Top

প্রতাপনগরের দুঃখ!

০৩ জুন, ২০২১ ১১:৫৪ পূর্বাহ্ণ
প্রতাপনগরের দুঃখ!
শাহরিয়ার রহমান :

সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়ন এখন অঘোষিত সমুদ্রের মতো। বাড়ির উঠান, মাঠ-ঘাট, মৎস্যঘের তথা লোকালয় এখন থইথই করছে কপোতাক্ষ আর খোলপেটুয়া নদীর জলে।

ভিটেবাড়ি ছেড়ে দূর অজানায় চলে যাচ্ছে ঘূর্ণিঝড় আম্পান ও ইয়াসে লন্ডভন্ড আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের অসহায় মানুষগুলো। ডুবে না মরে বাঁচার আশা নিয়ে তারা প্রিয় গ্রাম ছেড়ে চলে যাচ্ছে।

ভিটের উপর পানি ওঠায় কেউ আবার নৌকার উপর পরিবার নিয়ে বসবাস শুরু করেছেন। কেউবা উঠেছেন ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, প্রতাপনগর ইউনিয়নটি এখন সাগর না সমতল ভূমি তা বোঝার কোন উপায় নেই। এরই মধ্যে উদবাস্তু হয়ে এলাকা ছাড়ছেন অসংখ্য পরিবার। গত কয়েক দিন আগে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল প্লাবিত এলাকা পরিদর্শন করলেও কবে বাঁধ নির্মাণের কাজ হবে তার কোন আশ্বাস দিতে পারেননি। তবে খুব দ্রুত যাতে বাঁধ নির্মাণ কাজ শুরু হয় সে ব্যাপারে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করবেন বলে আশ্বস্থ করেন তিনি।

এদিকে এই খবর প্লাবিত এলাকার মানুষের মাঝে পৌঁছালে শত শত আশ্রয়হীন মানুষ অন্য কোন উপায় না পেয়ে জেলা শহরের দিকে চলে যাচ্ছে। তবে বানভাসী কিছু মানুষ এখনো নিজ ভিটা না ছেড়ে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধের উপর ও নদীতে মাছধরা নৌকার উপর পরিবার পরিজন নিয়ে বসবাস করছেন।

অন্যদিকে, প্রতাপনগর ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেন জানিয়েছেন, বর্তমানে ইউনিয়নটিতে প্রায় ৪০ হাজার মানুষের ভাগ্যে যেন অমাবস্যার ঘুটঘুটে কালো অন্ধকার নেমে এসেছে। ঘূর্ণিঝড় আম্পানের ক্ষত না শুকাতেই আবারো এবছরের ২৬ মে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে বেড়িবাঁধের কয়েকটি পয়েন্ট উপচে ও বেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। তিনি অভিযোগ করে বলেন, গত এক সপ্তাহ পার হলেও বাঁধ বাঁধার তেমন কোন উদ্যোগ নেয়নি পানি উন্নয়ন বোর্ড।

এলাকাবাসী বলছে, স্থানীয় চেয়ারম্যান শেখ জাকির হোসেন সরকারিভাবে কিছু ত্রাণ বানভাসী মানুষের মাঝে পৌঁছে দিলেও সব মানুষের ভাগ্যে তা জোটেনি। অথচ বানভাসী মানুষদের একত্র করে ত্রাণ দেওয়ার নাম করে কিছু শুকনা খাবার দিয়ে, ছবি তুলে কিছু বেসরকারি সংস্থা ও কিছু স্থানীয় নেতা হাইলাইট হওয়ার চেষ্টা করছেন। কিন্তু বাস্তবে অসহায় মানুষের দুঃখ কষ্ট কেউই বুঝতে চায় না।

খাবার পানি, রান্না খাওয়া ও স্যানিটেশন ব্যবস্থা একেবারে ধ্বংসপ্রাপ্ত। এই অবস্থায় বানভাসী মানুষদের খাওয়া দাওয়া একবেলা হলেও অন্যবেলায় জুটছে না।

আশাশুনি উপজেলার প্রতাপনগরেএ বানভাসী একাধিক লোকের সাথে কথা বললে তারা জানিয়েছেন, আমরা সপ্তাহ খানেক ধরে চিড়া মুড়ি খেয়ে নির্ঘুম রাত কাটিয়েছি। সহায় সম্বল ফেলে রেখে বাঁচার তাগিদে উপজেলা সদরে এসে মানুষের সহযোগিতা নিয়ে বাঁচার চেষ্টা করছি। আমাদের অনেক কিছু ছিল কিন্তু বার বার নদী ভাঙনের ফলে আমি এখন নিঃস্ব।

তাছাড়া সর্বশান্ত হয়ে গেছেন অনেকেই। রাতারাতি ঘরবাড়ি ছেড়ে অনেকটা পথের ভিখারি হয়ে গেছে শতশত পরিবার। উপকূলীয় অঞ্চলের বানভাসি মানুষের বোবা কান্নায় আকাশ বাতাস ভারি হয়ে উঠেছে।

এখন উপকূলবাসীর একটাই দাবি ত্রাণ নয় চাই টেকসই বেড়িবাঁধ। দেশের মানচিত্রে এই জনপদকে বাঁচিয়ে রাখতে টেকসই বেড়িবাঁধ নির্মাণের বিকল্প নেই। তাই উপকূলবাসী প্রধানমন্ত্রীর কাছে টেকসই বেড়িবাঁধ নির্মাণের জোর দাবি জানিয়েছেন।

শেয়ার