Top
সর্বশেষ

প্রবাসী নারীর দেওয়া অনুদানে কিডনি রোগীদের ডায়ালাইসিস শুরু

২৩ মে, ২০২১ ৬:২৪ অপরাহ্ণ
প্রবাসী নারীর দেওয়া অনুদানে কিডনি রোগীদের ডায়ালাইসিস শুরু
রংপুর প্রতিনিধি :

প্রবাসী এক নারীর দেওয়া অনুদানের পর দীর্ঘ দেড় মাস পর গত শনিবার থেকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি রোগীদের জন্য ডায়ালাইসিস কার্যক্রম শুরু হয়েছে। আমেরিকান প্রবাসী ওই নারীর আর্থিক সহায়তায় ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট দুটি মেরামত করায় ডায়ালাইসিস কার্যক্রম শুরু হয়। গত ৮ এপ্রিল থেকে হাসপাতালে ডায়ালাইসিস বন্ধ হয়ে যায়।

রংপুর বিভাগের রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট,কুড়িগ্রাম,নীলফামারী,দিনাজপুর, ঠাকুরগা ও পঞ্চগড় জেলার মধ্যে শুধু রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি রোগীদের ডায়ালাইসিস করানো হয়। গত দেড় মাস ধরে এটি বন্ধ থাকায় কিডনি রোগীদের দুর্ভোগের মধ্যে পড়তে হয়।

হাসপাতালের নেফ্রোলজি বিভাগের প্রধান মোবাশ্বের হোসেন জানান, হাসপাতালের ২৬টি ডায়ালাইসিস মেশিনের মধ্যে সার্বক্ষণিক ১২-১৪টি চালু থাকে। এখানকার দুটি পানি শোধনাগার মেশিন দীর্ঘদিন ধওে অচল হয়ে পরে থাকার কারণে কিডনি রোগীদের ডায়ালাইসিস কার্যক্রম বন্ধ হয়ে যায়।

এ নিয়ে হাসপাতাল পরিচালকসহ বিভিন্ন দফতরে একাধিকবার লিখিত ভাবে জানানো হলেও কোনো প্রতিকার মেলেনি। পরে আমেরিকান প্রবাসী সৈয়দা আফরোজা বিউটি নামে এক নারীর আর্থিক সহায়তায় ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট দুটি মেরামত করা হয়।
হাসপাতাল সূত্রে জানা গেছে, নেফ্রোলজি বিভাগের কিডনি ডায়ালাইসিস ইউনিটে ২৬টি ডায়ালাইসিস মেশিনের মধ্যে ১৮টি মেশিন চালু রয়েছে। বাকি ৬টি বিকল হয়ে পড়ে আছে। চালু ১৮টি মেশিনের মাধ্যমে রোগীদের কিডনি ডায়ালাইসিস হতে ২টি পানি শোধনাগার দিয়ে বিশেষ পানি ব্যবহার হয়। পানি সরবরাহের মাধ্যমে ডায়ালাইসিস যন্ত্রগুলো চালু থাকে। কিন্তু পানি শোধনাগার মেশিন দুটি বিকল হওয়ায় ৮ এপ্রিল থেকে ডায়ালাইসিস যন্ত্র বন্ধ হয়ে পড়ে।

কিডনি বিভাগের চিকিৎসকেরা জানান, প্রতিদিন প্রতিটি যন্ত্রে দুই থেকে তিনজন রোগীর ডায়ালাইসিস হয়ে থাকে। গড়ে ৩৫ থেকে ৪০ জন রোগীর নিয়মিত ডায়ালাইসিস হয়ে আসছিল। একজন রোগীর সপ্তাহে দুই দিন করে ডায়ালাইসিস হয়। মেশিনগুলো বন্ধ থাকায় রোগীরা বিপাকে পড়েন।

রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. একএেম নুরুন্নবী লাইজু বলেন, ডায়ালাইসিস কার্যক্রম বন্ধ থাকার বিষয়টি আমেরিকান প্রবাসী আমার এক নিকটাত্মীয়কে জানাই। তিনি বিষয়টি জেনে মানবিক কারণে মেশিনগুলো মেরামতের জন্য প্রয়োজনীয় আর্থিক সহায়তা করেন। ফলে শনিবার থেকে পুরোপুরি ডায়ালাইসিস কার্যক্রম শুরু হয়।

শেয়ার