Top

আমার ছোট সময়ের ঈদ

১৪ মে, ২০২১ ১:৫৪ অপরাহ্ণ
আমার ছোট সময়ের ঈদ

পবিত্র ঈদুল ফিতর। একমাস সিয়াম সাধনার পর আজ খুশির ঈদ । মসুলমান দের সর্ব বৃহৎ খুশি র দিন ঈদুল ফিতর ও ঈদুল আজহা। আমি যখন অনাসের ছাত্র তখন থেকে খুলনা সার্কিট হাউস ময়দানে ঈদের নামাজ আদায় করি। কিন্তু গত দু বছর করোনার কারনে সে সুযোগ আর হয়ে উঠছে না। অপেক্ষায় আছি আবার ও সার্কিট হাউস মাঠে ঈদের নামাজ পড়ার।

আমি যখন  স্কুলের ছাত্র তখন প্রতি বছর ঈদ করতে কোন কোন সময় দাদার সাথে আবার কোন কোন সময় নানার সাথে ঈদ করতে গ্রামে যেতাম। আব্বার চাকরির সুবাদে আমরা খুলনার জংশনে অবস্থিত সিএসডি কোয়াটারে থাকতাম। তখন গ্রামের বাড়ি চাঁদখালী ও দরগাহপুর যাওয়ার একমাত্র বাহন ছিল লঞ্চ। লঞ্চের নাম ছিল সফিনা বাংলা গুলিস্তান সাবিস্তান।

দুপুর একটা এবং রাত দশটায় দুটি লঞ্চ ছাড়তো। ৪ নম্বর ঘাট থেকে লঞ্চ ছেড়ে নতুন বাজার ঘাট হয়ে যেতে হতো। দুপুর একটায় রওয়ানা হয়ে আমাদের গ্রামে পৌঁছাতে রাত আটটা বাজতো। কিন্তু আমার কাছে মনে হতো কখন পৌছাবো। এক এক মিনিটকে একএক ঘন্টা মনে হতো। রাতে গ্রামে পৌঁছায়ে ঘাটের কাদা ভেংগে বাড়ি যেয়ে সেকি আনন্দ যা আজ বিলীন। দাদীকে জড়িয়ে ধরা আপন মানুষের কাছে পাওয়া সে যে আনন্দ পথের ক্লান্তি কে মূহুর্তের মধ্যে দুর করে দিত। এরপর ঈদের আগের দিন দাদা বা নানার সাথে বাজারে যাওয়া ঈদের রান্নার প্রোয়জনীয় কেনাকাটার তাদের সাথে থাকতাম। আববা খাদ্য বিভাগে চাকরি করতেন। কিন্তু সে সময় বোনাস দেওয়া হতো না। তাই অনেক সময় নতুন কাপড় ও পেতাম না।তখন দরগাহপুর ও চাদখালী বাজারে দেখতাম ৫৭০ সাবান ৫৫৫সাবান বলসাবান লাইফবয় সাবান অর্ধেক করে কেটে কেটে বিক্রি হতো। দেখতাম দরজির দোকানে খুব ভিড়। লোকজন তাদের সামর্থ্য অনুযায়ী মালামাল কিনতো। ঈদের দিন সকালে উঠে পুকুরে গোসল করে

নতুন অথবা পরিস্কার কাপড় পরিধান করে ঈদের জামাতে যাওয়ার জন্য অপেক্ষা করতাম। সকাল ১০ টার দিকে ঈদের জামাত হতো। চাদখালীতে কালাম বাগান ঈদ গা মাঠে। আর দরগাহপুর কলেজিয়েট বিদ্যালয় মাঠে। ঈদের নামাজ শেষে কোলাকুলি। আর আমরা ছোট রা সেলামি পেতাম। সেলামি হিসাবে কেউ দু আনা কেউ দশ পয়সা কেউ চারআনা কেউ আটআনা দিতেন। একটাকা পেলে তো খুশিতে ভরপুর।

ঈদের জামাত চারপাশ দিয়ে কত রকম মিষ্টির দোকান তার ইয়ত্তা নেই। জিলাপি রসগোল্লা গজা রসমনি সহ সন্দেশ ছানার জিলাপি আরো কত কি। বাদাম ছোলা ও থাকতো। কাঠি লজেন্স সহনানা রকম চকলেট পাওয়া যেত। এগুলো কেনা আর দিনভর ঘুরে বেড়ানো ছিল আমার কাজ। বাড়িতে এসে দেখতাম আমরা যাকে শহরের লোকেরা পায়েশ বলি অনুরূপ গুড় দিয়ে রান্না করা পায়েস। যা খীড় নামে পরিচিত। রাখা হতো ঢামাতে। (ঢামা হলো ধান বা চাল রাখার বড় ঝুড়ি)। মুরব্বিরা ছুটতেন গরু বা মহিষের মাংশ কিনতে।

কেজি বা সের হিসাবে মাংস বিক্রি হতো না। গরু বা মহিষ জবাই করে কয়েকজন মিলে সটি ভাগ করে নিতেন। এইভাবে দিনটি আনন্দে কেটে যেত। এদিকে গ্রামের সকল বয়সী মহিলারা বিশেষ করে কমবয়সীরা নানা রকমের চুড়ি ফিতা ও আলতা কিনে সাজতো। আলতা চুড়ি ও ফিতার অনেক কদর ছিল সে সময়।

ঈদের পর দিন দরগাহপুরে বিভিন্ন রকম খেলা হতো। ফুটবল ভলিবল দড়িটানা। বিবাহিত ও অবিবাহিত দুই ভাগে বিভক্ত হয়ে খেলা হতো। যেমন খুশি তেমন সাজার প্রতিযোগিতা ও চলতো। রাতে বিদ্যালয়ের মিলনায়তনে নাটক হতো। দরগাহপুরের অনেকে নাটক লিখতেন ও নির্দেশনা দিতেন। এদিক দিয়ে মরহুম ছবির মামার নাম উল্লেখ করতেই হবে। ছবির মামা একজন ভালো রেফারী ও আমুদে মানুষ ছিলেন। দরগারপুরে আনন্দ অনুষ্ঠান ঈদের পরবর্তী তিনদিন ধরে চলতো। এবার ফিরে আসার পালা। দুনিয়ার সকল কালোমেঘ তখন মনের উপর ভর করতো। নানার সাথে রাত চারটার লঞ্চে উঠে খুলনায় রওয়ানা দেওয়া। লবনচোরা আসলে মনে করতাম আর একঘন্টা পর খুলনা। এরপর নতুন বাজার এসে নাম তাম। ফেলে আসতাম প্রিয় মুখ গুলো কে। এই প্রিয় মুখ গুলো ফেলে আসার বেদনা কাটিয়ে উঠতে এক মাস লেগে যেত। কি সুন্দর ছিল সেই দিনগুলো।

বিঃদ্র (মেয়েদের কাচের চুড়ি আলতা ফিতা ও কাঠি চকলেট কথা মনে করে দেওয়ার জন্য বোন কবি মুর্শিদা আক্তার রনি কে ধন্যবাদ)

 

লেখক: শেখ দিদারুল আলম
অধ্যাপক ও সাংবাদিক

শেয়ার