Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

সচেতনতামূলক গান গেয়ে সারা জাগিয়েছেন গাইবান্ধায় পুলিশ কর্মকর্তা

২৩ এপ্রিল, ২০২১ ১:১৭ অপরাহ্ণ
সচেতনতামূলক গান গেয়ে সারা জাগিয়েছেন গাইবান্ধায় পুলিশ কর্মকর্তা
গাইবান্ধা প্রতিনিধি :

বিশ্বব্যাপী করোনার থাবা থেকে মানুষকে বাঁচাতে ও মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে এগিয়ে এসেছেন গাইবান্ধার পুলিশ বাহিনীর কয়েক সদস্যসহ এক কর্মকর্তা। গানে গানে মানুষকে জাগ্রত করতে নিজের পোষাক পড়েই গেয়েছেন সুরেলা গান।

তিনি মোস্তাফিজুর রহমান। পিতা এটি এম মজিবুর রহমান। বাড়ি রংপুর জেলার মিঠাপুর উপজেলায়। এক ভাই এক বোন আর বাবা মাসহ ৪ জনের সচ্ছল সংসার। মোস্তাফিজুর রহমানের ছোট বেলা থেকেই গান বাজনার প্রতি ঝোক ছিলো। ছাত্র হিসেবে তিনি মেধাবী। ছাত্র থাকাকালীন তিনি বিভিন্ন অনুষ্ঠানে গণসংগীত ও ফোক গান গাইতেন মঞ্চে। তখন থেকেই তিনি গান বাজনাকে ধরে রেখেছেন মনে প্রাণে।

বাংলা সাহিত্যে অনার্স সহ মাষ্টার্স পাশ করে ২০০৭ সালে পুলিশ বিভাগে চাকুরী নেন। পুলিশ বিভাগে যোগদানের পর প্রশিক্ষণকালীন সময়ে প্রশিক্ষণ কেন্দ্র অবসরে মাতিয়ে রাখতেন। সে কারণে গানের মানুষ হিসেবে পুলিশ বিভাগে তার পরিচিতি বেশ ভালোই রয়েছে।

মোস্তাফিজুর রহমান জানতেন গানের মাধ্যমে সহজেই মানুষের মনে জায়গা দখল করে নেয়া যায়। সহজেই মানুষের কাছে যাওয়া যায় বিনোদনমূলক অনুষ্ঠান ও গানের মাধ্যমে। তার চিন্তা ও মেধাকে কাজে লাগানোর সময়ও পেয়ে যান তিনি। চাকুরীর ফাঁকে থানায় হাজারো কাজের ফাঁকে গুনগুন করে গান গাইতেন।

ভাবতে থাকেন কিভাবে গানের মাধ্যমে মানুষকে সচেতন করতে সহযোগিতা করবেন। এই করোনাকালে সুযোগ এসে যায় গানের মাধ্যমে মানুষকে সচেতন করার। তিনি করোনার ভয়াবহতার কথা মাথায় রেখে মানুষের কল্যাণে ও মানুষকে সচেতন করতে গান রচনা করেন। তারপর চিন্তা করেন কিভাবে করোনার সচেতনতামূলক গানটি মানুষের কাছে তুলে ধরা যায়। সাদুল্লাপুর থানার ওসি মাসুদ রানার উৎসাহে তিনি তার ভাবনাকে কাজে লাগাতে তার কর্মস্থল গাইবান্ধার সাদুল্লাপুর থানার কয়েকজন সহকর্মী নারী পুলিশ ও স্থানীয় শিল্পি সুমি, ইয়াসমিন, মিলন ও কয়েকজনকে নিয়ে তার লেখা গানটি নিজেই সুর করেন। অবসরে থানার অতিথি রুম ও নিজের বাসায় সবাইকে নিয়ে গানটি চর্চা ও গাইতে থাকেন। আর দেরি নয়, তার কাছে মনে হয়েছে গানটির সাথে শব্দ যন্ত্র সংযোজোজন করে কাজে লাগাতে হবে। তিনি বাদ্যযন্ত্র, যন্ত্রীকদের সহযোগিতা নিয়ে গানটি পুলিশের পোষাক পড়ে গেয়ে ফেলেন।

তারপর তিনি ইউটিউব ও সামাজিক গণমাধ্যমে গানটি রেকর্ডিং ছেড়ে দেন। সামাজিক গণমাধ্যমে প্রচার হলে আস্তে আস্তে বিষয়টি বাংগালীদের মন কেড়ে নেয়। মানুষের মন কেড়ে নেয়। পুলিশ প্রশাসন ছাড়াও দেশে বিদেশে মানুষের মন কেড়ে নেয় এই গান। বেশ সাড়া পরে গানটি নিয়ে।

গানের লেখক, সুরকার পুলিশ কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের নাম ছড়িয়ে পড়ে গোটা দেশ ও দেশের বাইরের বাংগালীদের কাছে। গান সম্পর্কিত বিষয় নিয়ে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, সাংবাদিক ভাই, আমরা পুলিশ। কিন্তু এ সমাজের মানুষ। সমাজের মানুষকে সচেতন করতে চাইলে গানের মাধ্যমে সহজেই তাদের কাছে যাওয়া যায়। ঘাতক ব্যাধী করোনা বিশ্বব্যাপী মানুষকে মরনের দিকে ঠেলে দিচ্ছে। বাংলাদেশেও এর প্রভাব বাড়ছে অথচ মানুষ সচেতন হচ্ছে না। মানুষকে সচেতন করতে আমার এ প্রয়াস। আমার গানের মাধ্যমে যদি কিছু মানুষও সচেতন হয় তাহলে মনে করবো আমি সফল, সার্থক এক মানুষ।

ব্যক্তিগত জীবনে অতি সাধারণ মানুষ তিনি। গাইবান্ধার সাদুল্লাপুর থানায় ওসি তদন্ত হিসেবে কর্মরত রয়েছেন। এর আগে রাজশাহী ডিভিশন, ঢাকা ডিভিশনসহ কয়েকটি জায়গায় চাকুরী করে এসেছেন সাদুল্লাপুরে। ৩৭ বছর বয়সী এই মানুষটি সাংসারিক জীবনে ২ মেয়ে সাদিয়া মোস্তারিন মাহি আর মিশু জাহান মৌমি ও স্ত্রী শারমিন আখতারকে নিয়ে সুখেই আছেন।

শেয়ার