Top
সর্বশেষ

কয়রায় বাঁধ ভেঙে ঢুকছে পানি, আতঙ্কে স্থানীয় বাসিন্দারা

২৬ মে, ২০২১ ৩:৩৯ অপরাহ্ণ
কয়রায় বাঁধ ভেঙে ঢুকছে পানি, আতঙ্কে স্থানীয় বাসিন্দারা

ঘূর্ণিঝড় ইয়াস ও পূর্ণিমার প্রভাবে খুলনার উপকূলীয় অঞ্চল কয়রায় নদ-নদীতে অস্বাভাবিক হারে জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে প্রবেশ করছে। এতে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন স্থানীয় বাসিন্দারা।

বুধবার (২৬ মে) সকালে প‌রি‌স্থি‌তি স্বাভা‌বিক থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নদীতে জোয়ারের পা‌নি বৃ‌দ্ধি পায়। পা‌নির চা‌পে কয়রার দ‌ক্ষিণ বেদকাশী, মহারাজপুর ইউ‌নিয়‌নের কয়েক‌টি স্থানে পা‌নির চাপে বাঁধ ভে‌ঙে লোকালয় প্লা‌বিত হয়েছে। একই সাথে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরার নেবুবুনিয়া, মু‌ন্সিগঞ্জ কৈখা‌লি, পদ্মপুকুরের কামালকাটি, বুড়িগোয়ালিনীর দাতিনাখালী ও দুর্গাবাটিসহ উপকূলীয় এলাকার আরও কয়েকটি পয়েন্টে বেড়িবাঁধ উপচে পানি লোকালয়ে প্রবশে করছে। এসব অঞ্চলে উত্তাল নদ-নদীর ঢেউ আছড়ে পড়ে কঙ্কালসার বেড়িবাঁধ টিকছে না।

জানা যায়, পানির প্রবল চাপে মুহূর্তেই প্লাবিত হয়েছে অসংখ্য বাড়িঘর, উপড়ে পড়েছে গাছপালা, তলিয়ে গেছে মাছের ঘের আর মৌসুমি সব‌জির ফসলের ক্ষেত। উপকূল ছাড়িয়ে লোকালয়ের অনেক স্থানেই পা‌নি ঢুকে পড়ায় পা‌নিব‌ন্দী গ্রামবাসী।

কয়রার বা‌সিন্দা আবু সাঈদ শেখ ব‌লেন, বুধবার ভোর থেকেই সুন্দরবন সংলগ্ন উপকূল কয়রার নদ-নদী ভাটার সময়ও উত্তাল ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা আরও উত্তাল হয়ে ওঠে। এছাড়া সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। দুপুরের দিকে কয়রার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের আংটিহারা এলাকার শ্রীপদ মণ্ডলের বাড়ির সামনে প্রবল জোয়ারে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করে। পা‌নির স্রোত অ‌নেক বেশি থাকায় গ্রামবাসী বাঁধ সংস্কা‌রে নাম‌তে পারছে না।

সাতক্ষীরার পদ্মপুকুরের বা‌সিন্দা ক‌লেজ শিক্ষার্থী তরুণ মণ্ডল বলেন, সকালেই বাঁধ উপ‌চে পা‌নি লোকালয়ে প্রবেশ ক‌রে। ভাটার সময় অল্প পা‌নি ঢুক‌লেও বেলা বাড়ার সাথে সাথে পা‌নির চাপ বাড়‌তে থাকে। গাবুরার নেবুবুনিয়া, মু‌ন্সিগঞ্জ কৈখা‌লি, পদ্মপুকুরের কামালকাটি, বুড়িগোয়ালিনীর দাতিনাখালী ও দুর্গাবাটিসহ উপকূলীয় এলাকার অ‌নেকগুলো প‌য়েন্ট থেকে লোকালয় প্লা‌বিত হয়েছে। ভে‌সে গে‌ছে ঘের, ডু‌বে গে‌ছে বসতবাড়ি।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, ভরা পূর্ণিমার সঙ্গে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে উপকূলের নদ-নদীতে ৪ ফুট পর্যন্ত পানি বেড়েছে। নদ-নদী উত্তাল রয়েছে। তবে পা‌নি উন্নয়ন বোর্ড প্রস্তুত র‌য়ে‌ছে বলেও জানান কর্মকর্তারা।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা সাজ্জাদুল হক বলেন, সাতক্ষীরার উপকূলীয় অঞ্চলে ৪৩টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ রয়েছে। গাবুরার নীলডুমুরে একটি স্থানে বাঁধ ভেঙে গেছে। জোয়া‌রের চাপ কমলে সেখা‌নে কাজ শুরু হবে। আমা‌দের কা‌ছে পর্যাপ্ত বালুর বস্তা, জিও ব্যাগ মজুদ রাখা হয়েছে। এছাড়া বাঁধ রক্ষায় স্থানীয় স্বেচ্ছাসেবকদের সহায়তায় সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।

শেয়ার