Top

মানবতা যখন সবার উপরে!!

১২ জুন, ২০২১ ১২:০২ অপরাহ্ণ
মানবতা যখন সবার উপরে!!
শাহরিয়ার রহমান :

বিধান চন্দ্র মন্ডল বিধাতার বিধানকে মেনে নিয়ে ওপারে পাড়ি জমিয়েছেন মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে। বয়স হয়েছিল আনুমানিক ৩৬/৩৭ বছর। করোনায় মৃত্যু হয়েছে শুনেই আত্মীয় স্বজনরা পালিয়েছে। তাই বলে কি মানবতাও পালাবে?

কিন্তু না। হিন্দু ধর্মের অনুসারী বিধানের মরদেহ সৎকারে এগিয়ে এসেছে সাহসী তিন মুসলিম যুবক। ঘটনাটি সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গৌরিপুর গ্রামে। তিন মুসলিম যুবক এই মৃতদেহ সৎকারের মধ্যদিয়ে স্থাপন করলেন মানবতার বিরল দৃষ্টান্ত।

স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার (১১ জুন) দীর্ঘ ১৫ ঘণ্টা পড়ে থাকলেও মৃতদেহের পাশে আসেনি কেউ। পরে মুঠোফোনে খবর পেয়ে জাত ধর্ম ভুলে স্থানীয় স্বেচ্ছাসেবী মুসলিম যুবকরা মরদেহটি ধর্মীয় নেতাদের অনুমতি নিয়ে সৎকারের ব্যবস্থা করেন। সৎকারকারী যুবকেরা সিডিও ইয়ুথ টিম নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সক্রিয় সদস্য।

স্থানীয়রা জানিয়েছেন, বৃহস্পতিবার বিকেলে মারা যান বিধান চন্দ্র মণ্ডল। তার স্বজনরা মরদেহ ফেলে রেখে চলে যান। পরে বিষয়টি জানানো হয় স্থানীয় স্বেচ্ছসেবী সংগঠন সিডিও ইয়ুথ টিমকে। পরে সংগঠনের সদস্যরা এসে ওই ব্যক্তির সৎকার করেন।

এ ব্যাপারে সিডিও ইয়ুথ টিম এর প্রতিষ্ঠাতা গাজী আল ইমরান গণমাধ্যমকে বলেছেন, শুক্রবার সকালে আমাকে ফোনে এক ব্যক্তি জানায় বিধান চন্দ্র নামে গৌরিপুরে একজন বৃহস্পতিবার বিকেলে মারা গেলেও তার সৎকার হয়নি। পরে সংগঠনের দুইজন সদস্যকে নিয়ে আমি সেখানে যাই। গিয়ে দেখি বিধানের বাড়িতে তার স্ত্রী ছাড়া আর কেউ নেই। তিনি যেখানে মারা গিয়েছিলেন মৃতদেহটি সেখানেই পড়ে ছিল।

পরবর্তীতে স্থানীয় হিন্দু ধর্মের নেতাদের পরামর্শে বাড়ির পাশে তার মৃতদেহটি আমরা সৎকার করি। আমরা কাজটি করেছি সামাজিক দায়িত্ববোধ থেকে।

সামাজিক দায়িত্ববোধ শব্দটি যখন সমাজ থেকে বিলুপ্তির পথে ঠিক তখনই ইউথ টিমের সদস্যরা দেখালেন তারাই টিকিয়ে রাখবেন এই দুটি শব্দ। সাথে টিকে থাকবে মানবতা।

মানবতাকে মাড়িয়ে সভ্যতা আশা যায় না। সভ্যতাকে গড়তে অবশ্যই মানবতার দরকার। আর মানবতাকে বাঁচিয়ে রাখবে ইউথ টিম ও টিমের সদস্যদের মতো কিছু স্বপ্নবাঁজ যুবক। এদের কর্মফলে মানবিকতা থাকবে সবার উপরে।

শেয়ার