Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

দীর্ঘ সময় প্রস্রাব চেপে রাখলে যে সমস্যাগুলো হয়

২১ জুন, ২০২১ ৩:৪৮ অপরাহ্ণ
দীর্ঘ সময় প্রস্রাব চেপে রাখলে যে সমস্যাগুলো হয়

আমরা অলসতার কারণে অনেক সময় প্রস্রাব চেপে রাখি। আর এ দীর্ঘ সময় ধরে প্রস্রাব চেপে রাখার ফলে ইউরিন ইনফেকশন ও কিডনির সমস্যা দেখা দিতে পারে। সে কারণে একজন পূর্ণবয়স্ক সুস্থ মানুষের দিনে অন্তত ৪ থেকে ১০ বার মূত্রত্যাগ করা উচিত। কিন্তু অনেকেই অলসতার কারণে প্রস্রাবের চাপ ধরে রাখেন। অনেক মানুষ গাড়ি, অফিস কিংবা বাসায় প্রস্রাবের চাপ অনুভব করার পরেও তারা টয়লেটে যেতে চান না। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কখনোই প্রস্রাবের চাপ ধরে রাখা ঠিক নয়। কারণ এতে মূত্রথলির নানা সমস্যা দেখা দিতে পারে।

স্বাভাবিকভাবে আমরা ৪০০ থেকে ৫০০ মিলিমিটার পর্যন্ত প্রস্রাব ধরে রাখতে পারি। এর বেশি প্রস্রাব ধরে রাখলে শারীরিক সমস্যা হতে পারে। প্রস্রাবের চাপ ধরে রাখার ফলে যে গুরুতর সমস্যাগুলো দেখা দেয়, সে সম্পর্কে আজ আপনাকে জানাবো-

মূত্রথলির পেশী দূর্বল হতে পারে

দিনের বড় একটি সময় যদি কেউ প্রস্রাব চেপে রাখেন, তাহলে মূত্রথলির পেশী দূর্বল হতে থাকে। তাছাড়া প্রস্রাব চেপে রাখলে মূত্রথলি স্বাভাবিকভাবে কাজ নাও করতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, যখনই প্রস্রাবের চাপ আসে তখনই সেটি সেরে ফেলা জরুরি।

মূত্রথলিতে ব্যাকটেরিয়া বাড়ে  

প্রস্রাবের চাপ ধরে রাখার জন্য মূত্রথলিতে ব্যাকটেরিয়া বেড়ে যায়। শরীরের জন্য ক্ষতিকর পানি যদি কেউ বের হতে না দেন তাহলে অনেক দিন ধরে মূত্রথলিতে ব্যাকটেরিয়া সৃষ্টি হতে থাকে। আর শরীরে ব্যাকটেরিয়া সৃষ্টি হওয়া ভালো কোনো লক্ষণ নয়।

মূত্রথলির সংক্রমণ হতে পারে

কোনো ব্যক্তি যদি নিয়মিত প্রস্রাব চেপে রাখেন তাহলে তিনি মূত্রথলির সংক্রমণ কিংবা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে আক্রান্ত হতে পারেন। এতে কিডনি ও মূত্রথলির রোগ প্রতিরোধের ক্ষমতা কমে যায়।

শেয়ার