Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

এই গরমে দাড়ির যত্ন নেবেন যেভাবে

০৫ এপ্রিল, ২০২১ ৫:৫৫ অপরাহ্ণ
এই গরমে দাড়ির যত্ন নেবেন যেভাবে

গরমে চুল ও দাড়ির একটু বাড়তি যত্ন নেওয়ার প্রয়োজন হয়। কারণ এ সময় ত্বক হয়ে পড়ে তৈলাক্ত। সেইসঙ্গে প্রচুর ঘাম হওয়ায় ধুলা-বালি ত্বকে জমতে শুরু করে।

যাদের মুখে দাড়ি আছে; তাদের ক্ষেত্রে এ ধুলা-ময়লা আরও বেশি জড়ো হয় ত্বকে। তবে এর অর্থ এই নয় যে, আপনি গ্রীষ্মে দাড়ি রাখতে পারবেন না।

গরমে সঠিকভাবে দাড়ির যত্ন না নিলে চুল পড়া বা ত্বকে ফাঙ্গাস ও খুশকির সমস্যা বেড়ে যেতে পারে। নিয়মিত দাড়ি পরিষ্কার রাখার পাশাপাশি আরও কয়েকটি নিয়ম মানতে হবে। জেনে নিন করণীয়-

নিয়মিত ট্রিম নিতে হবে: গরমে দাড়ির যত্ন নেওয়ার ক্ষেত্রে ট্রিমিং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। ট্রিম করলে দাড়ির আগাগুলো ছাটা হয়। ফলে দাড়ি ভেঙে পড়ে না। ৩-৪ দিন অথবা এক সপ্তাহ অন্তর দাড়ি ট্রিম করতে হবে।

তেল এবং স্ক্রাবিং: দাড়িতে নিয়মিত এসেনসিয়াল অয়েল ব্যবহার করতে হবে। এ তেল ব্যবহারের মাধ্যমে ত্বকে জমে থাকা যেকোনো ব্যাকটেরিয়া ধ্বংস করা সম্ভব। এ ছাড়াও দাড়ি সপ্তাহে দু’বার স্ক্রাব করা উচিত।

ময়েশ্চারাইজার ব্যবহার: দাড়ি পরিষ্কারের পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তাহলে দাড়ির রুক্ষ্মভাব কমতে শুরু করবে। ত্বকের পাশাপাশি দাড়িও হবে কোমল।

পানি পান করুন: গরমে প্রচুর পানি পান করতে হবে। এতে ত্বক ও চুল ভালো থাকবে। পাশাপাশি প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত। কারণ এটি চুলের বৃদ্ধি নিশ্চিত করে।

সানস্ক্রিন ব্যবহার: নিয়মিত বাইরে যাওয়ার আগে মুখে সানস্ক্রিন ব্যবহার করুন। দাড়ির গোড়ায় সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। সূর্যের ক্ষতিকর রশ্মি চুল ও দাড়িকে আরও শুষ্ক এবং ভঙুর করে দেয়। সানস্ক্রিন ব্যবহারের ফলে দাড়ি ক্ষতির হাত থেকে রক্ষা পাবে।

শেয়ার