Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ব্রহ্মপুত্রে বালু উত্তোলনের মহোৎসব, হুমকির মুখে ৩৭৯ কোটি টাকার প্রকল্প

২২ এপ্রিল, ২০২১ ৪:৫৫ অপরাহ্ণ
ব্রহ্মপুত্রে বালু উত্তোলনের মহোৎসব, হুমকির মুখে ৩৭৯ কোটি টাকার প্রকল্প
কুড়িগ্রাম প্রতিনিধি :

কুড়িগ্রামের রৌমারীতে বালু ব্যবসায়ী চক্র ব্রহ্মপুত্র নদসহ উপজেলার বিভিন্ন ছোট নদী থেকে অবৈধভাবে ড্রেজারে বালু উত্তোলনে মহোৎসবস চালাচ্ছেন একটি প্রভাবশালী মহল। হুমকির মুখে সরকারের ৩৭৯ কোটি টাকার তীর সংরক্ষণ প্রকল্প। প্রশাসন নির্বিকার। ফলে বর্ষা মৌসুমে পানি বৃদ্ধির সাথে সাথে তীব্র স্রোতে বেড়ে যাবে ব্রহ্মপুত্র নদের ভাঙ্গন। অবৈধভাবে বালু উত্তোলন ঠেকাতে না পারলে নদের বাম তীর সংরক্ষণ চলমান কাজের ব্যাঘাত ঘটবে বলে অভিযোগ করে বলেন এলাকার সুধী’জন।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) বেলা ১১টার দিকে সরেজমিনে দেখা যায়, দীর্ঘদিন থেকে ব্রহ্মপুত্র নদের কয়েকটি স্থানে একটি চক্র ঘুঘুমারী থেকে বলদমারা হয়ে ফলুয়ারচর ও কর্ত্তিমারী নৌকাঘাটসহ আরও কয়েকটি স্থান থেকে প্রতিদিন ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছেন। ফলে হুমকির মুখে ব্রহ্মপুত্র নদের তীর সংরক্ষণ কাজ। ভেঙ্গে যাওয়ার আশংঙ্কা করা হচ্ছে চরঘুঘুমারী, খেদাইমারী, বলদমারা, বাগুয়ারচর, কুটিরচর, বাঘমারা, কান্দাপাড় দিঘলাপাড়া, চর ধনারচরসহ প্রায় ১৭টি গ্রাম।

বাগুয়ার চর গ্রামের সাজেদুল ইসলাম বলেন, ড্রেজার মালিক আব্দুল বাছেদ, এরশাদ আলী, ময়নাল হক, সিরাজুল ইসলামসহ অনেকেই উত্তোলনকৃত বালু  বিক্রয় করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন। তাদের অভিযোগ প্রশাসন কেন নির্বিকার।

বলদমারা ঘাটে থাকা অবৈধভাবে বালু উত্তোলনে প্রত্যক্ষদর্শী আলতাফ হোসেন, আব্দুস সামাদ, জাইদুল ইসলামসহ অনেকেই জানান, বলদমারা নৌকা ঘাট থেকে ঘুঘুমারী নৌকাঘাট পর্যন্ত নদী থেকে যে অবৈধভাবে বালু তোলা হচ্ছে, এভাবে বালু তোলা অব্যাহত থাকলে ব্রহ্মপুত্র নদের পাড়ে ফসলি জমিসহ প্রায় ১৭ টি গ্রাম হুমকির মুখে পড়বে এবং বিলিন হয়ে যাবে ঘরবাড়ি। তারা আরও বলেন,বালু ব্যবসায়ী চক্রদেরকে গ্রামবাসীরা বাধা দিলে তাদেরকে নানা ভাবে ভয়ভীতি দেখায়। তাদের এই অশুভশক্তির উৎস কোথায়?

উপজেলা নির্বাহী অফিসার আল ইমরানকে ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়টি জানতে চাইলে তিনি জানান, প্রায় দিনই অবৈধ ভাবে বালু উত্তোলনের ড্রেজার মেশিন গুলি বন্ধ করে আসছি।ড্রেজার বন্ধ করার জন্য বন্দবেড় ইউনিয়ন তহশিলদার রজব আলীকে দায়িত্ব দেওয়া হয়েছে।

শেয়ার