Top
সর্বশেষ

যশোরে করোনা পরিস্থিতি ভয়াবহতার দিকে

১৩ এপ্রিল, ২০২১ ৩:১৮ অপরাহ্ণ
যশোরে করোনা পরিস্থিতি ভয়াবহতার দিকে
যশোর প্রতিনিধি :

যশোরে করোনার ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে চলেছে। প্রতিদিন আশংকাজনকহারে রোগী শনাক্ত হচ্ছে। চলতি এপ্রিলের ১২ দিনে প্রায় পাঁচশত মানুষের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে। সংক্রমণের ধরণ পরিবর্তন হওয়ায় কে আক্রান্ত আর কে আক্রান্ত নন তা অনুমান করতে চিকিৎসকদের হিমশিম খেতে হচ্ছে।

সংক্রমণের আশংকা তোয়াক্কা না করে মানুষ স্বাস্থ্যবিধি উপেক্ষা করছে। ফলে  ক্রমেই নিয়ন্ত্রণের  বাইরে চলে যাচ্ছে করোনা প্রতিরোধ ব্যবস্থা।

যশোরের সিভির সার্জন ডাক্তার শেখ আবু শাহীন জানিয়েছেন, গত বছরে জ্বর, সর্দি, কাশি, হাঁচি ও শ্বাসকস্টের উপসর্গ দেখা দিলেই নমুনা সংগ্রহ করে পরীক্ষার আওতায় আনা হত। ফলে সংক্রমণ শনাক্ত  হওয়াদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা করতে পারায়  সুস্থতার হারও বেশি ছিল। কিন্তু চলতি বছরে সংক্রমণের ধরণ পুরোপুরি বদলে গেছে। মাথা যন্ত্রণা এমনকী ডায়রিয়ায় আক্রান্ত ব্যক্তির নমুনা পরীক্ষার ফলাফল পজিটিভ পাওয়া যাচ্ছে। এমনকী কোন ধরণের উপসর্গ না থাকাদের নমুনা পরীক্ষা করেও করোনাভাইরাসের অস্তিত্ব  মিলছে।

ফলে যারা স্বাস্থ্যবিধি উপক্ষে করে জনসমাগমে অধিক সময় কাটাচ্ছে এবং মাস্ক ব্যবহারে উদাসীন থাকছে তাদের করোনা টেস্ট করা অত্যান্ত জরুরী। একই সাথে মাথা যন্ত্রণা ও ডায়রিয়ায় আক্রান্তদের টেস্ট করাতে হবে। টেস্টের প্রতি আগ্রহ যতো বাড়বে রোগী শনাক্ত ততো সহজ হবে।এতে করে আক্রান্তদের যথাযথ চিকিৎসার আওতায় আনা সহজ হবে।

চলতি এপ্রিলের পহেলা দিন থেকে ১২ এপ্রিল পর্যন্ত এক হাজার সাতশ মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে করোনা পজেটিভ ফলাফল এসছে চারশ ৭৩ জন। শতকরা হিসেবে পরীক্ষিত নমুনায় করোনা শনাক্তের হার ২৬ দশমিক ১১ ভাগ।

১২ এপ্রিল যবিপ্রবির জিনোম সেন্টার থেকে ১শ ৭৯ নমুনা পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। তাতে করোনা শনাক্ত হয়েছে ৪১ জনের।

সিভিল সার্জন জানিয়েছেন, নমুনা পরীক্ষায় শতকরা পাঁচ ভাগ রোগী শনাক্ত হওয়া সহনীয়। এর ওপরে গেলে মহামারি মারাত্মক পর্যায়ে চলে যায়। সংক্রমণ নিয়ন্ত্রণ করাও কঠিন হয়ে পড়ে। মানুষের সচেতনতা, কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং নমুনা পরীক্ষার ক্ষেত্রে আগ্রহী হওয়া ছাড়া সংক্রমণ থেকে মুক্তি পাওয়ার অন্য কোন উপায় নেই।

এদিকে যশোর মেডিকেল কলেজ হাসপাতাল থেকে নিশ্চিত হওয়া গেছে করোনা আক্রান্ত ২১ জন রোগী চিকিৎসাধীন রয়েছে। এছাড়াও সন্দেহভাজন হিসেবে চিকিৎসা নিচ্ছে ১৭ জন। প্রত্যেকের অবস্থা স্থিতিশীল রয়েছে।

শেয়ার