Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

বৃষ্টির পানি সংরক্ষণে সেচ সুবিধা পাবে রংপুর অঞ্চলের ৫ জেলার কৃষক

০৫ মে, ২০২১ ৫:৫৪ অপরাহ্ণ
বৃষ্টির পানি সংরক্ষণে সেচ সুবিধা পাবে রংপুর অঞ্চলের ৫ জেলার কৃষক
রংপুর প্রতিনিধি :

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) বৃহত্তর রংপুর অঞ্চলের রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারী জেলায় ভু-পরিস্থ পানির সর্বত্তম ব্যবহার এবং বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে সেচ সুবিধা সম্প্রসারণের জন্য ২শ ৫০ কোটি ৫৬ লাখ টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে।

এই প্রকল্পের আওতায় রংপুর অঞ্চলের ৫ জেলার ৩৫ টি উপজেলায় ”ভূ-পরিস্থ পানির সর্বত্তোম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে সেচ সম্প্রসারণ করা হবে।

প্রকল্প পরিচালক হাবিবুর রহমান খান জানিয়েছেন, প্রকল্পের আওতায় বৃহত্তর রংপুর অঞ্চলের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা এবং লালমরিহাট এই ৫ জেলার ৩৫ টি উপজেলার বিভিন্ন মজা পরিত্যাক্ত খাল, বিল, পুকুর পুনঃ খননের মাধ্যমে ভু-পরিস্থ পানির সর্বত্তম ব্যবহার এবং বৃষ্টির পানি সংরক্ষণের কর্মসূচী হাতে নেয়া হয়েছে। প্রকল্পের আওতায় দীর্ঘ ৫বছরে ২ শত ৩০ কিলোমিটার বিভিন্ন খাস খাল- খাড়ী, ১১ টি বিল এবং ১ শত ১৮ টি পুকুর পুন:খনন করে এসবের সঞ্চিত এবং ধারনকৃত ভু-উপরিস্থ পানির সাহায্যে প্রায় ১০ হাজার ২৫০ হেক্টর জমিতে সেচ সুবিধা সম্প্রসারণ করা সম্ভব হবে।

এছাড়া প্রকল্পের আওতায় ১ শত ৩০ টি এলএলপিতে ১ শত ৩০ কিলোমিটার ভু-গর্ভস্থ সেচনালা নির্মাণ করে সেচের পানির অপচয় রোধের মাধ্যমে কৃষকের সেচ কাজে ব্যয় হ্রাস এবং সেচ কাজে দক্ষতা বৃদ্ধি করা হবে। একই সাথে বিদ্যমান জলাবদ্ধতা দূর করে আরও ৩ শত ৫০ হেক্টর অনাবাদী পরিত্যাক্ত জমি ফসল চাষের উপযোগী করা সম্ভব হবে।

পাশাপাশি এই প্রকল্পের আওতায় সৌরশক্তি চালিত পাতকুয়া খননের মাধ্যমে স্বল্প পানিগ্রাহী ফসল,সবজি উৎপন্নের ব্যবস্থা করে মানুষের জীবনমান উন্নয়নে আর্থসামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তন নিশ্চিত করা হবে। কর্মসুচীর আওতায় প্রকল্প এলাকায় ২ কিউসেক ক্ষমতা সম্পন্ন সৌর শক্তি চালিত এলএলপি ৩০টি বিদ্যুত চালিত এলএলপি ১শত টি এবং সৌরশক্তি চালিত ৫০টি পাতকুয়া খননের মাধ্যমে স্বল্প পানি-গ্রাহী ফসল উৎপন্নের ব্যাপক পরিকল্পনা রয়েছে।

এছাড়া প্রকল্পের আওতায় বৃহত্তর রংপুর অঞ্চলের ৫ জেলায় ২ লাখ ৩০ হাজার বিভিন্ন জাতের ফলদ, বনজ এবং ঔষধী গাছের চারা রোপন করে পরিবেশ বান্ধব ভু-কাঠামো গড়ে তোলা সহ অতিরিক্ত বনজ সম্পদ সৃষ্টি এবং পরিবেশ উন্নয়নে সহায়ক ভুমিকা পালন সহ পুষ্টিমান বৃদ্ধির করা হবে।

পাশাপাশি এই প্রকল্পের আওতায় ৫ জেলায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের ১০ টি নিজস্ব বিভাগীয়, রিজিয়নাল এবং জোনাল অফিস ভবন নির্মাণ করা হবে। চলতি অর্থ বছরে এসব জেলায় প্রকল্পের চলমান কার্যক্রমের আওতায় মিঠাপুকুর উপজেলার শালমারা খাল, বদরগঞ্জ উপজেলার মরা তিস্তা ও ঘৃনাই নদী, পীরগঞ্জ উপজেলার চতরা খাল, নাগেশ্বরী উপজেলার বোয়ালের দাড়াসহ ১৮কিলোমিটার খাল, প্রায় ২৬ একর আয়তনের মিঠাপুকুর উপজেলার ষষ্ঠি ছড়ার বিল এবং বদরগঞ্জ উপজেলার ভাড়ারদহ বিল সহ ২ টি বিল ও ১২ টি পুকুর খনন, ১০বিদ্যুতচালিত,১০ টি সৌরচালিত এলএলপি স্থাপন, ২০ কিলোমিটার র্দীঘ ২০ টি ভু-গর্ভস্থ সেচনালা নির্মান, ১০ টি পাতকুয়া নির্মান, ৪০ হাজার বিভিন্ন জাতের ফলদ, বনজ এবং ঔষধী গাছের চারা রোপনের কর্মসুচী বাস্তবায়ন কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

এর মাধ্যমে প্রায় ৫শত হেক্টর অনাবাদী জমি ইতোমধ্যে সেচ সুবিধার আওতায় এসেছে। অবশিষ্ট কাজ জুন মাসের মধ্যেই সম্পন্ন হবে। এছাড়া ২ জেলায় ৩ টি অফিস ভবন নির্মাণ কার্যক্রম প্রক্রিয়া প্রায় ৬০ শতাংশ সম্পন্ন হয়েছে।

বিএমডিএ কর্তৃপক্ষ জানিয়েছেন, এ প্রকল্প বাস্তবায়নে তারা স্থানীয় ভাবে প্রভাবশালী মহলের বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখিন হচ্ছেন। যারা দীর্ঘদিন ধরে সরকারী খাস জলাশয় অবৈধভাবে ভুয়া দলিলের মাধ্যমে লিজ নিয়ে পানি প্রবাহ বন্ধ রেখে চাষীদের সেচ সংকটের মুখে রেখেছে। সে সব প্রভাবশালী ব্যক্তির বাধা সৃষ্টির ফলে চলমান কাজে কিছুটা ব্যঘাত ঘটছে।

বিএমডিএ এর তত্বাবধায়ক প্রকৌশলী এবং ইআইআরপি প্রকল্প পরিচালক হাবিবুর রহমান খান জানান, বাংলাদেশের অসংখ্য খাল-বিল-পুকুর বিভিন্ন এলাকায় জালের মত ছড়িয়ে আছে। অতিতে এসব জলাভুমি স্থানীয় ভাবে ভু-পরিস্থ পানির আঁধার হিসেবে ব্যাবহার হত।

সে সব এখন ভরাট হয়ে পানির প্রবাহ এবং ধারণ ক্ষমতা হারিয়ে যাচ্ছে। অতিবৃষ্টি, আকস্মিক বন্যায় জনজীবনে র্দুভোগ এবং ব্যপক ফসল হানীর ঘটনা ঘটছে। পানির দ্রুত নিস্কাশনের ব্যবস্থা না থাকায় ফসলহানীর ঘটনা ঘটছে। এ দুর্যোগ থেকে উত্তরণের লক্ষ্যে বিএমডিএ এর ইআইআরপি প্রকল্পের উদ্যোগে এসব খাল-বিল-পুকুর খননের মাধ্যমে পানি সংরক্ষণ ও নদীর পানির নব্যতা সৃষ্টির মাধ্যমে বর্ষা মৌসুমে পানির প্রবাহ তৈরি হবে এছাড়া প্রতি কিলোমিটার খালের সঞ্চিত পানিদ্বারা পার্শ্ববর্তী এলাকার ১শত হেক্টর জমিতে সম্পুরক সেচসহ হাজার হাজার হেক্টর জমিতে অতিরিক্ত সেচ সুবিধা দেয়া যাবে। ভূ উপরিস্থ পানি জৈবসার মিশ্রিত হওয়ায় ফসলের উৎপাদও বৃদ্ধি পায়।

খাল-বিল-পুকুর পাড়ে বিভিন্ন জাতের গাছের চারা রোপন, মৌসুমী বিভিন্ন শাক-সবজি চাষ, গবাদী প্রাণির বিভিন্ন উন্নত জাতের ঘাষ চাষ সম্ভব হবে। এর মাধ্যমে সংশ্লিষ্ট প্রকল্প এলাকায় অধিক পরিমান ফসল উৎপন্ন ছাড়াও আর্থসামাজিক উন্নয়নে ব্যপক সাফল্য অর্জিত হবে। খনন কাজ শেষ হলে বর্ষা মৌসুমে এসব এলাকায় পানি প্রবাহের মাধ্যমে খাল-বিলে নাব্যতার প্রাণ ফিরে পাবে।

এছাড়া পানির আঁধার সমূহে ধারন ক্ষমতা বৃদ্ধি সহ পানি নিস্কাশনের পথ সুগম ও সঞ্চিত পানির সাহায্যে বির্স্তীন এলাকা সেচের মাধ্যমে ফসল চাষের উপযোগী হবে। বিএমডিএ কর্তৃপক্ষ জানিয়েছে এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সৌর শক্তি চালিত ৮০ টি সেচযন্ত্র স্থাপনের ফলে প্রতি ঘন্টায় প্রায় ৭শত কিলোওয়াট বিদ্যুৎ সাশ্রয়ের মাধ্যমে সেচ কাজে পরিবেশ বান্ধব আবহ সৃষ্টি এবং বিদ্যুতের উপর চাপ হ্রাস পাবে।

পানির অপচয় রোধ, সেচ দক্ষতা বৃদ্ধি এবং ব্যয় হ্রাস পাবে। এর ফলে ”ব-দ্বিপ পরিকল্পনা ২১০০”র অভিষ্ট লক্ষ্য অর্জনে ভুমিকা রাখা সহ ২০৩০ সালের মধ্যে ভু-উপরিস্থ পানির ব্যবহার ৩০ শতাংশ উন্নিত করতে সহায়ক হবে।

শেয়ার