Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

২১ বছরের অপেক্ষা ফুরোবে রোনালদোদের

১৯ জুন, ২০২১ ১:৫৭ অপরাহ্ণ
২১ বছরের অপেক্ষা ফুরোবে রোনালদোদের

ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর ইউরো কাপ। এ টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। শুধু তাই নয়, উয়েফা নেশনস লিগেরও বর্তমান চ্যাম্পিয়ন তারা। অর্থাৎ শিরোপার হিসেবে বর্তমান ইউরোপসেরা দল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালই।

চলতি ইউরো কাপেও চ্যাম্পিয়নের মতোই শুরু করেছে পর্তুগাল। এফ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে ৩-০ গোলের বড় জয় পেয়েছে তারা। যেখানে জোড়া গোল করে জয়ের নায়ক দলের সবচেয়ে বড় তারকা রোনালদো। কিন্তু তাদের রয়েছে ২১ বছরের এক দীর্ঘ অপেক্ষা।

ইউরোপের আরেক শক্তিশালী দল জার্মানির বিপক্ষে পর্তুগালের সবশেষ জয়টি ২০০০ সালের ইউরোতে। সেদিন ৩-০ গোলে জিতেছিল পর্তুগাল। এরপর গত ২১ বছরে আরও চারবার মুখোমুখি হয়ে এ দুই দল। প্রতিবারই জয়ীর বেশে মাঠ ছেড়েছে জার্মানির খেলোয়াড়রা।

শনিবার বাংলাদেশ সময় রাত ১০টায় ফের একের অপরের বিপক্ষে লড়াইয়ে নামছে জার্মানি ও পর্তুগাল। ইউরো কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে এ দুই দল। পর্তুগাল যেখানে ৩-০ গোলের জয়ে উড়ছে, সেখানে ফ্রান্সের কাছে নিজেদের প্রথম ম্যাচ হেরেছে জার্মানি। ম্যাট হামেলসের আত্মঘাতী গোলে কপাল পুড়েছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

শুধু চলতি ইউরো নয়, সাম্প্রতিক ফর্ম বিবেচনায়ও জার্মানির চেয়ে বেশ এগিয়ে পর্তুগাল। গত বছরের নভেম্বরে ফ্রান্সের কাছে ১-০ গোলে হারের পর থেকে অপরাজিত রয়েছে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। এ সময়ে সাত ম্যাচ খেলে তারা ড্র করেছে দুইটি আর জিতেছে বাকি পাঁচটি।

অন্যদিকে ফ্রান্সের কাছে ০-১ গোলে হারা ছাড়াও এপ্রিলের শুরুতে উত্তর মেসিডোনিয়ার কাছে ১-২ গোলে হেরেছিল তারা। এর আগে নেশনস লিগের ম্যাচে স্পেনের বিপক্ষে হজম করেছিল ৬টি গোল। সবমিলিয়ে শেষ সাত ম্যাচে জার্মানি জিতেছে তিনটি, ড্র আর পরাজয় দুইটি করে ম্যাচে।

তবে পর্তুগালের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে আবার একচ্ছত্র আধিপত্য জার্মানির। এ দুই দল এখনও পর্যন্ত মুখোমুখি লড়াইয়ে নেমেছে ১৮ বার। যেখানে জার্মানির জয় ১০ ম্যাচে আর ড্র হয়েছে ৫টি, পর্তুগাল জিতেছে মাত্র ৩ ম্যাচ। যার সবশেষটি আবার ২০০০ সালে। আজ ২১ বছরের অপেক্ষা শেষ করার মিশনেই নামবে তারা।

এফ গ্রুপের প্রথম দিনের ম্যাচ শেষে তিন গোলে জেতা পর্তুগালই রয়েছে সবার ওপরে। অন্যদিকে প্রথম ম্যাচ হারা জার্মানি রয়েছে তিন নম্বরে। তারা যদি আজকে পর্তুগালের কাছেও হেরে যায়, তাহলে বেশ কঠিন হয়ে যাবে শেষ ষোলোর টিকিট পাওয়া। তাই টুর্নামেন্টে টিকে থাকার জন্য হলেও জয় পাওয়া খুব জরুরি জার্মানির জন্য।

এদিকে ইউরো কাপে শনিবার রাতে রয়েছে আরও দুইটি ম্যাচ। সন্ধ্যা সাতটায় মাঠে নামবে হাঙ্গেরি ও ফ্রান্স। আর রাত ১টায় লড়বে স্পেন ও পোল্যান্ড। সুইডেনের সঙ্গে নিজেদের প্রথম ম্যাচ ড্র করেছিল স্পেন আর আত্মঘাতী গোলের মাশুল দিয়ে স্লোভাকিয়ার কাছে হেরেই গিয়েছিল পোলিশরা।

শেয়ার