Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

রংপুর বিভাগে গত এক সপ্তাহে করোনায় ১৩ জনের মৃত্যু

২৪ এপ্রিল, ২০২১ ৫:১৭ অপরাহ্ণ
রংপুর বিভাগে গত এক সপ্তাহে করোনায় ১৩ জনের মৃত্যু
রংপুর প্রতিনিধি :

করোনাভাইরাসে রংপুর বিভাগে মৃত্যু ও শনাক্তের হার বেড়ে গেছে। গত এক সপ্তাহে বিভাগের ৮ জেলায় করোনায় আক্রান্ত হয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। এক সপ্তাতে করোনায় আক্রান্ত হয়েছে ৪ শত ৪৪ জন। বিভাগে মোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ১৭ হাজার ৬ শত ৭২ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৩ শত ৪১ জনের ।

শনিবার (২৪ এপ্রিল) বিকেলে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আহাদ আলী জানান, করোনার দ্বিতীয় ঢেউয়ে গত সাতদিনে রংপুর বিভাগের ৮ জেলার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু দিনাজপুর জেলায়। আর কম আক্রান্ত পঞ্চগড়ে এবং মৃত্যু লালমনিরহাট জেলায়।

গত ১৭ হতে ২৩ এপ্রিল পর্যন্ত রংপুর মেডিকেল কলেজ এবং দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে আট জেলা হতে সংগ্রহ করা ২ হাজার ৬ শত ৪৫ জনের নমুনা পরীক্ষা করে ৪ শত ৪৪ জন করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। এর মধ্যে করোনায় মারা গেছে ১৩ জন।

স্বাস্থ্য পরিচালক জানান, গত এক সপ্তাহে (১৭ হতে ২৩ এপ্রিল) দিনাজপুরে ৬ জন ও রংপুর, ঠাকুরগাঁও, লালমনিরহাট জেলাতে ২ জন করে এবং নীলফামারী জেলায় ১ জনের মৃত্যু হয়েছে। রংপুর বিভাগে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু দিনাজপুর জেলায়। কম আক্রান্ত পঞ্চগড়ে এবং মৃত্যু লালমনিরহাট জেলায়।

তিনি জানান, লকডাউন পরিস্থিতির মধ্যেও করোনা সংক্রমিত রোগী শনাক্তের হার উদ্বেগজনক। গেল সাতদিনে শনাক্তের হার ১৪ দশমিক ৮৯ থেকে ৩৩ দশমিক ৫১ শতাংশের মধ্যে উঠানামা করেছিল। বর্তমানে রংপুর বিভাগে করোনা সংক্রমণের হার ২% থেকে ২৪% বৃদ্ধি পেয়েছে, যা আশংকা ও উদ্বেগের কারণ।

গত ২৪ ঘণ্টায় বিভাগের দুটি পিসিআর ল্যাবে বিভাগের ৮ জেলার ৩ শত ৭৬ জনের নমুনা পরীক্ষা করে নতুন ৫৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। শনাক্তের মধ্যে দিনাজপুরে ২৪, রংপুরে ১৯, নীলফামারীতে ৬, গাইবান্ধায় ৫, কুড়িগ্রামে ২, ঠাকুরগাঁওয়ে ২ এবং লালমনিরহাট জেলায় ১ জন। দিনাজপুর, নীলফামারী এবং লালমনিরহাট জেলায় করোনায় আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। সুস্থ্ হয়েছেন ১৬ জন।

রংপুর বিভাগে গত বছরে ১ লাখ ৩২ হাজার ২ শত ৬১ জনের নমুনা পরীক্ষা করে ১৭ হাজার ৬ শত ৭২ জন করোনা রোগী সনাক্ত হয়েছে। মারা গেছেন ৩ শত ৪১ জন। সুস্থ হয়েছেন ১৬ হাজার ২৯২ জন রোগী ।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক জানান, দিনাজপুরে মোট আক্রান্ত ৫ হাজার ২ শত ৯২ জন ও ১ শত ২২ জনের মৃত্যু হয়েছে। রংপুরে ৪ হাজার ৫ শত ৮১ জন আক্রান্ত মৃত্যু ৭৮ জনের । গাইবান্ধায় ১ হাজার ৬ শত ৮৩ জন আক্রান্ত ও ২১ জনের মৃত্যু ঠাকুরগাঁও জেলায় ১ হাজার ৬ মথ ২৩ জন আক্রান্ত ও ৩৬ জনের মৃত্যু হয়েছে।

নীলফামারীতে ১ হাজার ৫ শত ১১ জন আক্রান্ত ও ৩৪ জনের মৃত্যু, কুড়িগ্রামে ১ হাজার ১ শত ২২ জন আক্রান্ত ও ১৭ জনের মৃত্যু, হয়েছে। লালমনিরহাটে ১ হাজার ৩৬ জন আক্রান্ত ও ১৩ জনের মৃত্যু,পঞ্চগড় জেলায় ৮ শত ২৪ জন আক্রান্ত এবং ২০ জনের মৃত্যু হয়েছে।

শেয়ার