Top
সর্বশেষ

জুমার নামাজ আদায়ের মধ্য দিয়ে বাহেলা খাতুন জামে মসজিদের উদ্বোধন

০২ এপ্রিল, ২০২১ ৭:৪৫ অপরাহ্ণ
জুমার নামাজ আদায়ের মধ্য দিয়ে বাহেলা খাতুন জামে মসজিদের উদ্বোধন
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের বেলকুচিতে শুক্রবার জুমা’র নামাজ আদায়ের মধ্য দিয়ে চোখ জুড়ানো স্থাপত্য ও অসাধারণ নির্মাণশৈলী দ্বারা ৩০ কোটি টাকা ব্যয়ে নির্মিত আল-আমান বাহেলা খাতুন জামে মসজিদের উদ্বোধন করা হয়েছে।

সিরাজগঞ্জ-এনায়েতপুর সড়কের বেলকুচি উপজেলা পৌর সদরে বাহেলা খাতুন চক্ষু হাসপাতাল চত্বরে নির্মিত মসজিদটি প্রথম দেখলেই মনের অনুভূতি হবে এ যেন সৃষ্টির সঙ্গে স্রষ্টার এক অপূর্ব মেলবন্ধন।

স্থানীয় সংসদ সদস্য আবদুল মমিন মন্ডলসহ প্রশাসন, জনপ্রতিনিধি ও দেশবরেণ্য আলেম-ওলামাদের জুমার নামাজ আদায়ের মধ্য দিয়ে সৌন্দর্য মন্ডিত দেশের অন্যতম সেরা এই মসজিদটি উদ্বোধন করা হয়েছে। তবে মানবিক এ শিল্পপতি গত বছরের আগস্ট মাসে মৃত্যুবরণ করার পর তাঁর পরিবারের চেষ্টায় মসজিদের নির্মাণকাজ শেষ করা হয়েছে।

 

 

এ মসজিদের অন্যতম খাদেম আবদুল মান্নান জানান, এ মসজিদে ছাই রঙের বিশালাকৃতির মনোরম একটি গম্বুজ রয়েছে। এছাড়া মেঝেতে সাদা রঙের ঝকঝকে-তকতকে টাইলস এবং পিলারগুলো বিদেশ থেকে নিয়ে আসা মার্বেল পাথরে জড়ানো রয়েছে।

তৃতীয় তলায় গম্বুজের সঙ্গে লাগানো ছাড়াও অন্যান্য স্থানে চায়না থেকে আনা বেশ কয়েকটি আলো ঝলমল ঝাড়বাতি লাগানো হয়েছে। দুই পাশে নির্মাণাধীন ১১ তলা সমতুল্য (১১০ ফিট) উচ্চতার মিনার থেকে আজানের ধ্বনি জমিনে ছড়িয়ে পড়ছে।

তিনি আরও বলেন, বেশ দূর থেকেই মসজিদের গম্বুজ ও মিনার দুটি নজর কাড়ে। মসজিদের চারপাশে সাদা রঙের পিলার, সুউচ্চ জানালা, সাদাটে রঙের টাইলস। মসজিদ চত্বরে পরিকল্পিতভাবে লাগানো সবুজ ঘাস। চার পাশে রঙ-বেরঙের লাইটিংয়ে রাতেরবেলা এক অন্যরকম আবহের সৃষ্টি হয়। সব মিলিয়ে বেশ নিস্তব্দ ও শান্ত পরিবেশ বিরাজমান। সামনের সদা ব্যস্ত সড়কের কোলাহল স্পর্শ করে না মসজিদটিকে।

এ বিষয়ে মসজিদ নির্মাণকালীন দেখভালের দায়িত্বপ্রাপ্ত (বাহেলা খাতুন হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা) আলমগীর হোসেন জানান, এখানে ইমাম ও মোয়াজ্জিনদের থাকার জন্য মসজিদের পাশে ১০ তলা ভবনে নিজস্ব কোয়ার্টার। পাঠাগার ও শৌচাগার রয়েছে। সেই সঙ্গে মসজিদের প্রবেশ পথের দুই সিঁড়ির পাশে কাঁচে ঘেরা অটো ফিল্টার করা পানি দিয়ে অজুর ব্যবস্থা আছে।

এ ছাড়া ইতালি ও ইন্ডিয়া থেকে আনা উন্নতমানের মার্বেল পাথরসহ কাঠের কারুকাজে মসজিদের বিভিন্ন স্থানকে আকর্ষণীয় করতে নান্দনিক নকশার কাজ করা হয়েছে। বিশেষ করে মসজিদের সম্মুখের উচ্চ দুটি সিঁড়ি এবং ব্যতিক্রমী প্রবেশ পথ ও প্রধান ফটক যে কারও দৃষ্টি কাড়ে।

এই মসজিদটি নির্মাণের পর এলাকার ধর্মপ্রাণ মুসল্লিসহ সব ধর্মের মানুষ এখানে এসে তাদের দৃষ্টি জুড়িয়ে নেন।  এ ছাড়া এখানে একসঙ্গে প্রায় ৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। শবেবরাতের রাতে জেলার বহু অঞ্চলের মানুষ এখানে নামাজ ও নফল ইবাদতসহ মসজিদটি পরিদর্শন করে গেছেন। এ বিষয়ে বেলকুচি উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম সাজেদুল, ইউএনও আনিছুর রহমান ও পৌর মেয়র সাজ্জাদুল হক রেজা জানান, প্রথম দেখাতেই যে কারও দৃষ্টি কাড়ে এ মসজিদটি। এটা নিছক উপাসনালয় নয়। দেশি-বিদেশি পর্যটকের কাছে এই মসজিদের নির্মাণশৈলী বেশ আকর্ষণীয় হবে বলে আশা করা যায়। ব্যস্ত সড়কে যাতায়াতকারী যে কেউ প্রথম দেখাতেই থমকে দাঁড়ান। পৌর সদরে হওয়ায় ইতোমধ্যে মসজিদ কমপ্লেক্স ঘিরে পর্যটকদের আনাগোনা অনেক বেড়ে গেছে ইতিমধ্যেই।

এদিকে মসজিদ নির্মাণকারী প্রয়াত আলহাজ মোহাম্মদ আলী সরকারের পরিবারের কারও সঙ্গে এ বিষয়ে জানতে যোগাযোগ করা সম্ভব হয়নি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট একজন বলেন, আল্লাহর ঘর নির্মাণে কাজ করা হয়েছে নিজেদের কোনো প্রচার প্রচারণার জন্য নয়। মানুষ শান্তিমত এখানে নামাজ আদায় করতে পারলেই আমরা শান্তি পাবো। তবে আমাদের অপূর্ণতা রয়ে গেল, মসজিদ নির্মাণের স্বপ্নদ্রষ্টা মোহাম্মদ আলী সরকার বেঁচে থাকলে এবং তিনি একদিনও যদি এখানে নামাজ আদায় করতে পারতেন তাহলে আরও বেশি ভালো লাগতো। সবাই দেওয়া করবেন আল্লাহ যেন তাকে জান্নাতবাসী করেন।

শেয়ার