Top
সর্বশেষ

মাগুরায় বাণিজ্যিকভাবে লেবু চাষে লাভবান চাষীরা

১১ মে, ২০২১ ৭:২৪ অপরাহ্ণ
মাগুরায় বাণিজ্যিকভাবে লেবু চাষে লাভবান চাষীরা
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলায় চলতি মৌসুমে লেবুর বাম্পার ফলন হয়েছে। লেবুর বাম্পার ফলনে দিন দিন লেবু চাষে আগ্রহী হয়ে উঠছে জেলার স্থানীয় কৃষকসহ বেকার যুবকরা। লেবুর আশানুরূপ ফলনে চাষীদের মুখে হাসি ফুটলেও এবার করোনা ভাইরাসের কারণে লেবুর দাম কম হওয়ায় কৃষকরা চরম বিপাকে পড়েছে। যার ফলে ধারের বোঝা মাথায় নিয়ে চরম দুচিন্তার মধ্যে দিন কাঠছে লেবু চাষীদের।

লেবু চাষীরা বাণিজ্য প্রতিদিন এর প্রতিনিধিকে জানায়, লেবু চাষ লাভজনক হওয়ায় মাগুরা জেলায় রীতিমত বাণিজ্যিকভাবে লেবু চাষ হচ্ছে। বর্তমানে অসংখ্য মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই চাষাবাদের সঙ্গে জড়িত। কিন্তু করোনা ভাইরাসের কারণে এবার লেবু কমদামে পাইকারদের কাছে বিক্রি করছে লেবু চাষীরা।

কৃষিসমৃদ্ধ এ জেলায় স্বল্প শ্রম ও উৎপাদন খরচে কয়েকগুণ লাভ হওয়ায় ভিটামিন-সি সমৃদ্ধ প্রচুর রস ও সুঘ্রাণযুক্ত এ লেবুর আবাদ দিন দিন বাড়ছে। উৎপাদিত এ লেবু স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করা হয়ে থাকে।

ঢাকার কাওরান বাজার থেকে লেবু কিনতে আসা আসলাম নামের এক পাইকার জানান, কাঁচামালের দাম সব সময় এক রকম থাকে না। তাই কখনও বেশি আবার কখনও কম দাম দিয়েই তারা এখান থেকে লেবু পাইকারী দামে কিনে থাকেন।

মাগুরা জেলা কৃষি কর্মকর্তা শুসান্ত কুমার প্রামানিক জানান, এ জেলায় লেবুর ভালো চাষ হয়েছে। লেবু চাষীদের সবধরনের সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে এবং আগামীতে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা প্রদান করা হবে।

শেয়ার