Top
সর্বশেষ

পুলিশি হেফাজতে নির্যাতনের অভিযোগে ওসির বিরুদ্ধে মামলা

২৮ মে, ২০২১ ৪:১২ অপরাহ্ণ
পুলিশি হেফাজতে নির্যাতনের অভিযোগে ওসির বিরুদ্ধে মামলা
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক কুমার দাসের বিরুদ্ধে পুলিশি হয়রানির বিরুদ্ধে সংবাদ সম্মেলন করায় ৭০ বছর বয়সী এক বৃদ্ধকে থানা হেফাজতে নিয়ে নির্যাতনের অভিযোগ উঠেছে। এ ঘটনায় নির্যাতিত বৃদ্ধ সাইফুদ্দিন প্রামাণিক বাদী হয়ে ওসির বিরুদ্ধে সংশ্লিষ্ট আদালতে মামলা দায়ের করেছেন। সাইফুদ্দিনের আইনজীবী মোরশেদুল ইসলাম ও নিখিল কুমার ঘোষ এসব তথ্য নিশ্চিত করে জানান, নির্যাতিত বৃদ্ধ সাইফুদ্দিন প্রামাণিক বৃহস্পতিবার (২৭মে) বিকেলে সিরাজগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আসাদুজ্জামানের আদালতে মামলা দায়ের করেছেন।

বিচারক মামলাটি আমলে নিয়ে ২৪ ঘণ্টার মধ্যে বাদীর মেডিকেল পরীক্ষার জন্য ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের রেজিস্টার্ড চিকিৎসককে নির্দেশ দিয়েছেন। অপর এক আবেদনের পরিপ্রেক্ষিতে মামলাটির জুডিসিয়াল তদন্তেরও নির্দেশ দিয়েছেন বিচারক।

মামলায় বাদী উল্লেখ করেছেন, উল্লাপাড়া উপজেলার বেতবাড়ী গ্রামে গত বছরের আগষ্ট মাসের একটি মারামারির ঘটনায় দায়ের করা মামলার আসামিদের গ্রেফতার অভিযানের নামে টাকা নিয়ে বাণিজ্য করতে থাকে পুলিশ। চাহিদা মতো টাকা না দেওয়ায় প্রতিরাতেই ওই গ্রামে অভিযান চালিয়ে নিরীহ গ্রামবাসীদের হয়রানি করা হয়। মামলার আসামি না হওয়া সত্বেও একাধিক ব্যক্তিকে গ্রেফতার করে থানায় নিয়ে ব্যাপক শারীরিক ও মানসিক নির্যাতন করে টাকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। এসব বিষয় নিয়ে গ্রামবাসী সংবাদ সম্মেলন করে পুলিশি নির্যাতনের কথা তুলে ধরেন।

এ নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হওয়ায় ওসি দীপক কুমার দাস ক্ষিপ্ত হয়ে সাংবাদিকদের কাছে সাক্ষাৎকার দেওয়া ব্যক্তিদের একে একে ধরে নিয়ে নির্যাতন করে নতুন নতুন মামলা দিয়ে জেলহাজতে পাঠাতে থাকেন। এরই ধারাবাহিকতায় গত ২৪ মে রাতে বৃদ্ধ সাইফুদ্দিন প্রামাণিককে গ্রেফতার করে থানায় নিয়ে ওসি ও দুই এসআই মিলে মারপিট করেন এবং ২৫ মে একটি চাঁদাবাজি মামলায় আদালতে সোপর্দ করেন। বিচারক ওইদিন তার জামিন মঞ্জুর করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানোর নির্দেশ দেন। চিকিৎসা শেষ করে বৃহস্পতিবার বিকেলে আদালতে মামলা দায়ের করেছেন সাইফুদ্দিন প্রামানিক।

এদিকে সাইফুদ্দিন প্রামানিক বলেন, তার বিরুদ্ধে কোনো মামলা না থাকা সত্বেও সাংবাদিকদের কাছে পুলিশি হয়রানির কথা বলাতেই তাকে ধরে থানায় নিয়ে অসুস্থ হওয়া সত্ত্বেও দুই এসআই হাত ধরে রাখেন আর ওসি নিজে তাকে মারপিট করেন। মারপিট করার সময় ওসি বলেন, সংবাদ সম্মেলনে অভিযোগ করার তোর সাধ মিটিয়ে দেই। তাদের নির্যাতনে আমার দু-হাতের তালু, মাথায়, ডান হাতে, গলার পেছনে, তলপেটে, পিঠে এবং দুই কানে মাথায়সহ শরীরের বিভিন্ন স্থানে জখম হয়েছে।

উল্লাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক কুমার দাস এসব অভিযোগ অস্বীকার করে বলেন, সাইফুদ্দিন প্রমাণিকের বিরুদ্ধে অনেক আগের একটা মামলা ছিল। তাকে সেই মামলাতেই গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছে। তাকে কোনো নির্যাতন করা হয়নি। এ ব্যাপারে সিরাজগঞ্জের পুলিশ সুপার হাসিবুল আলম (বিপিএম) বলেন, মামলার আসামি ধরে পুলিশ থানায় নিয়ে আসার পরেই সংশ্লিষ্ট আদালতে সোপর্দ করা হয়। আসামি জামিন পেয়ে যদি পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করে তাহলে তো হাজার হাজার মামলা হতে থাকবে আর এ কারণে পুলিশের আসামি গ্রেফতারে সমস্যা দেখা দিতে পারে বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার