Top

বঙ্গবন্ধু থেকে গণতন্ত্রের মানস কন্যা; আওয়ামী লীগের ৭২ বছর

২৩ জুন, ২০২১ ৯:৫৮ পূর্বাহ্ণ
বঙ্গবন্ধু থেকে গণতন্ত্রের মানস কন্যা; আওয়ামী লীগের ৭২ বছর

মোঃ আইনুল ইসলাম

বাংলাদেশ যেন আলাউদ্দিনের আশ্চর্য প্রদিপ হাতে পেয়েছে। সবকিছুতেই দ্রুত পরিবর্তন ঘটছে। সমাপ্তির পথে বৃহৎ প্রকল্প পদ্মা সেতু। কর্ণফুলি নদীর তলদেশ দিয়ে টানেল নির্মান শেষের পথে। মেট্রোরেল নির্মান প্রক্ল্প দ্রুত এগিয়ে চলছে। মহাকাশে রয়েছে নিজস্ব স্যাটেলাইট। একসময় যখন বলা হতো বিদ্যুৎ যায় না, মাঝে মাঝে আসে, সেই দেশ এখন বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ । একসময় প্রবাসীরা হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠাত। কিন্তু সরকারের ছোট একটি সিদ্ধান্তে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে ভর করে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন আকাশ ছোঁয়া। বহুবার দুর্নীতিতে সেরা তকমা পাওয়া বাংলাদেশ এখন অনেক দেশের জন্যই রোল মডেল। এসব পরিবর্তন যে রাজনৈতিক দলটির কারণে হয়েছে সে দলটির নাম বাংলাদেশ আওয়ামী লীগ।

উপমহাদেশের অন্যতম প্রাচীন, বৃহৎ এবং ঐতিহ্যবাহী গণমানুষের রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ ২৩ জুন। ১৯৪৯ সালের এই দিনে পুরাণ ঢাকার রোজ গার্ডেনে (হুমায়ুন সাহেবের বাড়ি) এক ঐতিহাসিক প্রেক্ষাপটে জন্ম হয় বর্তমান ক্ষমতাসীন দলটির। প্রতিষ্ঠাকালীন দলটির নাম ছিল পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ যার সভাপতি ছিলেন মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী এবং সাধারণ সম্পাদক টাঙ্গাইলের তরুণ নেতা শামসুল হক এবং শেখ মুজিবুর রহমান ছিলেন কমিটির যুগ্ম সম্পাদক I রোজ গার্ডেনে আওয়ামী লীগের জন্মের সময় শেখ মুজিবুর রহমান কারারুদ্ধ ছিলেন এবং এ প্রসঙ্গে তিনি লিখেছেন, “সকলেই একমত হয়ে নতুন রাজনৈতিক প্রতিষ্ঠান গঠন করলেন; তার নাম দেওয়া হল ‘আওয়ামী মুসলিম লীগ। ’ মওলানা আবদুল হামিদ খান ভাসানী সভাপতি, জনাব শামসুল হক সাধারণ সম্পাদক এবং আমাকে করা হল জয়েন্ট সেক্রেটারি। খবরের কাগজে দেখলাম, আমার নামের পাশে লেখা আছে ‘নিরাপত্তা বন্দী’।” (অসমাপ্ত আত্মজীবনী, পৃষ্ঠা-১২০-১২১)। পরবর্তীকালে ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচনে বিজয়ের পর ১৯৫৫ সালে আওয়ামী মুসলিম লীগে যে কাউন্সিলে সেখানে দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দিয়ে আওয়ামী লীগ নামকরণ করা হয়। ফলে অমুসলিমরাও এই দলে যোগ দেয়ার সুযোগ পান। তবে পূর্ব পাকিস্তান শব্দ দুইটিও বাদ পড়ে মুক্তিযুদ্ধের পর দলটি বাংলাদেশ আওয়ামী লীগ নামে আত্মপ্রকাশ করে । বাংলাদেশে স্বাধীনতা ঘোষণা করার পর থেকে প্রবাসী সরকারের সব নথিপত্রে বাংলাদেশ আওয়ামী লীগ নাম ব্যবহার হতে শুরু করে।

আওয়ামী লীগের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালে বাংলার জনগণকে বাঙালি জাতীয়তাবাদের চেতনায় উদ্বুদ্ধ করে স্বাধিকার আদায়ের জন্য ঐতিহাসিক ৬ দফা ঘোষণা করেন। সেই ৬ দফা আন্দোলনের পথ ধরেই ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭০-এর নির্বাচনে বাঙালির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ ও ৭১-এর মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের সফল মহানায়ক ছিলেন তৎকালীন আওয়ামী লীগ সভাপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৭২ বছরের পথপরিক্রমায় দেশের বৃহত্তম প্রাচীন রাজনৈতিক দলটিকে অনেক চড়াই-উৎরাই পেরুতে হয়েছে। স্বাধীনতার পর ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর অনেকটা অস্তিত্ব সংকটেই পড়তে হয়েছে আওয়ামী লীগকে। দলের ভেতরেও ষড়যন্ত্রের ছায়া পড়ে। এরই মধ্যে আব্দুল মালেক উকিল-জোহরা তাজউদ্দীনের দৃঢ়তায় সংকট কাটিয়ে উঠতে শুরু করে দলটি। বঙ্গবন্ধুকে হত্যা করে খুনিচক্র মনে করেছিল বঙ্গবন্ধুর আদর্শ ও আওয়ামী লীগকে ধ্বংস করে দেবে। কিন্তু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা স্বজন হারানোর বেদনা নিয়ে দীর্ঘ নির্বাসন শেষে ’৮১-এর ১৭ মে স্বদেশের মাটি স্পর্শ করে শহীদের রক্তে ভেজা আওয়ামী লীগের পতাকা হাতে তুলে নিয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ তথা অর্থনৈতিক মুক্তির মাধ্যমে সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে কাজ শুরু করেন এবং বাংলাদেশকে আজ অনন্য উচ্চতায় উন্নীত করার বিরামহীন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বঙ্গবন্ধুকে হত্যার পর আওয়ামী লীগকে এদেশের রাজনীতি থেকে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্র শুরু হয়। দুই যুগের অধিককাল স্বৈরশাসনের বিরুদ্ধে লড়াই করতে হয়েছে আওয়ামী লীগকে। দীর্ঘ লড়াই সংগ্রামের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ চতুর্থবারের মতো রাষ্ট্রপরিচালনার দায়িত্বে নিয়োজিত। জাতির জনকের পদাঙ্ক অনুসরণ করে বঙ্গবন্ধু কন্যা বাংলাদেশকে বিশ্বে মর্যাদার আসনে আসীন করেছেন। অর্থনৈতিকভাবে বাংলাদেশ আজ উন্নয়নের রোলমডেল।

একথা সত্য যে বাংলাদেশের যা অর্জন তা আওয়ামী লীগের হাত ধরে। বাংলাদেশ আওয়ামী লীগের ইতিহাস হচ্ছে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন এবং অগ্রযাত্রার ইতিহাস। এবার বাংলাদেশ আওয়ামী লীগ যখন ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে ঠিক সেই সময়ই বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২২২৭ মার্কিন ডলার। মানুষের দৈনন্দিন জীবনকে বিশেষভাবে প্রভাবিত করে সে রকম কয়েকটি খাত উল্লেখ করার মতো। বর্তমানে বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদনে স্বনির্ভরতা অর্জন করেছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার হচ্ছে মুজিব বর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শতভাগ মানুষের ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া। খাদ্য উৎপাদনে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ। বাংলাদেশ ধান উৎপাদনে চতুর্থ থেকে তৃতীয় স্থানে উন্নীত হয়েছে । অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছ উৎপাদন বৃদ্ধির হারে বাংলাদেশ এখন দ্বিতীয় এবং ইলিশ উৎপাদনকারী ১১ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথম। স্বাস্থ্য খাতের অনেকাংশে দুর্বলতা কাটিয়ে এখন স্বাস্থ্যসেবা সম্প্রসারণ এবং গুণগত মানোন্নয়নের ফলে মানুষের গড় আয়ু ৭২দশমিক ৬ বছরে উন্নীত হয়েছে। সড়ক এবং যোগাযোগ ব্যবস্থায় এসেছে বৈপ্লবিক পরিবর্তন। পদ্মা সেতুসহ,বড় বড় মেগা প্রকল্পগুলো বাস্তবায়িত হওয়ার পথে। মহাকাশে প্রেরণ করা হয়েছে নিজস্ব স্যাটেলাইট। বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় সাফল্য অর্জন করেছে। ইতিমধ্যেই জঙ্গি দমনে বাংলাদেশের সাফল্য সারা বিশ্বের কাছে ঈর্ষণীয় । এগুলো সম্ভব হয়েছে বঙ্গবন্ধুর আদর্শের সুযোগ্য উত্তরসূরি গণতন্ত্রের কন্যা শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে কারণে।

বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্য থাকলেও এখনও কিছু কিছু ক্ষেত্রে রয়েছে চ্যালেঞ্জ। চ্যালেঞ্জগুলোর মধ্যে অন্যতম হচ্ছে দুর্নীতি দমন, সুশাসন প্রতিষ্ঠা এবং আয় বৈষম্য কমানো। এ ধরনের চ্যালেঞ্জ বঙ্গবন্ধুর সময়ও ছিল। সে সময়েও বঙ্গবন্ধুর যেমন অঙ্গীকার ছিল ঠিক তেমনি তার সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারেরও দুর্নীতি দমন, সুশাসন প্রতিষ্ঠা এবং আয় বৈষম্য কমানোর দৃঢ় অঙ্গীকার রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এমন একটি রাজনৈতিক জীবন রয়েছে যার বিরুদ্ধে তার শত্রুরাও দুর্নীতির একটি অভিযোগও তুলতে পারেনি। বঙ্গবন্ধু দুর্নীতির বিরুদ্ধে কতটা সোচ্চার ছিলেন তা তার বিভিন্ন ভাষণে প্রতীয়মান হয় I তিনি দুর্নীতিকে দেশের এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত করেছিলেন। তিনি দুর্নীতি নির্মূল এবং দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। কিন্তু বঙ্গবন্ধুর সেই কাজ ৭৫ সালের ১৫ আগস্টে তাকে নির্মম হত্যাকাণ্ডর মধ্য দিয়ে বাধাগ্রস্ত হয়। বর্তমান আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই যুদ্ধ অব্যাহত রেখেছেন ।

প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয়বার মতো নির্বাচিত হওয়ার পর শেখ হাসিনা প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার প্রথম কর্মদিবসে এক মতবিনিময় সভায় বলেন, “যদিও কোন দেশের পক্ষে শতভাগ দুর্নীতি নির্মূল করা সম্ভব নয় তবে আমাদের সরকারের একটা দায়িত্ব হল এর দুর্নীতি প্রতিরোধ করা যাতে এটি দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করতে না পারে এবং আমাদের সকল সাফল্য ম্লান করে না দেয় I” দুর্নীতি ও জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। একথা সত্য যে সুশাসন প্রতিষ্ঠায় ও প্রাতিষ্ঠানিক উন্নয়নে আমরা পিছিয়ে আছি। তবে শেখ হাসিনার প্রচেষ্টা অব্যাহত থাকলে আমরা তাও কাটিয়ে উঠতে পারব। বাংলাদেশে প্রবৃদ্ধির চিন্তা করলে বাংলাদেশের যে উন্নয়ন হয়েছে তা প্রশংসনীয় । তবে আয় বৈষম্যের ক্ষেত্রে পরিস্থিতি কিছুটা নাজুক I সামনের দিনগুলোতে নজর দিতে হবে কঠোরভাবে।

গত দেড় যুগেরও অধিক (১৯৯৬-২০০১) এবং (২০০৮-বর্তমান) শেখ হাসিনার সৃজনশীল নেতৃত্বে বর্তমান আওয়ামী লীগ সরকার রাষ্ট্র পরিচালনায় ঈর্ষণীয় সফলতা অর্জন করেছে। বাকী সময়ে সরকারের উচিত শাসন প্রক্রিয়া সংক্রান্ত বিভিন্ন সূচকে উন্নতির জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করা । তবে এ ক্ষেত্রে সরকারের একার পক্ষে সকল বিষয়ে সফলতা অর্জন করা সম্ভব নয়। সরকারের পাশাপাশি জনগণের দায়িত্ব হল দেশের উন্নতির জন্য সরকারকে সহায়তা করা। গত এক দশকে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে অভূতপূর্ব সাফল্য অর্জন করছে সেই ধারাবাহিকতা বজায় রাখতে হলে আমাদের সকলের উচিত সরকারের সকল গঠনমূলক কর্মকাণ্ডে আকুণ্ঠ সমর্থন করা। সেই দিন আর বেশি দূরে নয় যেদিন সব ধরনের প্রতিকূলতা মারিয়ে স্বাধীন বাংলাদেশে হবে মর্যাদাশীল ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা। আর ভবিষ্যতে বঙ্গবন্ধুর সোনার বাংলা দেখতে হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশ আওয়ামী লীগের কোনো বিকল্প নেই, বিকল্প হবে না।

 

লেখক: অধ্যাপক অর্থনীতি বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ও সাবেক সভাপতি, জবি নীলদল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

 

 

 

 

শেয়ার