Top

এফবিসিসিআই’র প্রথম কাজ ক্ষতিগ্রস্ত এসএমইদের সহযােগিতা করা; জসিম উদ্দিন

২০ মে, ২০২১ ৩:০৩ অপরাহ্ণ
এফবিসিসিআই’র প্রথম কাজ ক্ষতিগ্রস্ত এসএমইদের সহযােগিতা করা; জসিম উদ্দিন
নিজস্ব প্রতিবেদক :

এফবিসিসিআই সবসময়ই ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের উন্নয়নে পাশে থেকে তাদের সহযােগিতা করে আসছে। করােনার এই মহামারীতে এফবিসিআই’র প্রথম কাজ হবে উদ্যোক্তাদের ব্যবসায় পরিচালনা করতে ক্ষতিগ্রস্ত এসএমইদের সহযােগিতা করা এমন মন্তব্য করেছেন সংগঠনটির সভাপতি জসিম উদ্দিন ।

বৃহস্পতিবার (২০ মে) বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি-এফবিসিসিআই নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নিয়ে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, হাবিব উল্লাহ ডন, আমিন হেলালী ও আমিনুল হক শামিম, সংগঠনটির সাবেক প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আলী, সাবেক সহ-সভাপতি হেলাল উদ্দিনসহ নবনির্বাচিত পরিচালকরা।

জসিম উদ্দিন বলেন, উন্নয়নশীল দেশের অগ্রযাত্রায় প্রতিনিধিত্বশীল এফবিসিসিআই গড়ার প্রত্যয় নিয়ে আমরা দায়িত্ব গ্রহণ করেছি । আমরা এমন এক সময় এফবিসিসিআই এর দায়িত্ব নিয়েছি যখন করােনা মহামারীর কারণে বিশ্ব অর্থনীতি অনেকটা বিপর্যস্ত এবং বাংলাদেশও এর ব্যতিক্রম নয় । তবে আশার বিষয় করােনার মধ্যেও আমরা গত বছর ৫,২৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করতে পেরেছি ।

‘বর্তমানে আমাদের মাথাপিছু আয় দাড়িয়েছে ২২২৭ ডলার এবং চলতি বছরের জুলাই – এপ্রিল পর্যন্ত রপ্তানী আয় হয়েছে ৩২.০৭ বিলিয়ন ডলার । স্বাস্থ্য বিধির কার্যক্রমে ও প্রতিবেশী দেশগুলাের তুলনায় আমরা ভালাে অবস্থানে আছি এ জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে করােনা মাকাবেলায় তার যথাযথ উদ্যোগ নেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই । ‘

উন্নয়নশীল দেশে উত্তোরণের ফলে আমাদের অনেক ব্যবসায়ী চ্যালেঞ্জ রয়েছে । এসব চ্যালেঞ্জসমূহকে সম্ভাবনায় পরিণত করতে আগামী দু’বছর ব্যবসায়ীদের পাশে থেকে আমরা বেসরকারী খাতের উন্নয়নে কাজ করব । সকল খাতের অভীজ্ঞ এবং দক্ষ ব্যবসায়ীদের নিয়ে বর্তমান পরিচালনা পর্ষদ গঠন করা হয়েছে ।

তিনি বলেন, দেশের কুটির , ক্ষুদ্র ও মাঝারি শিল্পসমূহকে চেম্বার এবং খাতভিত্তিক এসােসিয়েশন এর সহযােগিতায় সহজ শর্তে ব্যাংক থেকে ঋণ সুবিধা পেতে বাংলাদেশ ব্যাংকসহ সকল কমার্শিয়াল ব্যাংক সমূহের সাথে স্থানীয় চেম্বার এবং খাতভিত্তিক এসােসিয়েশন সমূহের সংযােগ স্থাপনের জন্য আমরা প্রয়ােজনীয় উদ্যোগ নিব ।

‘বর্তমানে শুধুট্যাক্স ও ট্যারিফ দিয়ে শিল্প এবং ব্যবসা – বাণিজ্যের সুরক্ষা সম্ভব নয় । তাই উন্নত দেশ সমূহ তাদের স্বার্থ সংরক্ষণের জন্য যেসব পদক্ষেপ গ্রহণ করে আমাদেরকেও একই ভাবে কাজ করবে বলেও জানান তিনি।’

তিনি বলেন, জেলা ভিত্তিক বিচ্ছিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পসমূহকে ক্লাস্টারিং করে রপ্তানীমুখী শিল্পে পরিণত করার প্রয়ােজনীয় সহযােগিতা প্রদান করতে হবে ।

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের এ চেয়ারম্যান বলেন, এসএমই খাতের উন্নয়নে মালয়েশিয়া , থাইল্যান্ড ও ভিয়েতনাম সফলতা অর্জন করেছে । এসব দেশের অভিজ্ঞতা নিয়ে আমরা বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে সচেষ্ট থাকবাে । এফবিসিসিআই – এর কার্যক্রমকে আরাে গতিশীল করার জন্য এর সংস্কারের উদ্যোগ নেয়া প্রয়ােজন । বাংলাদেশকে উন্নত দেশের মর্যাদায় পৌঁছাতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষসমূহ পূরণে ব্যবসায়ীদের যে দায়িত্ব রয়েছে তা যথাযথ পালনে একটি কার্যকরী এফবিসিসিআই গঠনের জন্য আমরা উদ্যোগ নিব ।

এ ছাড়াও পরিবর্তিত অর্থনীতির সাথে সরকারের পলিসি সমূহকে সমন্বয়করণ। আমদানি , রপ্তানি , শুল্ক , আয়কর ও ভ্যাট বিষয়ে ব্যবসায়ীদের সহায়তা প্রদান ; আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণ ; দেশী ও বিদেশী বিনিয়ােগ সম্প্রসারণ , টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ( এসডিজি ) অর্জন এবং ভিশন ২০৪১ বাস্তবায়নে এফবিসিসিআইকে সম্পৃক্তকরণ ; সরকারের গৃহীত স্পেশাল ইকনােমিক জোন , ট্যুরিজমপার্ক এবং অন্যান্য শিল্পপার্ক স্থাপনে এফবিসিসিআই এর কার্যকরী অবস্থান প্রতিষ্ঠা করার জন্য নতুন বাের্ড এই সব বিষয়ের উপর গবেষণার আলােকে প্রয়ােজনীয় কার্যক্রম গ্রহণের উদ্যোগ নেওয়া হবে বলেও জানান তিনি।

শেয়ার