাঁথুনী, তাই পানির স্রোতে পিলারগুলি ভেঙ্গে যায়, এতে করে ব্রীজের উপর দিয়ে চলাচল বন্ধ করে দিয়েছি, ব্রীজের পাশ দিয়ে ডাইভারশন করে দিয়েছি, আগামী বর্ষার আগে একটি কাঠের ব্রীজ নির্মাণ করে দেওয়ার প্রস্তুতি চলছে।

এ বিষয়ে জয়পুরহাট এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আলাউদ্দিন জানান, পানি উন্নয়ন বোর্ডের অধীনে তুলশীগঙ্গা নদী খননের কাজ হচ্ছিল, এতে করে জয়পুরহাটের পাঁচবিবি-গাইবান্ধার কামদিয়া সড়কের ফিচকা ঘাট ব্রীজটির পিলার ভেঙ্গে গিয়ে তা চলাচলের অযোগ্য হয়ে পরেছে, সেই সাথে গাফিলতির জন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। সেই সাথে দ্রুত ব্রিজটি মেরামত করার জন্য উদ্ধোতন কমকর্তাদের জানানো হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

ব্রীজটি অকেজো হওয়ার কারণে স্থানীয় ব্যবসা-বাণিজ্য স্থবির হওয়ার পাশাপশি এখানকার কৃষি পণ্য বাজারজাত করতে না পারায় সমস্যায় রয়েছেন এ অঞ্চলের হাজার হাজার বাসিন্দা। এ অবস্থার উত্তরণে দ্রুত ব্রীজ নির্মাণের দাবী করেছেন জনদূর্ভোগের শিকার হওয়া হাজার হাজার মানুষ।

শেয়ার