Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

ইফতারে স্বাস্থ্যকর চিকেন মোমো

২১ এপ্রিল, ২০২১ ৪:৩১ অপরাহ্ণ
ইফতারে স্বাস্থ্যকর চিকেন মোমো

ইফতারে স্বাস্থ্যকর খাবার খাওয়ার এবং ভাজা-পোড়া জাতীয় খাবার এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সারাদিন পেট খালি থাকার কারণে ইফতারে এমন কোনো খাবার খাওয়া যাবে না, যা গ্যাস্ট্রিকসহ অন্যান্য সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই এসময় অতিরিক্ত মশলাদার খাবারও এড়িয়ে চলুন। ইফতারে স্বাস্থ্যকর কিছু খেতে চাইলে তৈরি করতে পারেন চিকেন মোমো। অল্প মশলা দিয়ে ভাপে তৈরি এই খাবার খেতেও সুস্বাদু। জেনে নিন চিকেন মোমো তৈরির সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে

মুরগির মাংসের কিমা- ২ কাপ
পেঁয়াজ বাটা- ১ চা চামচ
আদা বাটা- আধা চা চামচ
রসুন বাটা- আধা চা চামচ
গোল মরিচ গুঁড়া- আধা চা চামচ
ময়দা- ২ কাপ
পানি- আধা কাপ
সয়া সস- ২ চা চামচ
তেল- ২ টেবিল চামচ
লবণ- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

খামির তৈরি করার জন্য প্রথমে পানি, তেল ও লবণ দিয়ে ভালোভাবে মাখাতে হবে। ভালোভাবে ময়ান করে একটি পাত্রে ঢেকে রাখুন। ঢেকে না রাখলে খামির শক্ত হয়ে যেতে পারে।

এদিকে চুলায় একটি প্যান গরম করে তাতে তেল দিন। তেল গরম হলে তাতে কিমা ও মসলা দিয়ে দিতে হবে। নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে গেল মোমোর পুর। এবার মোমো তৈরির পালা।

ময়দা দিয়ে তৈরি খামির ছোট ছোট ভাগ করে রুটির মতো গড়ে নিতে হবে। এবার একটি করে রুটি নিয়ে তাতে কিমা দিয়ে মোমোর আকারে মুখ বন্ধ করে দিতে হবে। ভাপ দেওয়ার জন্য একটি পাত্রে পানি ফুটতে দিন। ফুটে উঠলে মোমোগুলো ভাপে দিন। এভাবে দশ-পনের মিনিট ভাপ দিলেই সেদ্ধ হয়ে যাবে। ইফতারে পছন্দের কোনো সস দিয়ে পরিবেশন করুন সুস্বাদু চিকেন মোমো।

বিপি/এমএইচ

শেয়ার