Top

রংপুরে প্রায় পাঁচ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে

০৩ জুন, ২০২১ ৬:১৪ অপরাহ্ণ
রংপুরে প্রায় পাঁচ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে
রংপুর প্রতিনিধি :

রংপুরের আট উপজেলা ও সিটি করপোরেশন এলাকায় প্রথম রাউন্ডে এবার প্রায় পাঁচ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে আট উপজেলায় ৩ লাখ ৬৭ হাজার ২৪৯ জন এবং রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডে ১ লাখ ২৬ হাজার ৯০৩ শিশু রয়েছে। এজন্য সব ধরণের প্রস্ততি সম্পন্ন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) দুপুরে রংপুর সদর হাসপাতালের সভা কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় এ তথ্য জানান। আগামী ৫ থেকে ১৯ জুন পর্যন্ত জেলার আট উপজেলার প্রতিটি টিকাদান কেন্দ্রসহ বড় হাট-বাজার, বাস স্ট্যান্ড ও রেলওয়ে স্টেশনের অস্থায়ী-ভ্রাম্যমাণ কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

শিশু মৃত্যুর ঝুঁকি কমাতে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর জন্য অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়ে সিভিল সার্জন বলেন, প্রতিটি উপজেলার নির্ধারিত, অস্থায়ী ও ভ্রাম্যমাণ টিকা কেন্দ্র ৬ থেকে ১১ মাস বয়সের সকল শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সিটি করপোরেশন এলাকা ব্যাতিত জেলার ১ হাজার ৯৩৫টি কেন্দ্র সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ৪ হাজার ৭৫৩ জন স্বেচ্ছাসেবী, স্বাস্থ্যকর্মী ও পরিবার পরিকল্পনা কর্মীর মাধ্যমে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম পরিচালিত হবে।

ক্যাম্পেইনের দিন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর সাথ সাথে মায়েদেরকে শিশুদের পুষ্টি সংক্রান্ত ব্যাপারে পপ্রয়াজনীয় পরামর্শ দেওয়া হবে বলেও জানান সিভিল সার্জন হিরম্ব কুমার রায়। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সৈয়দ মোহাম্মদ ফরহাদ, ডেপুটি সিভিল সার্জন ডা. কানিজ সাবিহা, জেলা পুষ্টি সমন্বয়ক লংকেশ্বর বর্মন, জেলা স্বাস্থ্য তত্তাবধায়ক অরবিন্দু সরকার মোদক প্রমুখ।

অন্যদিকে নগর ভবনে সংবাদ সম্মেলনে রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, আগামী ৫ থেকে ১৯ জুন পর্যন্ত রংপুর সিটি করপোরেশন এলাকায় ১ লাখ ২৬ হাজার ৯০৩ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর প্রস্ততি নেওয়া হয়েছে। নগরীর ৩৩টি ওয়ার্ডের ২৬৫টি কেন্দ্রে প্রতি শনি, রোব, মঙ্গল ও বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

মেয়র আরো বলেন, ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর জন্য ৭৭ সুপারভাইজার, স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীসহ ৭০৬ জনেক নিয়োগ করা হয়েছে। এবার ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১৯ হাজার ৫৭০ জন শিশুকে নীল রং ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়াও ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৭ হাজার ৩৩৩ জন শিশুকে লাল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। গতবছরের থেকে এবার ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর তালিকায় ৫৭৪ জন শিশু বেড়েছে।

শেয়ার