Top

বাজেট ও ব্যবসা-বাণিজ্য নিয়ে তরণেদের ওয়েবিনার অনুষ্ঠিত

০৮ জুন, ২০২১ ১২:২৯ অপরাহ্ণ
বাজেট ও ব্যবসা-বাণিজ্য নিয়ে তরণেদের ওয়েবিনার অনুষ্ঠিত
নিজস্ব প্রতিবেদক :

ঘোষণা হয়ে গেল জাতীয় সংসদে চলতি ও আগামী বছরের বাজেট। এই বাজেট নিয়ে বিভিন্ন মহলে মতামত ইতিমধ্যেই শুরু হয়েছে। সেই সঙ্গে আলোচনা করছে তরুণ সমাজও।

সম্প্রতি তরুণদের এই বাজেট নিয়ে চিন্তাভাবনাকে তুলে ধরার জন্য সিএনআই আয়োজন করে “সমসাময়িক বাংলাদেশ: বাজেট ও ব্যবসা-বাণিজ্যের হালচাল” ওয়েবিনার। এটি অনুষ্ঠিত হয় সিএনআই’র হেড অফ নিউজ, জুয়েল আহমেদের পরিকল্পনায় এবং সঞ্চালনায় ছিলেন সাংবাদিক সুমাইয়া জামান।

এতে উপস্থিত ছিলেন বিডি ইভেন্টের সিইও এম সাফাক হোসেন ও ডিরেক্টর বিএনও লুব্রিকেন্ট ও ডিরেক্টর বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সালাহউদ্দিন ইউসুফ ও সেলস গো জায়ান লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট মাহিরা হাবিব ওয়েবিনারে এম সাফাক হোসেন বর্তমান ফুড বিজনেসের অবস্থার কথা তুলে ধরেন।

করোনায় ক্ষয়ক্ষতির অবস্থা সহ আগামীতে আবার ঘুরে দাঁড়ানোর বিষয়ে চিন্তাভাবনা এবং প্রশাসনিক বা সরকারি ব্যাংক কিংবা ফাইন্যান্স সংস্থা থেকে কীভাবে ক্যাপিটাল ইনভেস্টমেন্ট সহায়তা দিতে পারে সে বিষয়ে আলোকপাত করেছেন। সেই সঙ্গে ফুড সেফটি বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে ট্রেনিং ব্যবস্থাসহ গণসচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে পদক্ষেপ নেয়ার বিষয়টিও তুলে ধরেছেন। সালাহউদ্দিন ইউসুফ বলেন, বর্তমান পরিস্থিতির কারণে বহু সংখ্যক মানুষ কর্মহীন।

তাদের ব্যাপারে সরকারি পদক্ষেপ/ব্যবস্থা গ্রহণ, আইটি স্কিল ডেভেলপমেন্ট, কারিগরি প্রশিক্ষণ ইত্যাদি। ডিজিটাল বাংলাদেশের আরও অগ্রসর এবং উন্নতির লক্ষ্যে এ সকল প্রশিক্ষণের মাধ্যমে কিছু কর্মহীন মানুষ কাজ করার সুযোগ পাবে। হসপিটাল ম্যানেজমেন্ট ও ট্যুরিজম প্রফেশনাল মাহিরা হাবিব বর্তমান পরিস্থিতিতে ট্যুরিজম সেক্টরের ব্যবসায়িক অবস্থা তুলে ধরেন।

বিদেশ ভ্রমণ স্থগিত হওয়ায় অভ্যন্তরীণ ভ্রমণকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। শুধু কক্সবাজার, সিলেট, বান্দরবানই নয় বরং দেশে আরও অনেক দর্শনীয় স্থান রয়েছে যা আগামীতে ভালো পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠতে পারে। সে বিষয়ে সরকারি পক্ষ থেকে সহযোগিতার জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি।

শেয়ার