Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

যশোরবাসীর কাঙ্খিত আইসিইউ উদ্বোধন হতে যাচ্ছে

২৩ এপ্রিল, ২০২১ ৫:১২ অপরাহ্ণ
যশোরবাসীর কাঙ্খিত আইসিইউ উদ্বোধন হতে যাচ্ছে
যশোর প্রতিনিধি :

যশোর জেনারেল হাসপাতালে আইসিইউ উদ্বোধন করা হচ্ছে। আগামীকাল শনিবার যাত্রা শুরু হতে পারে যশোরবাসীর দীর্ঘদিনের কাঙ্খিত এই সেবা। গত কাল বৃহস্পতিবার (২২ এপ্রিল) আইসিইউর সর্বশেষ পরিস্থিতি দেখতে হাসপাতালে যান করোনা প্রতিরোধ কমিটির সদস্যরা। এসময় জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, যশোর জেলা পরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দিলীপ কুমার রায়, সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন, অতিরিক্ত পুলিশ সুপার সালাউদ্দিন শিকদার ও প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন উপস্থিত ছিলেন।

জানা গেছে ২০২০ সালের জুন মাসে যশোর জেনারেল হাসপাতালের মহিলা সার্জারি ওয়ার্ডে আইসিইউ ইউনিট পরিচালনার জন্য অবকাঠামোগত উন্নয়ন করা হয়। কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী পর্যায়ক্রমে ১১ বেড, ৮টি ভেন্টিলেটর, হাইফ্লো নেজল ক্যানোলা সহ অন্যান্য সরঞ্জাম সরকারিভাবে সরবরাহ করা হয়। সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপন করা হয়। কিন্তু প্যাসেন্ট মনিটর ও ইনফিউশন পাম্প সরবরাহ না পাওয়ায় আইসিইউ ইউনিটটি এতদিন  চালু করা যায়নি। করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও যশোরের সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন এবং  হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দিলীপ কুমার রায় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয় সহ সংশ্লিষ্ট সকল দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে নিয়মিত দেনদরবার করতে থাকেন প্রয়োজনীয় সরঞ্জামগুলো সরবরাহ পাওয়ার জন্য।

সর্বশেষ গত ৩ এপ্রিল আইসিইউ চালু করার জন্য ২২ টি উপকরণের তালিকা করে স্বাস্থ্য অধিদপ্তরে চাহিদাপত্র প্রেরণ করেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দিলীপ কুমার রায়। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতায় ওই বিষয়ে কোনো অগ্রগতি হয়নি। সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে গত ১৭ এপ্রিল জেলা করোনা প্রতিরোধ কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয় এক সপ্তাহের মধ্যে যশোর জেনারেল হাসপাতালে আইসিইউ চালু করা হবে। সরকারি বরাদ্দের জন্য অপেক্ষা না করে কমিটির সদস্য ও জনপ্রতিনিধিদের অর্থায়নে ভেন্টিলেটর মেশিনের জন্য  প্যাসেন্ট মনিটর ও ইনফিউশন পাম্প ক্রয় করা হবে। সেই সিদ্ধান্ত বাস্তবায়নে সাড়া দিয়েছেন জেলা পরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, পৌরসভার নবনির্বাচিত মেয়র হায়দার গনি খান পলাশ ও পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার।

তাদের অর্থায়নে তিনটি প্যাসেন্ট মনিটর ও ১৫ টি ইনফিউশন পাম্প কিনে বুধবারই ( ২১ এপ্রিল) সংযোজন করা হয়েছে। আপাতত আইসিইউ ইউনিটের তিনটি শয্যায় শুরুতর রোগীদের নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসা দেওয়া যাবে। যশোর মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক দিলীপ কুমার রায় জানিয়েছেন, আইসিইউ ইউনিট পরিচালনায় নেতৃত্বে রয়েছেন সহযোগী অধ্যাপক ও অ্যানেসথেশিওলজি বিভাগের প্রধান ডাঃ এএইচএম আহসান হাবিব। তার সাথে দায়িত্ব পালন করবেন ৬ জন বিশেষজ্ঞ চিকিৎসক ও আগে থেকে প্রশিক্ষণ দেয়া ১০ জন সিনিয়র স্টাফ নার্স।

আপাতত তিনটি শয্যা প্রস্তুত করা হয়েছে। জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল আরো ৫ টি শয্যায় আইসিইউ সেবা চালুর জন্য প্রয়োজনীয় সরঞ্জাম কেনার ব্যবস্থা করেছেন। আগামী মে মাসের মধ্যে সেটিও বাস্তবায়ন করা সম্ভব হবে। চিকিৎসা নির্বিঘ্ন রাখতে ৩৬ টি অক্রিজেন সিলিন্ডার প্রস্তুত রাখা হয়েছে। সেন্টাল অক্রিজেন প্লান্ট থেকেও সংযোগ নেয়া হয়েছে। সেটিও দ্রততম সময়ের মধ্যে চালু হয়ে যাবে। বর্তমান যে অবস্থা আছে তাতে গুরুতর অবস্থার রোগী শনাক্ত হওয়া মাত্রই সরকারি ব্যবস্থাপনায় আইসিইউ ইউনিটে  চিকিৎসা সম্ভব হবে।

 সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন বলেন করোনা সংক্রমিত রোগীদের সবধরণের চিকিৎসা নিশ্চিত করতে স্বাস্থ্য বিভাগ সর্বদা তৎপর রয়েছে। ইতিমধ্যে যশোরে পর্যাপ্ত সংখ্যক চিকিৎসক ও নার্স পদায়ন করেছে সরকার। সিভিল সার্জন আরো বলেন যে সব সংকট রয়েছে তা দ্রুত সমাধান হয়ে যাবে। আইসিইউ ইউনিটের চিকিৎসা কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনার স্বার্থে জেলা স্বাস্থ্য বিভাগের কাছে ৬ জন চিকিৎসক পদায়নের জন্য চাহিদা দেয় হয়েছে। মহামারি থেকে যশোরবাসীকে সুরক্ষা দিতে প্রশাসন, স্বাস্থ্য বিভাগ জনপ্রতিনিধিরা একযোগে কাজ করছেন।

শেয়ার