Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে দর্শকদের অভিমত

০৭ জুন, ২০২১ ১২:৩০ অপরাহ্ণ
বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে দর্শকদের অভিমত
স্পোর্টস ডেস্ক :

প্রায় ২০ মাস পর আজ আরও একবার মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত। দুই দেশের ফুটবল উম্মাদদের আরও একবার এনে দিয়েছে ফিফা বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব। প্রতিবেশি দুই দলের মুখোমুখি মানেই দুই দেশের ফুটবল প্রেমীদের কাছে আলাদা ফুটবলীয় আমেজ তৈরি হওয়া।

ভারতের সল্ট লেক থেকে কাতারের দোহা ভেন্যু পরিবর্তন হলেও পরিবর্তন হয়নি বাংলাদেশ-ভারত ম্যাচের উন্মাদনা। ২০১৯ সালের ১৫ই অক্টোবর সল্ট লেকের সেই ম্যাচ এখনও রোমাঞ্চিত করে বাংলার ফুটবল প্রেমীদের।

ফিফা র‍্যাংকিয়ে এগিয়ে ভারত, তবে বাংলাদেশকে মোটেও হালকা ভাবে নিচ্ছে না সুনীল ছেত্রিরা, মূলত হালকা ভাবে নেওয়ার কোন সুযোগ নেয়। কেননা নিজেদের ঘরের মাঠে এই জামালদের কাছে প্রায় হারতে হারতে ড্র করেছিল ভারত। এর উপর আফগানিস্তানের সাথে ড্র করেই ভারতের মুখোমুখি হতে যাচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা। যে কারণেই বাংলাদেশকে নিয়ে বেশ সিরিয়াস ইগর স্ট্যামিকের দল।

এই ম্যাচকে সামনে রেখে বাংলাদেশের ফুটবল প্রেমীদের মধ্যে দেখা যাচ্ছে বেশ আগ্রহ, উদ্দীপনা। আর এসব ফুটবল প্রেমীদের থেকে বেশ কয়েকজনের সাথে বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে কথা বলেছে । তারা জানিয়েছেন বাংলাদেশ দলের কাছে নিজেদের প্রত্যাশার কথা।

দর্শক হিসেবে অভিজ্ঞ বিশ্লেষক সোয়াইব শামীম বলেন, আমার মনে হয় ভারতের বিপক্ষে ম্যাচ জেতা আমাদের জন্য এতটা সহজ হবেনা। তবে আফগান ম্যাচের মত ডিফেন্স ও মিড অর্গানাইজেশন এবং প্রথম লেগে সুনীল ছেত্রীকে যেভাবে ট্র্যাক করে রেখেছিল সেটা করতে হবে। আবেগের উর্ধ্বে থেকে বলতে গেলে ভারতের অনেক খেলোয়াড় আই লীগ খেলার অভিজ্ঞতা রয়েছে। তারা অনেক ভালো খেলবে এটাই স্বাভাবিক। এছাড়া ভৌগলিক ও ইতহাসের সুত্র ধরে ভারতের সাথে বাংলাদেশের ম্যাচ অনেকাংশ হাড্ডা হাড্ডি আবার এটাও স্বাভাবিক।

একজন কিশোর দর্শক মো: সজিব বলেন, আফগানদের সাথে ম্যাচ ড্র করে অনেকটাই চাঙ্গা ভাব রয়েছে বাংলাদেশ দল। সেদিক বিবেচনা করে একটা অঘটন ঘটাতে পারে জামালরা। এছাড়া জেমি ডে যদি সঠিক একাদশ মাঠে নামান তাহলে ১৮ বছর পর ভারতের বিপক্ষে জয় আশা করছি।

সাবেক ফুটবলার ও ফুটবল বিশ্লেষক জাভের রইস বলেন, বাংলাদেশ ২ গোলে হেরে যেতে পারে। আমাদের গোল মেশিন নেই। ওদের ফরোয়ার্ড ভালো, অনেক কুইক। তবে যদি আমরা ভুল পাস থেকে বের হতে পারি তাহলে ভালো কিছু আশা করা সম্ভব। বাংলাদেশের মূল সমস্যা ডিফেন্স থেকে এ্যাটাকে বলের কুইক ট্রানজিশন হয় না। বল ক্লিয়ার হওয়ার পরেও মিডফিল্ডে অনেকক্ষন থাকে যা কি না কাউন্টার এ্যাটাক নির্ভর ফুটবলের জন্য আদর্শ না। ভারতে বিপক্ষে এটা নিয়ে সতর্ক থাকলে জয় অসম্ভব না।

আরেক ফুটবল বিশ্লেষক ও সংগঠক সেলিম সাদ বলেন, প্রত্যাশা অবশ্যই জয়। ভারত চাইবে শুরু থেকেই ডমিনেট করে খেলতে, ওদের পজেসন এর মাঝে কিছু শুক্ষ ভুল ওরা করবেই সেটা কাজে লাগাতে হবে। আর যদি আগে লিড পাওয়া যায় তাহলে শেষ পর্যন্ত ম্যাচ ছাড়া যাবে না। শেষ ম্যাচ থেকে ভুল গুলো থেকে শিখে ভালো কিছুই আশা আমাদের।

এছাড়া কাতারের চেয়ে ভিন্ন ট্যাক্টিস ও মোমেন্টাম নিয়ে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে ভারত। ভারতের ১ম ম্যাচে হারের রেজাল্টে ওরা এই ম্যাচে যেভাবেই হোক জিততে মরিয়া থাকবে, এক্ষেত্রে জেমি ডে এর ১ম ম্যাচের ২য় হাফের ট্যাকটিকস অব্যাহত রাখার পাশাপাশি ম্যান টু ম্যান মার্কড করে কাউন্টার বা সেট পিস থেকে গোল আসবে আমাদের।

আজ (৭ জুন) কাতারের জসিম বিন হামাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি, সরাসরি দেখতে পারবেন টি স্পোর্টস ও জিটিভির পর্দায়।

 

শেয়ার