Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মাঠে নামলেই ইতিহাসের সাক্ষী হবেন মেসি

২১ জুন, ২০২১ ৭:৪৮ অপরাহ্ণ
মাঠে নামলেই ইতিহাসের সাক্ষী হবেন মেসি

মেসি নিয়ে এখন আর নতুন করে লেখার কিছু নেই। ফুটবল নামক এই অভিধানে যা কিছু লেখার বাকি ছিল তার সবটাই তো মাঠের এই ক্ষুদে জাদুকরকে নিয়ে শিল্পীর আঁকা ছবির মতো রং লাগিয়ে লেখা হয়েছে এতদিন। তবুও মেসি বলে কথা, রূপকথার গল্পের মতো যার সমাপ্ত বলতে কিছু নেই। শব্দের ভাণ্ডার ফুরিয়ে যায়,তবুও লেখকদের চুপ করে থাকতে দেন না মেসি।

মেসি মানেই তো আলোচনা, গোল করার পর হাত উঁচিয়ে উদযাপন, নিখুঁত বক্ররেখায় ফ্রি কিক কিংবা প্রতিপক্ষকে কাটিয়ে গোল উদযাপন। সবখানেই উন্মাদনা তাকে নিয়ে। যেখানে এসে রেকর্ডের খাতা ফুরিয়ে যায়, সেখান থেকে আবারও লিখতে হয় আর্জেন্টাইন এই সুপারস্টারকে নিয়ে। যেন বারবার রেকর্ড ভাঙ্গার জন্যই জন্ম হয়েছে তার।

২০০৫ সালে আর্জেন্টিনার জার্সিতে অভিষেক। ১৬ বছরে অনেক চড়াই-উৎরাই দেখেছেন লিওনেল মেসি। দেশটির হয়ে এখনো বড় কোনও শিরোপা জেতা হয়নি। শিরোপার খুব কাছে গিয়েও ব্যর্থ হয়েছেন, হতাশায় পুড়েছেন, আবার নিজেকে সামলে দেশের জার্সি গায়ে নেমেছেন মাঠে। কোপা আমেরিকার ম্যাচে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর ৬টায় প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।

আর এ ম্যাচ খেলতে নামলেই আবারও নতুন করে ইতিহাসে নাম লেখাবেন মেসি। স্পর্শ করে ফেলবেন আর্জেন্টিনার হয়ে সর্বাধিক ম্যাচ খেলা হাভিয়ের মাশ্চেরানোকে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে নিজের শেষ ম্যাচ খেলেন মাশ্চেরানো। এরপর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দেন তিনি। তার আগে জানেত্তির ১৪২ ম্যাচ টপকে আর্জেন্টিনার হয়ে রেকর্ড ১৪৭টি ম্যাচ খেলার নজির গড়েন মাশ্চেরানো। ২০০৪ সালের আর্জেন্টিনার হয়ে অভিষেক ম্যাচ খেলেছিলেন তিনি। তার ১৪ বছরের ক্যারিয়ার থামে ২০১৮ সালে।

মাশ্চেরানোর ১ বছর পর অর্থাৎ ২০০৫ সালের ১৭ অগস্ট বুদাপেস্টে হাঙ্গেরির বিরুদ্ধে আর্জেন্টিনার জার্সিতে নিজের প্রথম ম্যাচ খেলতে নামেন মেসি। সে দিনের সেই ঝাঁকড়া চুলের ছেলেটা আজ আর্জেন্টিনার অন্যতম সেরা ফুটবলার। যাকে ঘিরে দীর্ঘদিন পর আন্তর্জাতিক ট্রফি জেতার স্বপ্ন দেখছে আলবিসেলেস্তেরা। মঙ্গলবার ভোরে প্যারাগুয়ের বিরুদ্ধে মেসি দেশের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার নজির স্পর্শ করতে চলেছেন। ১৪৭টি ম্যাচ খেলে শীর্ষে রয়েছেন মাশ্চেরানো। তাকে স্পর্শ করবেন মেসি।

নিজের ক্লাব দল বার্সেলোনার হয়ে সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর। তবুও কোথাও যেন শূন্যতা, এখনও যে নীল সাদা জার্সি গায়ে দিয়ে উঁচু করে তুলে ধরা হয়নি কোন শিরোপা। মেসির জন্য এ অপেক্ষা ১৬ বছরের হলেও আর্জেন্টাইন ফ্যানদের জন্য অপেক্ষার সময়টা যে আরও দীর্ঘ। এ পর্যন্ত ৪টি বিশ্বকাপ এবং ৬টি কোপা আমেরিকা মেসিকে খালি হাতে ফিরিয়েছে। ২০১৪ বিশ্বকাপে হার। ২০১৫ এবং ২০১৬ কোপা আমেরিকায় পরপর দু’বার ফাইনালে হার। শেষবার তো কেঁদেই ফেলেছিলেন। আবার মেসিকে ঘিরেই স্বপ্ন বুনতে শুরু করেছেন আর্জেন্টাইন সমর্থকরা।

শেয়ার