Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

এনআইডিতে গ্রামের নাম ভুল, দুর্ভোগের শেষ নেই

২৮ এপ্রিল, ২০২১ ৫:৩৬ অপরাহ্ণ
এনআইডিতে গ্রামের নাম ভুল, দুর্ভোগের শেষ নেই
যশোর প্রতিনিধি :

এ কেমন ভুল? অস্তিত্বহীন গ্রামের নাম জাতীয় পরিচয়পত্রে।আর এতে চরম ভোগান্তিতে রয়েছে যশোরের সদর উপজেলার নরেন্দ্রপুর ইউনিয়নের ভগবতিপুর গ্রামের দেড় শতাধিক মানুষ।জাতীয় পরিচয়পত্র সংক্ষেপে এনআইডি। বাংলাদেশের নাগরিকের জন্য এটি বাধ্যতামূলক এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যা ১৮ বছর বয়স পূর্ণ হওয়া বাংলাদেশের যে কোন নাগরিক পাওয়ার অধিকার রাখে। ২০১৬ সালের আগের জাতীয় পরিচয় পত্রে শুধু মাত্র ব্যক্তি,পিতা ও মাতার নাম, জন্ম তারিখ, আইডি নম্বর, ছবি ও প্রতি স্বাক্ষর ছিল। ২০১৬ সালের দিকে বাংলাদেশের নাগরিকদের দেওয়া জাতীয় পরিচয় পত্র (এনআইডি) বা স্মার্ট কার্ড একটি (আইসিসি) ইন্টিগ্রেটেড সার্কিট কার্ড যুক্ত করেছে সরকারের সংশিষ্ট দপ্তর। যা চিপ কার্ড নামেও পরিচিত। স্মাট কার্ডে এ চিপ কার্ড মেশিনের সাহায্যে রিড করা যায়। এই স্মাট কার্ডে নাগরিকের সকল তথ্য উপাত্ত সংরক্ষণ করা হয়েছে। যা যে কোন চাকুরি, জমি রেজিস্ট্রেশন, পাস পোর্ট তৈরি, ব্যাংক হিসাব খোলা, মোবাইল সিম কার্ড কেনা, বিদ্যুৎ, পানি ও গ্যাস লাইন সংযোগ সহ রাষ্ট্রীয় সকল সুযোগ সুবিধা সহ সব কাজে দরকার হচ্ছে।

কিন্তু এটা তৈরিতে ক্রটি বিচ্যুতি হয়েছে। অনেকের ক্ষেত্রে জীবিত কে মৃত, বয়সের হেরফের, নামের বানান ভুল এমনকি গ্রামের নামটিও ভুল লেখা হয়েছে। এতে দুর্ভোগে পড়তে হচ্ছে ভুক্তভোগীদের। এমনি একটি বড় ভুলে পদে পদে হয়রানির শিকার হচ্ছে যশোর সদর উপজেলার নরেন্দ্রপুর ইউনিয়নের ভগবতিপুর গ্রামের দেড় শতাধিক মানুষ। তাদের গ্রামের নাম ভুল করে ভগবতিপুরের স্থানে ভগবতিতলা লেখা হয়েছে। সূত্র মতে ভগবতিপুর গ্রামের সাহেব আলী আইডি নং ৩৭৫২৭৬৮৩৫২, রায়হান আইডি নং ৬৯১২৭৫৫৯৫৩,মহিদুল ইসলাম আইডি নং ৬৪৬২৬৩৪১০, মিঠু আইডি নং ৫১০২৪৩৬৮৮,রানা হোসেন আইডি নং ৮৭১২৭২৩৭২৮, জাহিদুল ইসলাম আইডি নং ৪৬৫২৮২৭৬৪৫, আশরাফুল ইসলাম আইডি নং ৭৮১২৬৫২৪০৭, সোলাইমান হাসান পিন্টু আইডি নং ১০৩১৫১৪৪৪৯,জাকারিয়া হোসেন আইডি নং ৮৭১২৭২৩৬৯৪, মইন উদ্দিন আইডি নং ৮২৬২৬৬১২৩৫, সহ আরো অন্তত দেড় শতাধিক লোকের মাঝে এবার এনআইডি স্মাট কার্ড প্রদান করা হয়েছে।

তাদের প্রত্যেকের গ্রামের নাম ভগবতিপুরের স্থানে ভগবতিতলা লেখা হয়েছে। স্মার্টকার্ডের মত এতবড় গুরুত্বপূর্ণ বিষয়ে গ্রামের নাম ভুল হওয়ায় তাদের প্রতি ক্ষেত্রে সমস্যায় পড়তে হচ্ছে। ভুক্ত ভোগীরা বাণিজ্য প্রতিদিনকে বলেন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের করা ভুলে গ্রামের প্রায় দেড় শতাধিক মানুষের এখন পদে পদে ভোগান্তির শিকার হতে হচ্ছে। গ্রামের নাম ভুল থাকায় রাষ্ট্রীয় ও প্রাতিষ্ঠানিক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন তারা। স্থানীয়দের দাবি ভুলে ভরা জাতীয় পরিচয়পত্র গুলো অবিলম্বে সংশোধন করা হোক।

শেয়ার