Top
সর্বশেষ

হাজীগঞ্জে মোবাইল কোর্টে ১৪৯ মামলা আড়াই লাখ টাকা জরিমানা আদায়

২৩ মে, ২০২১ ৪:৪২ অপরাহ্ণ
হাজীগঞ্জে মোবাইল কোর্টে ১৪৯ মামলা আড়াই লাখ টাকা জরিমানা আদায়
হাজীগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি :

চাঁদপুরের হাজীগঞ্জে স্বাস্থ্য বিধি, ভোক্তা অধিকার, বালু মহাল/মাটি কাটা ব্যবস্থাপনা, পন্য পাটজাত মোড়কের ব্যবস্থাপনা এবং ওজন পরিমাপ মানদন্ড আইনের ১৮৬০ এর ২৬৯ ধারা ভ্রাম্যমান আদালতের মাধ্যমে মোট ১৪৯ টি মামলা ২ লাখ ৫০ হাজার ৮ শত ৯০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোমেনা আক্তার ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এসকল মামলা এই জরিমানা আদায় করেনতারা ।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, গত ৫ এপ্রিল থেকে চলতি মাসের ১৯ মে পর্যন্ত চলে উপজেলার বিভিন্ন স্থানে ভ্রম্যমান আদালত। এর নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোমেনা আক্তা। তিনি স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষেই এসকল ভ্রাম্যমান আদালতে বেশি গুরুত্ব দিয়েছেন। ফলে যারা স্বাস্থ্য সুরক্ষা না মেনে চলাচল করেছেন তাদেরকেই ভ্রাম্যমান আদালতের আওতায় এনে জরিমানা আদায় করেন।

এক্ষেত্রে ১৪৯ টি মামলার মধ্য স্বাস্থ্য বিধি আইনের মামলার সংখ্যা বেশি রয়েছে। ফলে স্বাস্থ্য বিধি আইনে ১৩৯ টি মামলার বিপরীতে নগদ অর্থের জরিমানা গুনতে হয় এ আইন না মানায় ব্যক্তিদের।

অপরদিকে ভোক্তা অধিকার, বালু মহাল/মাটি কাটা ব্যবস্থাপনা, পন্য পাটজাত মোড়কের ব্যবস্থাপনা এবং ওজন পরিমাপ মানদন্ড আইনের ১০ মামলা ভ্রাম্যমান আদালতকে জরিমানা দিতে অভিযুক্তদের। সর্বমোট ১৪৯ টি মামলা ২ লাখ ৫০ হাজার ৮ শত ৯০ টাকা আদায় করেন ভ্রাম্যমান আদালত।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন, সরকারি নির্দেশনার প্রেক্ষিতে সাধারণ মানুষকে করোনার বিষয়ে সচেতন করতে আমাদের এই অভিযান, যারা নিয়ম মানছেন না তাদের জরিমানার আওতায় আনা হচ্ছে।

শেয়ার