Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে জবি শিক্ষকের আর্টিকেল প্রকাশিত

২৩ এপ্রিল, ২০২১ ৭:২৯ অপরাহ্ণ
ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে জবি শিক্ষকের আর্টিকেল প্রকাশিত
জবি প্রতিনিধি :

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক জগদীশ চন্দ্র সরকার এবং কিংস কলেজ লন্ডন এর রসায়ন বিভাগের অধ্যাপক গ্রায়েম হোগাথ এর যৌথ নিবন্ধন আমেরিকান কেমিক্যাল সোসাইটি (ACS) কর্তৃক ইমপ্যাক্ট ফ্যাক্টর (IF 52.758) জার্নাল Chemical Reviews -এ আর্টিকেল প্রকাশিত হয়েছে। যৌথভাবে প্রকাশিত আর্টিকেলটির শিরোনাম হলো- “Dithiocarbamate Complexs as Single Source Precursors to Nanoscale Binary, Ternary and Quaternary Metal Sulfide.”

শুক্রবার (২৩ এপ্রিল) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ আর্টিকেল প্রকাশের বিষয়টি নিশ্চিত করা হয়।

আর্টিকেলটিতে মলিক্যুলার ও ম্যাটেরিয়ালস রসায়নের মধ্যে সংযোগ স্থাপন করা হয়েছে যেখানে ডাইথায়োকার্বামেট যৌথ থেকে মেটাল সালফাইড ন্যানোমেটেরিয়ালস তৈরি করা হয় এবং ডাইথায়োকার্বামেটই এর একমাত্র বিক্রিয়ক বা উৎস।

আর্টিকেলটি প্রকাশিত হওয়ায় জবি উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কামালউদ্দীন রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক জগদীশ চন্দ্র সরকারকে অভিনন্দন জানিয়েছেন এবং বলেন, প্রকাশিত আর্টিকেল- এর মাধ্যমে বিশ্বের দরবারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সুনাম আরো বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, ১৯২৪ সাল থেকে প্রকাশিত ACS  তাদের  সবচেয়ে জনপ্রিয়, সর্বাধিক উল্লেখ্যযোগ্য কেমিক্যাল রিভিউ প্রকাশ করছে। বাংলাদেশ থেকে একমাত্র জগদীশ চন্দ্র সরকার- এর আমেরিকান কেমিক্যাল সোসাইটি (ACS) কর্তৃক ইমপ্যাক্ট ফ্যাক্টর (IF 52.758) জার্নাল Chemical Reviews -এ আর্টিকেল প্রকাশ করে। এছাড়াও ২০১৭ সালে জার্মানিতে ৬৭তম নোবেল লরিয়েট মিটিংসে বাংলাদেশের এই তরুণ বিজ্ঞানী ৩০ জন নোবেল বিজয়ীর সাথে একসপ্তাহ ধরে মতবিনিময় করেন।

শেয়ার