Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

সিরাজগঞ্জে জলাশয় সংস্কারের নামে ব্যাপক অনিয়ম-দুর্নীতি

৩০ এপ্রিল, ২০২১ ৩:২১ অপরাহ্ণ
সিরাজগঞ্জে জলাশয় সংস্কারের নামে ব্যাপক অনিয়ম-দুর্নীতি
সিরাজগঞ্জ প্রতিনিধি :

“জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি” শীর্ষক প্রকল্পে সিরাজগঞ্জের চারটি উপজেলায় পুকুর পূনঃখননে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। অভিযোগে প্রকাশ, সিরাজগঞ্জ সদর, উল্লাপাড়া রায়গঞ্জ ও তাড়াশ উপজেলায় “জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি” শীর্ষক প্রকল্পের চলতি অর্থ বছরে প্রায় ৩৩ হেক্টর আয়তনের ৩৯টি পুকুর খননের জন্য ৩ কোটি ৯২ লাখ ৮৮ হাজার টাকা বরাদ্দ দেয় মৎস্য অধিদপ্তর।

পুকুর পুনঃখননের কাজ কাগজে কলমে সুফলভোগিদের কথা বলা হলেও বাস্তবের চিত্রটা সম্পূর্ণ উল্টো। সুফলভোগিদের ফাঁকি দিয়ে এসব পুনঃখনন কাজ করছে মৎস্য অফিসের পছন্দের ঠিকাদার ও মৎস্য অফিসের উপ-সহকারী প্রকৌশলী নিজেই। সরজমিনে গিয়ে দেখা যায় ব্যাপক দুর্নীতি ও অনিয়মের চিত্র। কাজের তুলনায় বিল দেয়া হয়েছে দ্বিগুণ। প্রকল্পগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকসহ যাদের সদস্য করা হয়েছে তারা এর বাস্তবায়ন সম্পর্কে কিছুই জানেন না।

কাগজে-কলমেই সীমাবদ্ধ রেখেছে তাদের কার্যক্রম। বিল করার ক্ষেত্রে কৌশলে স্বাক্ষও নেয়া হয়েছে। অনেক পুকুরে তলায় মাটি না কেটেই পানি দিয়ে ভরাট করা হচ্ছে। মৎস্য কর্মকর্তাদের নির্দেশেই পানি ভরাট করা হচ্ছে জানান সদস্যরা। পুকুর পাড়ের চারপাশে কাজের ক্ষেত্রেও সিডিউল মানা হয়নি। সুফলভোগিদের অভিযোগ সঠিক নিয়মে ও নির্ধারিত সময়ে কাজ না হলে এবছরে মাছ চাষ না হওয়ার আশংকা রয়েছে। এসব কাজের ব্যাপারে প্রকল্পের অধিকাংশ সদস্যই জানেন না কোন কিছুই।

সুফলভোগীদের অভিযোগ, অনেক ঠিকাদার কাজ না করেই এখন বিল তোলার চেষ্টা করে যাচ্ছে। চলতি বছরের ৩০জুন এর মধ্যে এই কাজ শেষ করার কথা রয়েছে। আর চুড়ান্ত বিল প্রদান করতে হবে ৩০জুনের মধ্যে। তবে এবিষয়ে সিরাজগঞ্জে জেলা মৎস অফিসের উপ-সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলমকে একাধিকবার অফিসে গিয়ে পাওয়া যায়নি মুঠো ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি। জেলা মৎস্য কর্মকর্তা সাহেদ আলী, জানান সুফলভোগীদের মাধ্যমেই কাজ করা হচ্ছে এবং কাজের ভিত্তিতেই বিল প্রদান করা হচ্ছে।

অনিয়মের সঠিক প্রমান পেলে তদন্তের পর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। ঘটনাটি তদন্তে কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন সুফলভোগীরা। দরিদ্র ও বেকার জনগোষ্ঠীর আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে সরকারের মহতী উদ্যোগ বাস্তবায়নে সরকার অর্থ বরাদ্দ দিলেও সংশ্লিষ্ট মৎস্য বিভাগের অনিয়ম আর চরম দুর্নীতির কারণে তা শুধু কাগজে কলমেই থেকে যায় বলে দাবী সংশ্লিষ্টদের।

শেয়ার