Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

২২ দিন পর যশোর সড়কে যাত্রীবাহী বাস

০৭ মে, ২০২১ ১২:৪০ অপরাহ্ণ
২২ দিন পর যশোর সড়কে যাত্রীবাহী বাস
যশোর প্রতিনিধি :

সরকারি নির্দেশনা মেনে গত কাল বৃহস্পতিবার (৬মে) ভোর থেকে যশোর জেলার মধ্যেও গণপরিবহন চলাচল শুরু হয়েছে। ফলে ২২ দিন পর সড়কে ফের চলাচল শুরু করলো যাত্রীবাহী বাস। তবে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় এখনো আন্তঃজেরা গণপরিবহন বন্ধ রয়েছে। ১৪ এপ্রিল থেকে সরকার ঘোষিত লকডাউনের আদলে কঠোর নিষেধাজ্ঞা শুরু থেকেই গণপরিবহন বন্ধ ছিল।

গত ৫ মে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী শুধু মাত্র জেলার গাড়ি জেলাতে চলাচল করতে পারব সেই নির্দেশনা অনুযায়ী দূরপাল্লার বাস বন্ধ রেখে চালু হয়েছে জেলাভিত্তিক গণপরিবহন।সরকারি নিষেধাজ্ঞায় আন্তঃজেলা বাসের পাশাপাশি বন্ধ রয়েছে যাত্রীবাহী ট্রেন ও নৌযান চলাচল। এদিকে যশোরের বিভিন্ন বাসটার্মিনাল থেকে জেলার মধ্যে গণপরিবহন চলাচল শুরু করলেও প্রথম দিন রাস্তায় বাসের সংখ্যা ছিল অনেক কম। এছাড়া সরকারি নির্দেশনা মেনে এসব বাসে অর্ধেক যাত্রী তোলা হচ্ছে। এতে করে যাত্রীদের বাড়তি ভাড়া গুনতে হচ্ছে। আবার বিকল্প পরিবহনে যাত্রীরা জেলার বাইরেও যাতায়াত করছেন।

যাত্রীদের অনেকেরই অভিমত গণপরিবহন চালুর নামে যাত্রীদের ভোগান্তিতে ফেলা হয়েছে।আবার মোটরশ্রমিকেরা বলছেন থ্রি হুইলারসহ বিকল্প পরিবহনে জেলার বাইরে যাত্রীরা ঠিকই যাচ্ছেন শুধু শুধু আন্তঃজেলা গণপরিবহন বন্ধ রাখা হয়েছে। যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের সভাপতি আজিজুল আলম মিন্টু বলেন যাত্রী সাধারণ সিএনজি সহ বিভিন্ন যানবাহনে ঠিকই গন্তব্যে পৌছাচ্ছেন। কিন্তু বাস চলাচল করতে যত বিধিনিষেধ। যা ঠিক না।

এতে দিন আনা দিন খাওয়া শ্রমিকেরা চরম ভোগান্তিতে পড়েছে। যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সেলিম রেজা মিঠু বলেন সরকারি নির্দেশনা মেনে আমরা চেষ্টা করছি স্বাস্থ্যবিধি মেনে যাত্রীদের গন্তব্যে পৌছাতে। এ প্রক্রিয়ায় যশোর থেকে মাগুরা সীমাখালি, যশোর থেকে খুলনার শেষ সীমানা, যশোর থেকে বারোবাজার, যশোর থেকে কেশবপুর মঙ্গলকোট, যশোর থেকে নড়াইল কালনা ভাঙ্গুরা পর্যন্ত যাত্রী নিয়ে গাড়ি চলাচল শুরু করেছে।

কিন্তু এ প্রক্রিয়ায় মালিক শ্রমিক ও যাত্রী সকলেই ক্ষতির সম্মুখিন হচ্ছে। তিনি বলেন যাত্রীদের খুলনা থেকে কুষ্টিয়া যেতে চারবার বাস পাল্টাতে হচ্ছে। যদি কেউ ঢাকা বা দূরবর্তী কোন স্থানে যান তাহলে তো তার ভোগান্তির কোন শেষ নেই। সেলিম রেজা মিঠু আরো বলেন দীর্ঘদিন ধরে মোটরশ্রমিকরা কর্মহীন হয়ে আছেন। অর্থকষ্টে তাদের মাঝে ক্ষোভ দানা বেঁধে উঠেছে। তিনি অবিলম্বে আন্তঃজেলা পরিবহন চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানান।

গণপরিবহন চালু হলেও চলাচলের ক্ষেত্রে পাঁচটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ(বিআরটিএ) সেগুলো হলো আন্তঃজেলা গনপরিবহন বন্ধ রাখা, কোনোভাবেই সংশ্লিষ্ট মোটরযানের রেজিট্রেশন সার্টিফিকেটে উল্লেখিত মোট আসন সংখ্যার অর্ধেকের (৫০ শতাংশ) বেশি যাত্রী বহন না করা, সমন্বয়কৃত ভাড়ায় (বিদ্যমান ভাড়ার ৬০ শতাংশ বৃদ্ধি) অতিরিক্ত ভাড়া আদায় না করা, ট্রিপের শুরু ও শেষে জীবাণুনাশক দিয়ে গাড়ি জীবাণুমুক্ত করা এবং পরিবহন সংশ্ল্ষ্টি মোটরযান চালক , অন্যন্য শ্রমিক কর্মচারী ও যাত্রীদের বাধ্যতামূলক মাস্ক পরিধান ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করা।

শেয়ার