Top

এবারের বাজেটে চমক যা থাকছে

০৩ জুন, ২০২১ ১১:১০ পূর্বাহ্ণ
এবারের বাজেটে চমক যা থাকছে

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্য খাতে বিশাল বরাদ্দসহ আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে বেশ কিছু চমক থাকছে। বাজেটে প্রণোদনা ছাড়াও চিকিৎসকদের জন্য ঝুঁকি ভাতার প্রস্তাব থাকতে পারে। প্রথমবারের মতো দেশের আড়াই কোটি মানুষ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনা হচ্ছে। আর এ খাতে এবার এক লাখ কোটি টাকার বেশি বরাদ্দ রাখা হয়েছে।

এদিকে, আগামী জুলাই থেকে দেশের বীর মুক্তিযোদ্ধারা ২০ হাজার টাকা করে মাসিক ভাতা পাবেন। এ জন্য আগামী অর্থবছরের বাজেটে এ খাতে ১ হাজার কোটি টাকার বেশি বরাদ্দ বাড়ছে। নতুন কোনো প্রণোদনা প্যাকেজের ঘোষণা না এলেও বাজেটে ব্যবসায়ীদের জন্যও থাকছে বেশকিছু সুখবর। অর্থনীতি পুনরুদ্ধারে পুরোনো প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে আগামী বাজেটে। নতুন করে ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) উদ্যোক্তাদের জন্য প্রণোদনা প্যাকেজের ঘোষণাও আসতে পারে। এছাড়া বেশ কিছু পণ্যের কাঁচামাল আমদানিতে শুল্ক ছাড় থাকছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামে আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থান করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি হবে দেশের ৫০তম এবং আ হ ম মুস্তফা কামালের তৃতীয় বাজেট।

এবারের বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। আগামী অর্থবছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। আগামী বছর অনুদানসহ ঘাটতির পরিমাণ ৬ দশমিক ১ শতাংশ চূড়ান্ত করা হয়েছে, যা টাকার অঙ্কে ২ লাখ ১১ হাজার ১৯১ কোটি টাকা।

স্বাস্থ্য খাতে বরাদ্দ

করোনা মোকাবিলায় ২০২১-২২ অর্থবছরের বাজেটে স্বাস্থ্য খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এর জন্য আসছে বাজেটে স্বাস্থ্য খাত ঘিরে মাস্টারপ্ল্যান নিচ্ছে সরকার। খাতটিতে চলতি অর্থবছরের তুলনায় প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকার বরাদ্দ বাড়ানো হচ্ছে। এর মাধ্যমে প্রথমবারের মতো মোট বাজেটের ৭ শতাংশের বেশি বরাদ্দ পেতে যাচ্ছে খাতটি। গত সাত অর্থবছর ধরে এ বরাদ্দ কখনো ৫ শতাংশের ওপরে যায়নি।

সূত্র জানায়, আগামী বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ দেওয়া হচ্ছে ৩২ হাজার ৭৩১ কোটি টাকা। এটি মোট বাজেটের প্রায় ৭ দশমিক ৪ শতাংশ এবং জিডিপির ১ দশমিক ৩ শতাংশ। চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে স্বাস্থ্য খাতে ২৯ হাজার ২৪৭ কোটি টাকা বরাদ্দ ছিল, যা ছিল মোট বাজেটের ৫ দশমিক ২ শতাংশ। সে হিসাবে চলতি অর্থবছর থেকে আগামী অর্থবছরে বরাদ্দ প্রায় ৩ হাজার ৪৮৪ কোটি টাকা বাড়ছে।

চিকিৎসকদের জন্য প্রণোদনা ছাড়াও থাকছে ঝুঁকি ভাতা

আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে চিকিৎসক ও নার্সদের জন্য প্রণাদনা ছাড়াও ঝুঁকি ভাতার প্রস্তাব রাখা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে করোনা চিকিৎসা দিতে গিয়ে আক্রান্ত এবং মৃত্যুবরণকারী চিকিৎসকদের এককালীন সম্মানি ভাতা দেওয়ার ঘোষণা আছে। ২০২০-২১ অর্থবছরের বাজেটের মতো ২০২১-২২ অর্থবছরের বাজেটেও চিকিৎসকদের সম্মানি ভাতার জন্য বরাদ্দ থাকছে ১০০ কোটি টাকা। তবে নতুন অর্থবছরের বাজেটে এই ভাতার পাশাপাশি দেওয়া হতে পারে ঝুঁকি ভাতা। সেইসঙ্গে আসতে পারে প্রণোদনার ঘোষণা। প্রণোদনা এবংও এসব ভাতার জন্য আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে ৮৫০ কোটি টাকার বরাদ্দ থাকছে বলে জানা গেছে।

সামাজিক নিরাপত্তায় বরাদ্দ বাড়ছে

করোনাভাইরাসের অভিঘাত মোকাবিলায় ২০২১-২২ অর্থবছরের বাজেটে বরাদ্দ বাড়ছে। সামাজিক নিরাপত্তা খাতে ১ লাখ ৫ হাজার ৩০৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হচ্ছে। চলতি বাজেটে এই খাতের বরাদ্দ ৯৫ হাজার কোটি টাকার বেশি। প্রথমবারের মতো খাতটিতে এত বেশি বরাদ্দ দেওয়া হচ্ছে। করোনা মোকাবিলায় সামাজিক সুরক্ষা খাতের আওতায় দেশের আড়াই কোটি মানুষকে নিয়ে আসার উদ্যোগ নেওয়া হয়েছে।

মুক্তিযোদ্ধা ভাতা বাড়ছে

নতুন অর্থবছরের প্রথম মাস জুলাই থেকেই মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা মাসে ১২ হাজার টাকা থেকে বেড়ে হচ্ছে ২০ হাজার টাকা। এই খাতে ২০২১-২২ অর্থবছরের বাজেটে বরাদ্দ রাখা হচ্ছে ৫ হাজার ৭০৫ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরের বাজেটে মুক্তিযোদ্ধাদের জন্য বরাদ্দ রাখা হয়েছিল ৩ হাজার ৮৫৬ কোটি টাকা। সে হিসাবে নতুন অর্থবছরের বাজেটে এ খাতে বরাদ্দ বরাদ্দ বাড়ছে ১ হাজার ৮৪১ কোটি টাকা।

ব্যবসায়ীদের জন্যও সুখবর থাকছে

করোনা মোকাবিলায় আগামী অর্থবছরের বাজেটে ব্যবসায়ীদের জন্য সুখবর থাকছে। বাজেটে অর্থনীতি পুনরুদ্ধারকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। এ জন্য বিনিয়োগ বাড়ানো ও ব্যবসা-বাণিজ্য গতিশীল করার বিভিন্ন উদ্যোগ থাকছে বাজেটে। স্থানীয় শিল্পের উৎপাদন বাড়াতে ব্যবসায়ীদের বিভিন্ন ক্ষেত্রে কর, ভ্যাট ও শুল্কে ছাড় দেওয়া হচ্ছে। শিল্প ও সেবা খাতকে গতিশীল করতে সরকার চলমান প্রণোদনা প্যাকেজগুলোর যথাযথ বাস্তবায়ন উদ্যোগ নেবে। এবার বাজেটে নতুন করে এসএমই খাতের জন্য একটি বিশেষ প্যাকেজ থাকতে পারে। কর ও ভ্যাট ছাড়া কাঁচামাল আমদানিতে শুল্ক কমানো হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

কৃষি খাতে বরাদ্দ বাড়ছে

করোনা মোকাবিলায় দেশের কৃষি খাতে বরাদ্দ বাড়ছে। ২০২০-২১ অর্থবছরে কৃষি খাতের পাঁচটি মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ রাখা হয় ২৯ হাজার ৯৮৩ কোট টাকা। আর কৃষি মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল ১৫ হাজার ৪৪১ কোটি ৮৩ লাখ টাকা। এবার কৃষি মন্ত্রণালয়ের জন্য ২২ হাজার কোটি টাকার বেশি বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। খাদ্য উৎপাদন বাড়াতে ২০২১-২২ অর্থবছরের বাজেটে কৃষি যান্ত্রিকীকরণের ওপর সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে বেশি। আর কৃষি খাতে ভর্ভুকি গতবারের মতোই ৯ হাজার ৫০০ কোটি টাকা থাকতে পারে।

বাজেটে অগ্রাধিকার দেওয়া হচ্ছে ৮ খাতে

আগামী অর্থবছরের বাজেটে অগ্রাধিকার দেওয়া হচ্ছে ৮ খাতকে। অগ্রাধিকার বিষয়গুলো হচ্ছে— করোনার মহামারি নিয়ন্ত্রণে প্রয়োজনীয় অর্থায়ন, কোভিড-১৯ মোকাবিলায় চলতি বছরে ঘোষিত প্রণোদনা প্যাকেজগুলো সফলভাবে বাস্তবায়ন ও স্বাস্থ্য খাতে অতিরিক্ত বরাদ্দ। এছাড়া খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষি খাতকে বাড়তি গুরুত্ব দেওয়া, কর্মসংস্থান সৃষ্টি, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা সম্প্রসারণ, গৃহহীন দরিদ্র জনগোষ্ঠীর জন্য গৃহনির্মাণ, করোনায় ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের মানুষের মধ্যে বিনা ও স্বল্পমূল্যে খাদ্য বিতরণ এবং সার্বিক মানবসম্পদ (শিক্ষা ও দক্ষতা উন্নয়নসহ) উন্নয়নকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

শেয়ার