Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

রংপুরে নির্মিত মেরিন একাডেমির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

০৬ মে, ২০২১ ৩:০৯ অপরাহ্ণ
রংপুরে নির্মিত মেরিন একাডেমির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
 রংপুর প্রতিনিধি :

প্রায় শত কোটি টাকা ব্যয়ে রংপুরের পীরগঞ্জ উপজেলায় নির্মিত মেরিন একাডেমির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৬ মে) দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী রংপুর মেরিন একাডেমির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

গত বছরের জানুয়ারিতে রংপুর মেরিন একাডেমির শিক্ষা কার্যক্রম শুরু হয়। উদ্বোধন দেরিতে হওয়ায় ভর্তি হওয়া ক্যাডেটরা বর্তমানে চট্টগ্রাম মেরিন একাডেমিতে রয়েছেন। আগামী জুলাই মাসে তাদের রংপুরে শিফট করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রংপুর মেরিন একাডেমি সরকারের রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ অনুযায়ী মানবসম্পদ উন্নয়ন, বেকার সমস্যার সমাধান, দারিদ্রতা দূরীকরণ এবং অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে। নবসৃষ্ট অবকাঠামো ও জলযান’ নদীর নাব্যতা রক্ষা, নৌ-পথের উন্নয়ন, উপকূলীয় এলাকার যাত্রী পরিবহন ও দক্ষ নৌকর্মী গঠনে ব্যাপক ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, নবসৃষ্ট অবকাঠামো এবং জলযান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নৌ-সেক্টরের উন্নয়নে নতুন মাত্রা সংযোজন করবে। মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশে তৈরি ২০টি কাটার সাকশন ড্রেজারসহ শতাধিক নৌযান একসঙ্গে উদ্বোধন বাংলাদেশের ইতিহাসে উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

নৌ দুর্ঘটনা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, সব থেকে দুঃখজনক যারা আমাদের এই নৌযানগুলি চালান বা পরিচালনা করেন বা যারা ব্যবসা করেন তাদের যাত্রীদের সুরক্ষার যেমন দেখতে হবে এবং যাত্রীদেরকেও নিজেদের সুরক্ষার কথা চিন্ত করতে হবে। মনে রাখতে হবে একটা নৌযানে কতজন মানুষ উঠতে পারে? বা চড়তে পারে। ঠেলাঠেলি করে একসাথে বেশি উঠতে যেয়ে তারপর একটা দুর্ঘটনা হবে এবং  জীবন চলে যাবে। এ ব্যাপারে সবাইকে একটু সতর্ক থাকতে হবে, সজাগ থাকতে হবে।

রংপুর মেরিন একডেমি সম্পর্কে একাডেমির কমান্ড্যান্ট ক্যাপ্টেন মো. শফিকুল ইসলাম সরকার সাংবাদিকদের জানান, নির্ধারিত সময় অনুযায়ী ২০২০ সালের জানুয়ারি থেকে মেরিন একাডেমির শিক্ষা কার্যক্রম চালু হয়েছে। ভর্তি হওয়া ক্যাডেটরা আপাতত চট্টগ্রামে মেরিন একাডেমিতে সংযুক্ত আছে। আগামী জুলাই মাসে তাদের রংপুরে শিফট করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি কারিকুলাম মোতাবেক চার বছর মেয়াদের কোর্সের প্রথম পর্যায়ে প্রতি বছর ৫০ জন করে ক্যাডেট ভর্তি হবার সুযোগ পাবে।

ভিডিও কনফারেন্সে রংপুর প্রান্তে অংশ নেন, রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, মেরিন একডেমির কমান্ড্যান্ট ক্যাপ্টেন মো. শফিকুল ইসলাম সরকার, পীরগঞ্জ পৌরসভার মেয়র আবু ছালেহ্ মো. তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: নুর মোহাম্মদ মন্ডল, পীরগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রাণী রায়, রংপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আব্দুল আল মামুন রনি, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু প্রমুখ।

রংপুরের পীরগঞ্জ উপজেলার রায়পুর ইউনিয়নের ফলির বিল এলাকায় ২০১২ সালের জুলাই মাসে রংপুর মেরিন একাডেমির নির্মাণ কাজ শুরু হয়। এই প্রকল্পের কাজ ২০১৫ সালের জুন মাসে শেষ হওয়ার কথা ছিল। নানা জটিলতায় দুইবার সয়মসীমা বাড়িয়ে ২০২০ সালে জুন মাস পর্যন্ত  প্রকল্প বাস্তবায়নের সময়সীমা বেঁধে দেয়া হয়। এতে নির্মাণ ব্যয় ধরা হয়েছিল এক’শ কোটি টাকা। এই প্রকল্পটি নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়িত হয়েছে।

দশ একর জমির ওপর নির্মিত রংপুর মেরিন একাডেমিতে শিক্ষাভবন ছাড়াও পপ্রাসনিক ভবন, প্যারেড গ্রাউন্ড, ডরমেটরি ভবন, সাতটি আবাসিক ভবন, মসজিদ, অত্যাধুনিক জিমনেশিয়াম, সুইমিং পুলসহ ৩৫টি অবকাঠামো রয়েছে। অত্যাধুনিক পশিক্ষণ ভবনের পাশাপাশি একটি দৃষ্টিনন্দন পুকুর রয়েছে। এ ছাড়া সার্বক্ষনিক বিদ্যুৎ সরবরাহের জন্য রয়েছে বিশাল সোলার প্যানেল।

শেয়ার