Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

খুলনায় আবারও প্রণোদনা পেল ৩ হাজার ৬ শত কৃষক

০৭ মে, ২০২১ ১২:৫০ অপরাহ্ণ
খুলনায় আবারও প্রণোদনা পেল ৩ হাজার ৬ শত কৃষক
খুলনা প্রতিনিধি :

অনাবৃষ্টির কারণে বোরো ও সবজির কাংখিত উৎপাদন হয়নি। ৪ এপ্রিলের গরম হওয়ায় বোরো ক্ষতিগ্রস্থ হয়। মাটিতে জোঁ না থাকায় পাটের বীজ এখনও মাটিতে পড়েনি। কৃষকের এ ক্ষতি পুষিয়ে নিতে খুলনার ৩ হাজার ৬শ’ কৃষককে আবারও প্রণোদনা দেওয়া হয়েছে। এর নামকরণ করা হয়েছে উফশী আউশ প্রণোদনা।

আমন সংগ্রহ অভিযান ব্যর্থ হয়েছে। কাংখিত বোরো উৎপাদন হয়নি। ধান মাড়াইয়ের সময় দশ শতাংশ চিটা পাওয়া যাচ্ছে। সরকারি খাদ্য গুদামে চাল ও গমের মজুদ তলানিতে। ভারত থেকে প্রতিমাসে চাল আমদানি হচ্ছে। এরপরও চালের মূল্যের উর্ধ্বগতি। খাদ্য ঘাটতি পূরণের লক্ষে কৃষককে উৎসাহিত করতে মূলত: উফশী আউশ প্রণোদনা। প্রণোদনা সরকারি উদ্যোগ।

জেলা কৃষি কর্মকর্তা বলেছেন, এ কর্মসূচীর আওতায় ৩ হাজার ৬ শ’ কৃষক অর্ন্তভুক্ত করা হয়েছে। জেলার কৃষকরা ৩১ লাখ ৫০ হাজার প্রণোদনা পেয়েছেন। প্রনোদনা পাওয়া কৃষকদের মধ্যে রয়েছে দৌলতপুর ও লবনচারা এলাকার ৬০ জন, রূপসা উপজেলার ১শ’ জন, দাকোপ উপজেলার ১শ’ ৫০ জন, কয়রা উপজেলায় ২শ’ জন, দিঘলিয়া উপজেলায় ৩শ’ ৪০ জন, ফুলতলা উপজেলায় ৩শ’ ৫০ জন, বটিয়াঘাটা উপজেলায় ৪শ’ জন, পাইকগাছা ও তেরখাদা উপজেলায় ৬শ’ জন করে এবং ডুমুরিয়া উপজেলায় ৮শ’ জন।

অতিরিক্ত উপ পরিচালক (শস্য) মোঃ আতিকুল ইসলাম জানান, এ কর্মসূচীর তালিকাভুক্ত কৃষক ৫ কেজি আউশ বীজ, ২০ কেজি ড্যাপ ও ১০ কেজি এমওপি সার পেয়েছে। বোনা আউশের চাষ শুরু হয়েছে। বৃষ্টির পরশ পেলে রোপা আউশের আবাদ শুরু হবে। এ প্রনোদনায় বিশেষ করে তেরখাদার ক্ষুদ্র ও প্রান্তিক চাষী উপকৃত হবে।

কৃষকেদের সূত্র বলেছেন, কোন প্রকার দূর্যোগ বা রোগ বালাই দেখা না দিলে ২০ হাজার মেট্রিক টন আউশ ধান উৎপাদন হবে। আগামী ভাদ্র মাসে আউশ উঠলে কৃষক ন্যায্য দাম পাবে।

 

শেয়ার