Top
সর্বশেষ

মানিকগঞ্জে ৫০% বেশি ভর্তুকি দিয়ে কম্বাইন হারভেস্টার বিতরণ

১২ এপ্রিল, ২০২১ ১২:২৮ অপরাহ্ণ
মানিকগঞ্জে ৫০% বেশি ভর্তুকি দিয়ে কম্বাইন হারভেস্টার বিতরণ
মানিকগঞ্জ প্রতিনিধি :

মানিকগঞ্জ সদর উপজেলায় ছয়জন কৃষকের মাঝে সরকারের পক্ষ থেকে অর্ধেকেরও বেশি ভর্তুকি দিয়ে কৃষিযন্ত্র কম্বাইন হারভেস্টার বিতরণ করেছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

২০২০/২১ অর্থ বছরের সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রীকরণের আওতায় এসকল কম্বাইন হারভেস্টার গুলো বিতরণের আয়োজন করে সদর উপজেলা পরিষদ ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকবাল হোসেনের সভাপতিত্বে কৃষকদের হাতে কম্বাইন হারভেস্টারের চাবি তুলে দেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস।

নতুন এই ছয়টি আধুনিক কম্বাইন হারভেস্টার নিয়ে সদরে এগারোটি এবং জেলায় মোট ৭৪টি ধান কাটার মেশিন যুক্ত হলো। উল্লেখ এই মেশিন দ্বারা কৃষক অতি অল্প সময়ের মধ্যেই ধান কাটা থেকে শুরু করে অটো পদ্ধতিতে ফসল বস্তায় ভর্তি করতে পারবেন। এক একটি কম্বাইন হারভেস্টার মেশিনের বাজার মুল্য একত্রিশ লক্ষ টাকা। কিন্তু কৃষক সরকারের নিকট হতে মাত্র চৌদ্দ লক্ষ টাকায় এই মেশিনটি ক্রয় করতে পারছেন। যা মেশিনের মোট মুল্যের অর্ধেকেরও কম। বাকি অর্থ সরকারের পক্ষ থেকে বহন করা হচ্ছে।

এসময় বক্তব্য রাখেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস, জেলা উপপরিচালক মোঃ শাহজাহান আলী বিশ্বাস, সদর উপজেলা
চেয়ারম্যান মোঃ ইসরাফিল হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ শাহজাহান আলী বিশ্বাস, উপজেলা চেয়ারম্যান মোঃ ইসরাফিল হোসেন, ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুল লতিফ তোতা, উপজেলা কৃষি অফিসার মোঃ আফতাব উদ্দিন মাহমুদ, সদর উপজেলার সহকারী কমিশনার (ভুমি) তাসলিমা শিরিন।

এছাড়াও অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ ইমরান আহমেদ, জেলা সার ও কীটনাশক বিপননের সভাপতি আবু বকর সিদ্দিক তুষারসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।

শেয়ার