Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ঠাকুরগাঁওয়ে জাঠিভাঙ্গা গণহত্যা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি

২৩ এপ্রিল, ২০২১ ৫:৫৯ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে জাঠিভাঙ্গা গণহত্যা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি
ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁও সদর উপজেলার শুখানপুকুরীর ‘জাঠিভাঙ্গা’ গণহত্যা দিবস পালিত হয়েছে। ২৩ এপ্রিল দিবসটি পালিত হয়।

গণহত্যা দিবস উপলক্ষে সদর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ‘জাঠিভাঙ্গা বধ্যভূমি’তে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়। এই দিন শুক্রবার দুপুরে শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন।

লকডাউন থাকায় স্বাস্থ্য বিধি মেনে জাঠিভাঙ্গায় শহীদদের স্মরণে নির্মিত বধ্যভূমিতে সদর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি প্রদানের সময় সদর উপজেলা মুক্তিযুদ্ধা কমান্ডের সাবেক কমান্ডারগণ, ইউপি চেয়ারম্যান আনিসুর রহমানসহ এলাকাবাসী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৩ এপ্রিল পাকিস্তানী ও এদেশীয় দোসররা সদর উপজেলার ১৫টি গ্রামে তিন হাজারেরও বেশি নিরীহ বাঙালিকে জাঠিভাঙ্গায় হত্যা করেছিল। চারিদিকে পাকিস্তানী বাহিনীর হত্যাযজ্ঞ শুরু হলে এলাকার হিন্দু সম্প্রদায়ের লোকজনসহ হাজার হাজার বাঙালি নারী পুরুষ সীমান্ত অভিমুখে যাত্রা করে। ২৩ এপ্রিল জাঠিভাঙ্গা নামক স্থানে পাকিস্তানী সেনা ক্যাম্পে খবর দেয় তাদের দোসররা। পাকিস্তানী সেনা এসে বাঙ্গালিদের ঘেরাও করে ও নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করে। তাদের এদেশিয় দোসররাও এই হত্যাকাণ্ডে অংশ নেয়। এর পরেও প্রায় প্রতিদিন জাঠিভাঙ্গা দিয়ে সীমান্তের দিকে প্রাণ নিয়ে পালিয়ে যাওয়ার সময় বাঙালিদের আটক করে হত্যা করা হয়।  তিন হাজারের বেশি মানুষকে এখানে হত্যা করা হয়।

দেশ স্বাধীনের পর আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদকালে সেখানে গড়ে তোলা হয় স্মৃতিস্তম্ভ। তখন থেকেই এই দিনটিকে জাটিভাঙ্গা গণহত্যা দিবস পালিত হয়ে আসছে। প্রত্যেক বছর বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে জাটিভাঙ্গা গণহত্যা দিবস পালন হয়ে আসলেও এ বছর করোনা পরিস্থিতির কারনে লকডাউন থাকায় অনুষ্ঠান সীমিত করা হয়।

শেয়ার