Top

মুকুল নেই দিনাজপুরের লিচু বাগানগুলোতে, হতাশায় মালিকরা

০৫ এপ্রিল, ২০২১ ৮:৩৬ অপরাহ্ণ
মুকুল নেই দিনাজপুরের লিচু বাগানগুলোতে, হতাশায় মালিকরা
ফাহমিদ জামান :

লিচুর রাজধানী খ্যাত উত্তরাঞ্চলের জেলা দিনাজপুর। প্রাচীনকাল থেকেই নানারকম শস্যের ভান্ডার এই জেলা। এ জেলার লিচু দেখতেও যেমন সুন্দর খেতেও দারুণ সুস্বাদু। তবে প্রতিবছরের ন্যায় এবছর জেলার বিভিন্ন এলাকার লিচু গাছগুলোতে আসেনি মুকুল। গাছে মুকুল না থাকায় হতাশায় বাগান মালিকরা।

বৈশাখী ঝড় বা অন্যান্য ঝড় আঘাত হানলে ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন তারা। দিনাজপুরে উৎপাদন হওয়া অত্যন্ত মিষ্টি, সুস্বাদু এবং রসালো এসব লিচুর মধ্যে অন্যতম হচ্ছে বেদানা, বোম্বাই, মাদ্রাজ, চায়না-থ্রিসহ আরও অন্যান্য প্রজাতি। সকল প্রজাতির লিচু গাছেই মুকুলের পরিমাণ খুব কম।অনেক লিচু বাগানে কোন ধরণের মুকুলই আসেনি।

অন্যান্য বছর জেলার বীরগঞ্জ, বীরল, খানসামা, কাহারোলসহ ১৩ টি উপজেলার প্রায় সব বাগানেই গাছে গাছে ছেয়ে থাকে মুকুল। গত বছর মহামারি করোনার কারণে তারা যে ক্ষতির সম্মুখিন হয়েছিলেন। এবার তা কাটিয়ে উঠার আশা করেছিলেন। কিন্তু গাছে পর্যাপ্ত মুকুল না আসায় দারুণ হতাশ তারা। যে সব বাগানে মুকুল এসেছে সেগুলোকে প্রাকৃতিক দূর্যোগ ও ক্ষতিকর কীটপতঙ্গের অনিষ্ট থেকে রক্ষা করতে চলছে বিভিন্ন রকমের স্প্রে ও পরিচর্যা।

প্রতিবছর সাধারণত বৈশাখ মাস এলে লিচু পাকতে শুরু করে। সে সময় লাল-লাল সুমিষ্ট লিচুতে ভরে উঠে বাগানগুলো। তবে লিচুর মুকুল আসার পরেই বাগানগুলোতে আসতে শুরু করে বিভিন্ন এলাকার ব্যবসায়ীরা। লিচু পাকার আগেই বিক্রি হয়ে যায় সিংহভাগ বাগান। বাগানগুলোতে বেচা-কেনা চলে প্রায় চার মাসব্যাপী।

কাহারোল উপজেলার লিচু ব্যবসায়ী আলাউদ্দীন মুন্সি জানান, তিনি এবছর ১৫টি বাগান মালিকদের কাছ থেকে আগাম কিনে নিয়েছিলেন। তবে সে বাগানগুলোতে মাত্র ৩০-৪০ শতাংশ মুকুল এসেছে। এই মুকুলে তার বেশীর ভাগ বাগানের খরচই উঠে আসবে না।

কান্তনগর এলাকার লিচু বাগান মালিক মোফাজ্জল হোসেন জানান, তার ৮টি বাগানে লিচুর মুকুলের পরিমাণ অন্যান্য বছরের তুলনায় অনেক কম। যে কারণে অনেক ক্ষতির মুখে পড়বেন তিনি। বিগত ১০ বছর আগেও দিনাজপুর জেলায় লিচু চাষ হতো ১ হাজার ৫০০ হেক্টর জমিতে। তবে ফলন ভালো হওয়ায় এবং লাভজনক হওয়ায় বর্তমানে জেলার বিভিন্ন এলাকায় প্রায় ৪ হাজার ৭শ ৭০ হেক্টরে জমিতে লিচুর আবাদ হচ্ছে।

জেলার কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, দিনাজপুরের ১৩টি উপজেলায় ৪৭৭০ হেক্টর জমিতে প্রায় ৫ হাজার ৪১৮ টি লিচুর বাগান রয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগ আরও জানায় এসব বাগান ছাড়াও বিভিন্ন বাড়ি, বাড়ি সংলগ্ন ভিটা জমিতে ২ থেকে ৪টি করে লিচু গাছ রয়েছে।

শেয়ার