Top

এসএমই খাতের উন্নয়নে বাজেটে এসএমই ফাউন্ডেশনের ৬৩টি প্রস্তাব

৩১ মে, ২০২১ ২:২৫ অপরাহ্ণ
এসএমই খাতের উন্নয়নে বাজেটে এসএমই ফাউন্ডেশনের ৬৩টি প্রস্তাব

এসএমই খাতের উন্নয়নে ২০২১-২২ অর্থবছরের বাজেটে এসএমই ফাউন্ডেশনের ৬৩টি প্রস্তাব পেশ করা হয়েছে। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতি অর্থ বছরের ধারাবাহিকতায় ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে এসএমই বান্ধব প্রস্তাবনা অন্তর্ভুক্তির লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন কর্তৃক বিভিন্ন এসএমই অ্যাসোসিয়েশন, ট্রেড বডিজ ও উদ্যোক্তা হতে প্রস্তাবনা চাওয়া হয়।

যার প্রেক্ষিতে ১৫টি অ্যাসোসিয়েশন-ট্রেড বডিজ হতে এসএমই খাত সংশ্লিষ্ট ১০০ এর বেশি প্রস্তাব পাওয়া যায়। চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি ও ৭ মার্চ এসএমই ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত দু’টি যৌক্তিকীকরণ সভার মাধ্যমে সভায় উপস্থিত বিভিন্ন এসএমই অ্যাসোসিয়েশন ও ট্রেড বডিজের প্রতিনিধিদের সাথে আলোচনাক্রমে প্রস্তাবসমূহ যৌক্তিকীকরণপূর্বক ৬৮টি প্রস্তাব চূড়ান্ত করা হয়।

২৩ মার্চ অনুষ্ঠিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট সভায় এসএমই ফাউন্ডেশন কর্তৃক ৬৩টি প্রস্তাব উপস্থাপন করা হয়। যেখানে কাস্টম্স সংশ্লিষ্ট ৩১টি, মূসক সংশ্লিষ্ট ১১টি এবং আয়কর সংশ্লিষ্ট ২১টি প্রস্তাব রয়েছে।

এছাড়া নগদ সহায়তা সংশ্লিষ্ট অবশিষ্ট ৫টি প্রস্তাব বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হবে। প্রাক-বাজেট সভায় এসএমই ফাউন্ডেশন উত্থাপিত প্রস্তাবসমূহ সর্বোচ্চ বিবেচনা করা হবে মর্মে এনবিআর এর চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম উল্লেখ করেন।

তিনি এসব প্রস্তাবনার মাধ্যমে যাতে বৃহৎ উদ্যোক্তারা সুবিধা না পেয়ে বরং প্রকৃত এসএমইরা সুবিধা পায় সেদিকে গুরুত্ব প্রদানের জন্য এনবিআর এর সংশ্লিষ্ট বোর্ড সদস্যদেরকে নির্দেশ প্রদান করেন।

এসএমই খাতের টেকসই উন্নয়ন নিশ্চিতকরণের লক্ষ্যে প্রতি অর্থবছর এসএমই ফাউন্ডেশন কর্তৃক জাতীয় শিল্পনীতি ও এসএমই নীতিমালা বাস্তবায়নের অংশ হিসেবে জাতীয় বাজেটে ট্যাক্স, ভ্যাট, ট্যারিফ ও আর্থিক প্রণোদনা ইত্যাদি বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাবনা শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও সংশ্লিষ্ট সংস্থা বরাবর উপস্থাপন করা হয়।

২০১১-১২ অর্থবছর থেকে এ পর্যন্ত এসএমই ফাউন্ডেশন হতে সর্বমোট ৩২৮ টি প্রস্তাবনা জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও সংশ্লিষ্ট সংস্থা বরাবর পাঠানো হয়েছে যার মধ্যে ৫৭ টি প্রস্তাবনা এনবিআর কর্তৃক গৃহীত হয়েছে এবং জাতীয় বাজেটে প্রতিফলিত হয়েছে।

শেয়ার