Top

আধুনিক হচ্ছে তেঁতুলিয়ার কৃষক

২৪ জুন, ২০২১ ৫:১৭ অপরাহ্ণ
আধুনিক হচ্ছে তেঁতুলিয়ার কৃষক

পঞ্চগড় প্রতিনিধি:

এর আগে কখনও এভাবে দেখা যায়নি তেঁতুলিয়ার কৃষককে । বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেতুলিয়া উপজেলায় উন্নত কৃষি বিপ্লবের ছোয়া লেগেছে ।

৪৭ এ দেশ ভাগের সময় বিনিময় প্রথার মাধ্যমে অনেক সমৃদ্ধ কৃষক চলে গেছে ভারতে রেখে গেছে উর্বরা ভূমি । এর পরে ই দেশের বিভিন্ন অঞ্চলের জলে ভাসা মানুষ অত্র এলাকায় এসে অল্পদামে বেশি জমি কিনে গড়ে তুলে বসতভিটা আর কৃষিকাজ । এরপর ধীরে ধীরে এ অঞ্চলে কলোনিয়াল কৃষকদের শক্ত হাতের ছোয়া আর পাহাড়ী ঢলে নেমে আসা পলি মাটির সমস্বয়ে গড়ে উঠে কৃষি সমাজ ব্যবস্থার উন্নয়ন ।

শুরুতেই এখানকার কৃষকরা ধান ও গমের আবাদ বেশী করতো , ধীরে ধীরে তারা এসবের পাশাপাশি পাট, তিল, কাউন, আখ, ইত্যাদি চাষাবাদ শুরু করে । পাশাপাশি মরিচ, পিয়াজ, ও বিভিন্ন রকমের শাক/সবজি, ফল চাষ করে ব্যাপক সম্ভবনার মুখ দেখেন।

২০০০ সালের গোড়ার দিকে এ অঞ্চলে চা চাষের সম্ভবনার দাড় উন্মোচিত হয় । এর পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি এই এলাকার মানুষদের । এখন তারা হয়ে উঠেছে আধুনিক কৃষক ।

উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান , তেতুলিয়ার মাটি এতটাই উর্বর , এথানে যে কোন ফসল উৎপাদনের জন্য উপযোগী । আমরা কৃষি অফিস সবসময় কৃষকদের ভাগ্য উন্নয়নে পাশে রয়েছি ।

শেয়ার