Top

চাঁদপুরে ৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

২০ জুন, ২০২১ ২:৫৭ অপরাহ্ণ
চাঁদপুরে ৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

পদ্মা-মেঘনা, ডাকাতিয়া ও ধনাগোদা নদী উপকূলীয় জেলা চাঁদপুরে ১ আষাঢ় থেকে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। কখনো মুষলধারে আবাও কখনো থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

প্রাকৃতিকভাবে আষাঢ় মাসে বৃষ্টি লাগাতার হয়। তবে এ বছর শুরু থেকে তার ব্যতিক্রম হলো না। গত ২৭ ঘণ্টায় চাঁদপুরে বৃষ্টিপাত রেকর্ড হয়েছে ৪৯ মিলিমিটার। এর আগে, গত শুক্রবার ভোর ৬টা থেকে শনিবার ৬টা পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড ২৬ মিলিমিটার।

রোববার (২০ জুন) সকাল থেকেই মুষলধারে বৃষ্টি শুরু হয়। সকাল ৯টার দিকে বৃষ্টি কিছুটা কমলে আকাশ মেঘাচ্ছান্ন দেখা যায়। সকাল সাড়ে ১০টা থেকে আবারও শুরু হয় অবিরাম বৃষ্টি। বৃষ্টিতে সকাল ৯টার পরেও অনেক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ দেখা যায়। তবে খেটে খাওয়া শ্রমিকদের মধ্যে অনেকেই রেইনকোর্ট কিংবা পলিথিন মাথায় দিয়ে নেমে পড়ে তাদের রোজগারে। বিশেষ করে রিকশা ও অটো চালকদের ভোর থেকে সড়কে চলতে দেখা যায। সংসারের অভাব তাদের ঘরে থাকতে দেয় না।

শহরের নিউ ট্রাক রোডের রিকশা চালক সোলাইমান বলেন, প্রতিদিনের রোজগারে সংসার চলে। যে কারণে ঘরে বসে থাকতে পারিনি। সকাল থেকে যাত্রী তেমন পাওয়া যায়নি। বৃষ্টির কারণে লোকজন ঘর থেকেই নামছে না। গত কয়েকদিন রোজগার অনেক কমেছে।

একই এলাকার ব্যবসায়ী রহিম মিয়া বলেন, পান-সুপারি বিক্রি করে সংসার চালাই। গত কয়েকদিনের টানা বৃষ্টিতে বেচা-বিক্রি নাই বললেই চলে। তারপরেও সকাল থেকেই দোকানে বসে থাকতে হয়। সারাদিনে ১ হাজার টাকাও বিক্রি হয় না। ৩০ বছরের পুরনো ব্যবসা ছাড়তেও পারিনা।

চাঁদপুর জেলা আবহাওয়া কর্মকর্তা শাহ্ মুহাম্মদ শোয়েব বলেন, শনিবার ভোর ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা বৃষ্টিপাত হয়েছে ২৬ মিলিমিটার। রোববার (২০ জুন) সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ২৩ মিলিমিটার। সেই অনুপাতে গত ২৭ ঘণ্টায় চাঁদপুরে বৃষ্টিপাত হয়েছে ৪৯ মিলিমিটার। রোববার বেলা ১১টা পর্যন্ত চাঁদপুরে তাপমাত্রা হচ্ছে ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার