Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

রংপুর চিড়িয়াখানায় দুই বছরের মাথায় উট পাখির সাত ডিম

০৬ মে, ২০২১ ১:৩০ অপরাহ্ণ
রংপুর চিড়িয়াখানায় দুই বছরের মাথায় উট পাখির সাত ডিম
রংপুর প্রতিনিধি :

ঢকা চিড়িয়াখানা থেকে ২০১৯ সালে তিন মাস বয়সি উটপাখিটি রংপুর চিড়িয়াখানায় নিয়ে আসার দুই বছরের মাথায় ৭টি ডিম দিয়েছে উটপাখিটি। ডিম দিলেও পুরুষ সঙ্গীর অভাবে ডিমগুলো ফোটানো সম্ভব হয়নি বলে জানিয়েছেন রংপুর চিড়িয়াখানার কিউরেটর ওমর আলী।

কিউরেটর ডাঃ মো. আমবার আলী তালুকদার জানান, উট পাখি দুটি খাঁচাবন্দি থাকলেও তারা প্রতিদিনের খাবার দেওয়া হচ্ছে নেপিয়ার ঘাস, বাধাকপি-ফুলকপি, লালশাক, পালংশাক। মা পাখিটি ডিমগুলো আগলে রেখেছেন। কিন্তু তার পুরুষ সঙ্গী নেই।

খাচার কেয়ারটেকার আনিস জানান, মা পাখিটি দেড় কেজি ওজনের ডিম দিয়েছে। পুরুষ পাখির অভাবে দুই মাস ধরে ডিমগুলো ওই অবস্থায় পরে আছে। ডিম ফোটানো সম্ভব না হলে এগুলো সংরক্ষণ করতে হবে।

জিড়িয়াখানার জ্যু অফিসার ডাঃ এইচ এম শাহাদাৎ শাহিন জানান, ২০১৯ সালের ২৮ মার্চ ঢাকা থেকে তিন মাস বয়সী বাচ্চা উট পাখিটি রংপুর চিড়িয়াখানায় নিয়ে আসা হয়। চলতি বছরের মার্চ মাস থেকে ৫ মে পর্যন্ত ৭টি ডিম দিয়েছে। একেকটি ডিমের ওজন প্রায় দেড় কেজি বলে জানান তিনি।

তিনি বলেন এই পাখির বংশবৃদ্ধি হতে কোনো সমস্যা নেই। তবে এখানে পুরুষ পাখির অভাবে ডিম থেকে বংশবৃদ্ধিতে আমরা নতুন কোন সফলতা দেখতে পাচ্ছি না। যদি পুরুষ পাখির ব্যবস্থা করা যায়, তাহলে সম্ভাবনা রয়েছে। নয়তো ডিমগুলো স্মৃতি হিসেবে সংরক্ষণ করা ছাড়া উপায় নেই।

চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডাঃ মো. আমবার আলী তালুকদার জানান, ‘গত মার্চ মাস থেকে মা উট পাখিটি ডিম দেওয়া শুরু করেছে। পুরুষ পাখি না থাকার কারণে ডিমগুলো ফার্টাইল (ফুটানো) হচ্ছে না। ঢাকায় একটি পুরুষ পাখির জন্য আবেদন করেছি। করোনা পরিস্থিতির কারণে এখনো পাঠানো সম্ভব হয়নি বলে জানান তিনি।

তিনি আরও জানান, উট পাখিকে দৈনিক ১ থেকে দেড় কেজি ফিড, কলা, শাক, পাউরুটি, গম ও ভিটামিন প্রিমিক্স খাওয়ানো হয়। অঞ্চল ভেদে এদের প্রজনন ক্ষেত্রে কিছুটা ভিন্নতা রয়েছে। ডিম দেওয়ার ৩৫-৪৫ দিন পর ডিম ফুটে বাচ্চা বের হয়। এরা ২-৪ বছর বয়সে প্রাপ্তবয়স্ক হয়। বেঁচে থাকে ৩৫-৪৫ বছর।

রংপুর নগরীর হনুমানতলা এলাকায় প্রায় ২১ একর জমির উপর ১৯৮৯ সালে রংপুর চিড়িয়াখানাটি গড়ে উঠে। এটি দর্শনার্থীদের জন্য ১৯৯২ সালে খুলে দেওয়া হয়। বর্তমানে রংপুর চিড়িয়াখানাটিতে ৩৩ প্রজাতির ২৫১টি প্রাণি রয়েছে। এর মধ্যে সিংহ, বাঘ, জলহস্তী, হরিণ, অজগর সাপ, ইমু পাখি, উটপাখি, বানর, কেশওয়ারি, গাধা, ঘোড়া, ভাল্লুক রয়েছে।

শেয়ার