Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

রিকশাচালকদের মাঝে জেসিআই ঢাকা নর্থের ঈদ উপহার

০৭ মে, ২০২১ ৯:০৬ অপরাহ্ণ
রিকশাচালকদের মাঝে জেসিআই ঢাকা নর্থের ঈদ উপহার
নিজস্ব প্রতিবেদক :

ঈদুল ফিতরকে সামনে রেখে মাহামারি করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত অর্ধশত রিকশাচালক পরিবারের মাঝে চাল, ডাল, তেল, চিনি, মরিচ, লবন ও সেমাইয়ের সমন্বয়ে নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্য বিতরণ করেছে ‘জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল’ (জেসিআই) ঢাকা নর্থ।

শুক্রবার (৭ মে) বিকেলে মিরপুর ১৪ নম্বরের বিআরটিএ-এর আশপাশের এমন অসহায় রিকশাচালক মানুষের মাঝে এই খদ্যপণ্য বিতরণ করে সংগঠনটির সেচ্ছাসেবকরা।

মহামারি করোনার কারণে সবচেয়ে বেশি বিপদে পড়েছে নিম্ন আয়ের মানুষ। যারা দিন এনে দিন খান, কিংবা ভাসমান কাজের উপর ভিত্তি করে জীবন চালান, তাদের জন্য বর্তমান সময়টা খুবই কঠিন। এইসব অসহায় মানুষের পাশে দাঁড়াতে জেসিআই ঢাকা নর্থ ’প্রজেক্ট হ্যাপি ফেস’ নামের একটি প্রকল্প হাতে নেয়। যার মূল উদ্দেশ্য- গরীব ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে তাদের মুখে হাসি ফোটানো।

এই প্রকল্পের অংশ হিসেবে শুক্রবার ৫০ জনের প্রত্যেককে ৫ কেজি চাল, ১ কেজি ডাল, ২ লিটার তেল, ১ কেজি চিনি, ২ কেজি মরিচ, ৪ কেজি আলু, ১ কেজি লবন ও ১ প্যাকেট সেমাই দেয়া হয়। যাদের অধিকাংশ রিকশাচালক।

প্রথমে পরিকল্পনা ও যাচাই-বাছাই করে গরীব ও অসহায় পরিবারের তালিকা তৈরি করে জেসিআই ঢাকা নর্থ। তারপর এই খাদ্যপণ্য বিতরণ করে সেচ্ছাসেবক সংগঠনটি।

মিরপুর ১৪ নম্বরে গেল ৫ বছর ধরে থাকেন রিকশাচালক আক্তার হোসেন। করোনার কারণে তিনবেলা খাওয়াই কঠিন হয়ে পরেছে তার ও তার পরিবারের। এরমধ্যে চলে এসেছে ঈদ। এমন প্রেক্ষাপটে এই খাদ্যপণ্য পেয়ে ভীষণ খুশি আক্তার হোসেন। বলেন, “কি কিরব, কি খাব এই চিন্তায় রাতে ঘুম আসে না। করোনার কারনে জীবন চালানোই দায় হয়ে পড়েছে। এই খাদ্যপণ্য আমাকে আগামী কিছুদিন চিন্তামুক্ত রাখবে। আপনাদের ধন্যবাদ।”

খাদ্যপণ্য বিতরণের সময় জেসিআই ঢাকা নর্থ-এর কোষাধ্যক্ষ মো. শাফাক হোসেন বলেন, আমাদের সংগঠন এই বছরের কমিটি মেম্বার সহ অন্যান্য মেম্বারদের বেশ উদ্যোগ গ্রহণ করা হয়েছ। এই কঠিন সময়ে গরিবদেরকে সহায়তা করতে পেরে খুব ভালো লাগছে। আমরা পুরো টিম সার্বিভাবে চেষ্টা চালাচ্ছি আমাদের পক্ষ থেকে এবং অন্যান্য স্পন্সরদের সহযোগিতায় যতটা সম্ভব আমরা গরিবদের জন্য কাজ করছি।

এ সময় উপস্থিত জেসিআই ঢাকা নর্থ-এর ভাইস প্রেসিডেন্ট ও ’প্রজেক্ট হ্যাপি ফেস’-এর সমন্বয়ক রায়হাতুল জান্নাহ্ তাবিন বলেন, “করোনার করণে অনেকের পেটের দায় মেটানই কঠিন হয়ে পড়ছে। এই উদ্যোগের মধ্য দিয়ে আমরা চেষ্টা করছি গরীব মানুষের পাশে দাঁড়াতে। সবার উচিৎ যার যার যায়গা থেকে সঙ্কটের এই সময়ে গারীব ও অসহায় মানুষের পাশে দাঁড়ানো।”

শুক্রবারের খদ্যপণ্য বিতরণের স্পন্সর ছিল দ্যা আরবানে এবং ইউনিয়ন ফাউন্ডেশণ। লজিস্টিক সহযোগী ছিল ইভেন্ট এক্সপ্রেস। আর মিডিয়া পার্টনার হিসেবে ছিল দৈনিক জাণিজ্য প্রতিদিন।

জানা যায়, ‘প্রজেক্ট হ্যাপি ফেস’ এর মাধ্যমে ইতেমধ্যে গেল শীতে গরীবদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে জেসিআই ঢাকা নর্থ। তারই ধারাবাহিকতায় শুক্রবারের বিতরণ। আগামী ঈদুল আযহাতেও গারীব মানুষের পাশে দাঁড়াবে সংগঠনটি। বিনামূল্যে চক্ষু সেবা কার্যক্রমও আছে এই প্রকল্পের আওতায়।

উল্লেখ্য, ১৯১৫ সালে ১৮ থেকে ৪০ বছর বয়সী তরুণদের নিয়ে একটি সমাজ সেবকমূলক প্রতিষ্ঠান হিসেবে যুক্তরাষ্ট্রে যাত্রা শুরু করে জেসিআই। বর্তমানে বাংলাদেশসহ ১২০ দেশে জেসিআই-এর কার্যক্রম আছে। ২০০০ সালে জেসিআই বাংলাদেশে প্রতিষ্ঠিত হয় গুটি কয়েকটি চ্যাপ্টার নিয়ে, যার মধ্যে জেসিআই ঢাকা নর্থ অন্যতম। শুরু থেকে ধারাবাহিকভাবে সমাজসেবামূলক বিভিন্ন কাজ করছে সংগঠনটি।

শেয়ার