Top
সর্বশেষ

মাগুরায় রমজান মাসে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, জনজীবনে নাভিশ্বাস

২২ এপ্রিল, ২০২১ ৫:৫৬ অপরাহ্ণ
মাগুরায় রমজান মাসে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, জনজীবনে নাভিশ্বাস
মাগুরা প্রতিনিধি :

শালিখায় রমজানে নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি-যেন দেখার কেউ নেই। মাগুরা জেলার ৪ উপজেলায় হাটবাজারে শাক সবজি ও নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম এক সপ্তাহ আগের তুলনায় দ্বিগুণ বেড়ে গেছে। পবিত্র রমজান মাসে এক শ্রেনীর অসৎ ব্যাবসায়ী এসব নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি করেছে বলে অভিযোগ প্রকাশ করেছে ক্রেতা সাধারণ।

বুধবার (২১ এপ্রিল) শালিখা উপজেলা সদর আড়পাড়া বাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০-১৮০ টাকায় যা এক সপ্তাহ আগে ১৫০-১৬০ টাকায় বিক্রি হয়েছিল এবং গত মাসে ১১০-১২০ টাকায় বিক্রি হয়েছিল।

এছাড়া রমজান মাসের শুরুতেই বাজারগুলোতে সয়াবিন, ময়দা, সোলা এবং চিনিসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়তে শুরু করেছে।

ভোক্তারা এই কোভিড-১৯ সংকটের মধ্যে পবিত্র রমজান মাসে নিত্য পণ্যের বাজারের দাম নিয়ন্ত্রণে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। ভুক্তভোগী জিল্লুর রহমান বলেন, এক সপ্তাহ আগের তুলনায় আমাকে দ্বিগুণ দামে বেশিরভাগ সবজি কিনতে হয়েছে। আজ আমি এক কেজি শসা কিনেছি ৬০ টাকায় যা গত সপ্তাহে ২০/২৫ টাকা ছিল। এ ছাড়া আমি এক কেজি ব্রয়লার মুরগী কিনেছি ১৭০ টাকা দিয়ে যা এক সপ্তাহ আগে ১৫০ টাকায় বিক্রি হয়েছে।

এক হালি লেবু ৩০-৪০ টাকা, প্রতি কেজি করলা ৬০ টাকা, পেঁপে ৪০ টাকা, শিম ৬০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, পটল ৫০ টাকা ও বেগুন ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

তিনি আরো বলেন, নিত্য পণ্যের বাজারগুলিতে দাম নিয়ন্ত্রণের জন্য সরকারের উচিৎ যথাযথ পদক্ষেপ নেয়া, অন্যথায় কোভিড-১৯ সংকটের মধ্যে ও রমজান মাসে বাজার সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

 বণিক সমিতির সহসভাপতি আল মোর্তজা মোল্যা বলেন, অসাধু ব্যবসায়ীরা সর্বদা সংকট তৈরি করে অতিরিক্ত লাভ নেয়ার চেষ্টা করে। সুতরাং, সরকারের উচিৎ বাজারের সঠিকভাবে নজরদারি করা এবং অভাব হওয়ার আগেই পণ্যটি আমদানি করে মজুদ বাড়াতে হবে। অন্যথায় সাধারণ মানুষকেই ভোগান্তিতে পড়তে হবে।

বাজারের সবজি ব্যবসায়ী বাবলু বলেন, অনেক প্রয়োজনীয় পণ্যের দাম হঠাৎ বাড়ছে। আমাদের কিছু করার নেই, যেমন কেনা তেমন বেঁচা।

তালখড়ি এলাকার দীলিপ রায় বলেন, এই কোভিড-১৯ মহামারির মধ্যে পণ্যের দাম বাড়ানো অমানবিক। সুতরাং অসাধু ব্যবসায়ীদের গ্রেপ্তার করা উচিৎ। উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মোঃ বাতেন বলেন, এব্যাপারে উপজেলার প্রত্যেকটি বাজার মনিটরিং করা হবে। অকারণে দ্রব্যমূল্য বাড়িয়ে দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে৷

শেয়ার