Top

বিএসএফ’র বাধায় ফুলবাড়ী উপজেলায় সড়ক নির্মাণ কাজ বন্ধ

২৪ জুন, ২০২১ ৬:২৯ অপরাহ্ণ
বিএসএফ’র বাধায় ফুলবাড়ী উপজেলায় সড়ক নির্মাণ কাজ বন্ধ

কুড়িগ্রাম:

কুড়িগ্রামের সীমান্তবর্তী উপজেলা ফুলবাড়ীর সীমান্ত এলাকায় প্রায় ৩০০ মিটার সড়ক পাকাকরণের কাজ বন্ধ করে দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। রোববার, সড়কের নির্মাণকাজ বন্ধ রাখার ব্যাপারে বিজিবির কাছে চিঠি দেয় বিএসএফ। জানা যায়, কুড়িগ্রাম সড়ক ও জনপথ বিভাগের অর্থায়নে প্রায় ৫৫ কোটি টাকা ব্যয়ে ফুলবাড়ীর আছিয়ার বাজার থেকে নাগেশ্বরীর কলেজমোড় পর্যন্ত ১৯ কিলোমিটার রাস্তা সম্প্রসারণ ও পাকাকরণের কাজ শুরু করে ওটিবিল নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

ওই কাজের কিছু অংশ প্রায় ৩শ মিটার ফুলবাড়ী উপজেলা সদরের বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী জুম্মারপাড়ার নিকট অবস্থিত আন্তর্জাতিক সীমানা পিলার নং-৯৩৭/৮ এস এর থেকে ৯৩৮নং পিলারের কাছে নোম্যান্সল্যান্ডের মধ্যে ঢুকে পড়ে। ফলে নির্মাণকাজে ভারতের কুর্শারহাট ক্যাম্পের ৩৮ বিএসএফ সদস্যরা বাধা দেন। ঠিকাদারি প্রতিষ্ঠান ওটিবিএলের উপ- সহকারী প্রকৌশলী জানান, বিএসএফের বাধার কারণে ৩-৪ দিন ধরে সড়কের নির্মাণকাজ বন্ধ রয়েছে। তবে ওই অংশ বাদ দিয়ে সড়কের বাকি অংশের কাজ চলছে।

লালমনিরহাটর বিজিবি-১৫ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এস এম তৌহিদুল আলম বলেন, সড়কটির কিছু অংশ সীমান্তের জিরো পয়েন্ট থেকে ১৫০ গজ অর্থাৎ নোম্যান্সল্যান্ডের মধ্যে থাকায় বিএসএফ লিখিতভাবে নির্মাণে বাধা দিয়েছে। বিষয়টি পতাকা বৈঠকের মাধ্যমে মীমাংসার চেষ্টা চলছে। এ ব্যাপারে কুড়িগ্রাম সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রোকৌশলী জহুরুল ইসলাম বলেন, সীমান্ত সমস্যা নিয়ে কিছু জায়গায় কাজ বন্ধ আছে, তবে দু’দেশের সীমান্ত বাহিনী দ্রুত বিষয়টি সমাধান করার আশ্বাস দিয়েছে।

শেয়ার