Top

শখের বসে স্ট্রবেরি চাষে লাভবান ঝিকরগাছার আব্দুল আলীম

০৫ এপ্রিল, ২০২১ ৩:৪৩ অপরাহ্ণ
শখের বসে স্ট্রবেরি চাষে লাভবান ঝিকরগাছার আব্দুল আলীম
বেনাপোল প্রতিনিধি :

শখ করে স্ট্রবেরি চাষ করে অধিক লাভবান হয়েছেন যশোরের ঝিকরগাছা উপজেলার বেকার যুবক আব্দুল আলীম। তিনি উপজেলার ফতেপুর গ্রামের বাসিন্দা।  মাত্র ৭ শতক জমিতে স্ট্রবেরি চাষ করে ৬০ হাজার টাকার ফল বিক্রি করেছেন তিনি। আগামী এক মাসে আরো ৪০-৫০ হাজার টাকার স্ট্রবেরি বিক্রির আশা করছেন।

চাহিদা, দাম ও ফলন ভালো হওয়ায় আগামী মৌসুমে তিনি বেশি জমিতে স্ট্রবেরি চাষ করবেন। আব্দুল আলীম জানান, উপজেলা কৃষি অধিদফতরে উচ্চ মূল্যের ফসলের চাষের ওপর ট্রেনিং নেয়ার পর ৭ শতক জমিতে জানুয়ারি মাসের দিকে এক হাজার স্ট্রবেরি গাছের চারা লাগান। চারা লাগানোর মাস খানেক পর গাছে ফল আসে। এক হাজার স্ট্রবেরি গাছের চারা তিনি ২০ হাজার টাকায় কিনেছিলেন। তার হিসেব মতে জমি প্রস্তুত, কীটনাশক ও সেচসহ চাষে খরচ হয়েছে ২২-হাজার টাকা। বর্তমান এ অঞ্চলে আটটি স্ট্রবেরি প্যাকেট পাইকারী বিক্রি হচ্ছে ১৫০ টাকায়।

বাড়িতে খাওয়ার পর ইতোমধ্যে ৬০ হাজার টাকার স্ট্রবেরি বিক্রি করেছেন তিনি। আরো মাস খানেক ফলন পাওয়ার কথা জানান তিনি। ৭ শতক জমি থেকে লাখ টাকার ওপরে স্ট্রবেরি বিক্রির আশা করছেন কৃষক আব্দুল আলীম।

উপসহকারী কৃষি কর্মকর্তা আইয়ুব হোসেন জানান, পুষ্টিসমৃদ্ধ এ স্ট্রবেরির বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। বাজারে দামও অনেক ভালো। চার মাসের এ চাষে চারার দাম ছাড়া খুব বেশি খরচ নেই, তাই স্ট্রবেরি চাষে লাভের সম্ভাবনা খুব বেশি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুদ হোসেন পলাশ জানান, সরকার কৃষি ও কৃষককে এগিয়ে নিতে নানা পদক্ষেপ নিয়েছে। যার মধ্যে উচ্চ মূল্যের ফসল চাষের ওপর কৃষকদের ট্রেনিংও দেয়া হচ্ছে। ট্রেনিং পেয়ে কৃষকদের এ জাতীয় উচ্চ মূল্যের ফসল চাষে আগ্রহ সৃষ্টি করা হচ্ছে।

শেয়ার