Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

রানা প্লাজা ট্র্যাজেডির ৮ বছর পূর্তিতে মৃতদের স্মরণ

২৪ এপ্রিল, ২০২১ ৬:০০ অপরাহ্ণ
রানা প্লাজা ট্র্যাজেডির ৮ বছর পূর্তিতে মৃতদের স্মরণ
সাভার প্রতিনিধি :

সাভারে বহুল আলোচিত ধসে পড়া রানা প্লাজা ট্রাজেডির আট বছর পূর্ণ হলো আজ। ২০১৩ সালের ২৪ এপ্রিল নয় তলা ভবন রানা প্লাজা ধসে পড়ে, যা দেশের পোশাক শিল্পে ঘটে যাওয়া সবচেয়ে বড় ট্র্যাজেডি ছিলো। এই ঘটনায় এক হাজার ১৩৬ জন শ্রমিক নিহত এবং দুই হাজারেরও বেশি মানুষ আহত হয়েছিলেন। যাঁরা প্রাণে বেঁচে গেছেন, তাঁরা পঙ্গুত্ব নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

সাভারের রানা প্লাজা ট্রাজেডির আট বছর উপলক্ষে নানা কর্মসুচী পালন করেছে রানা প্লাজার আহত ও নিহত শ্রমিকদের পরিবারের সদস্যরা। সরকারের তরফে সাভার থানার ওসির নেতৃত্বে এবং ইন্ডাষ্ট্রিয়াল পুলিশের পক্ষে সিনিয়র এএসপি আবদুল আউয়াল ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

হতাহত শ্রমিকদের নানা কর্মসূচীতে যোগ দেন বিভিন্ন শ্রমিক সংগঠনও। ধসে পড়া রানা প্লাজার আট বছর উপলক্ষে সকালে থেকে রানা প্লাজার সামনে নিহত শ্রমিকদের পরিবারের সদস্য, আহত শ্রমিকরা ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা নিহত শ্রমিকদের স্বরণে অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। তাদের রুহের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন ও দোয়া করা হয়। পরে সেখানে মানববন্ধন ও বিক্ষোভ মিছিলসহ উন্মুক্ত মঞ্চে বক্তব্য দেন শ্রমিক নেতারা।

এসময় আহত ও নিহত শ্রমিকদের স্বজনরা ধসে পড়া রানা প্লাজার মালিক সোহেল রানার ফাঁসির দাবি জানান সরকারের কাছে।

শ্রমিক সংগঠনগুলোর দাবি, হতাহতের শিকার পরিবারগুলো এখনও যথাযথ ক্ষতিপূরণ পায়নি। যাদের অবহেলায় এই দুর্ঘটনা ঘটেছিলো, তাঁদেরও শাস্তি হয়নি। এছাড়া সংরক্ষণের অভাবে রানা প্লাজার খালি জায়গায় গড়ে উঠেছে বিশাল কচু ক্ষেতের স্তুপ এবং রানা প্লাজার সামনে কিছু অসাধু ব্যবসায়ী দোকানপাট গড়ে তুলেছে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে দাবি তাদের।

এদিকে এ দিন রানা প্লাজার আট বছর উপলক্ষে রানা প্লাজার সামনে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন ছিল।

শেয়ার