Top
সর্বশেষ

অনাবৃষ্টিতে পাটকেলঘাটায় সোনালী আঁশ চাষ ব্যাহত

১৮ এপ্রিল, ২০২১ ৫:৪৯ অপরাহ্ণ
অনাবৃষ্টিতে পাটকেলঘাটায় সোনালী আঁশ চাষ ব্যাহত
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরার পাটকেলঘাটায় অনাবৃষ্টির কারনে পাট চাষ ব্যাহত হচ্ছে। এ বছর বৃষ্টিপাত না হওয়ায় পাট চাষীরা পানি সেচের মাধ্যমে পাট চাষ করেছে।

পাটকে সোনালী আঁশ বলা হয়। সময়মত বৃষ্টিপাত না হওয়ায় দিন দিন চাষীরা পাট চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। অনাবৃষ্টিতে কৃষকের বপন করা পাটের চারা রোদে শুকিয়ে যাচ্ছে। তাদের ধারণা যদি তাপদাহ আরও কিছুদিন অব্যাহত থাকে তাহলে কৃষকের পাটের চারা নষ্ট হয়ে পাটচাষীরা ক্ষতিগ্রস্থ হবে।

বাংলাদেশে সাধারণত চৈত্র-বৈশাখ মাসে কৃষক জমিতে পাট এর বীজ বপন করে থাকে। পাটের চারা পরিচর্যার মাধ্যমে বড় হতে প্রায় চার মাস সময় লাগে।

পাট চাষে কৃষকের বিঘা প্রতি ৮ থেকে ১০ হাজার টাকা খরচ হয়। প্রতি মন পাট বর্তমানে ৫/৬ হাজার টাকা বিক্রি হচ্ছে। পাটকেলঘাটার জুজখোলা গ্রামের চাষী হাবিবুর রহমান ও আমতলা ডাঙ্গা গ্রামের শহিদুল ইসলাম জানান, আমরা এ পর্যন্ত দুই থেকে তিন বার জমিতে সেচ দিয়েছি। এ বছর পাট চাষে খরচ অনেক বেশি হবে। তবে বর্তমান দাম যদি থাকে তাহলে তো ভাল না হয় লোকসান গুনতে হবে।

এদিকে, তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা বেগম জানান, এবছর তালা উপজেলায় ২৮৫০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্র ধরা হলেও পাট চাষ হয়েছে ২৭৫০ হেক্টর জমিতে। বর্তমানে পাটের দাম বেশি হওয়াতে কৃষক পাট চাষের প্রতি আগ্রহ বাড়িয়েছে।

শেয়ার